adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশি হেফাজতে বিএনপি!

Yrnqre-ot20131123191544ঢাকা: আটক হলেই গ্রেপ্তার দেখানো হচ্ছে বিএনপি নেতাদের। আর গ্রেপ্তার হলেই তাদের রিমান্ডে নেওয়ার অনুমতি পেয়ে যাচ্ছে পুলিশ। যে মামলায়ই গ্রেপ্তার হোন না কেন— রিমান্ডের (পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ) মুখোমুখি হচ্ছেন প্রধান বিরোধী দলের শীর্ষ নেতা থেকে কর্মী পর্যন্ত প্রায় সকলেই। আর তাতে তারা পুলিশ হেফাজতেই থেকে যাচ্ছেন।

 

দলটির আইনজীবীরা মনে করছেন, মামলার এজাহারে নাম থাকুক আর না-ই থাকুক সন্দেহভাজন হিসেবে আটকের পরই রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বেশিরভাগ নেতাকেই দ্রুত গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। যদিও এর বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে প্রতিকার চাওয়ার পর কিছু ক্ষেত্রে রিমান্ড স্থগিত হয়েছে। কিন্তু রিমান্ডের নামে হয়রানির শিকার হতেই হচ্ছে বিএনপি নেতাদের।



এসব রিমান্ড কিংবা গ্রেপ্তার দেখানোর জন্য মামলা সবসময়ই প্রস্তুত। রাজধানীর বিভিন্ন থানায় বিভিন্ন সময়ে নাশকতার মামলা দায়ের করা রয়েছে। কোনোটি গাড়ি পোড়ানোর, কোনোটি পেট্রোল বোমার, কোনটি ককটেল ছোড়ার কিংবা ভাংচুরের। এসব মামলায় দ্রুত ফিট হয়ে যাচ্ছেন আটক হওয়া বিএনপি নেতারা।



গত ৮ নভেম্বর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু ও বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসকে গ্রেফতার করে পুলিশ।

 

৯ নভেম্বর তাদের ঢাকার সিএমএম আদালতে হাজির করে ২ মামলায় ২০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হয়। সিনিয়র এই নেতাদের রিমান্ড দেওয়া হবে এমনটি অনেকের ভাবনারই বাইরে ছিলো। কিন্তু ১৪ নভেম্বর ম্যাজিস্ট্রেট ২ মামলায় তাদের প্রত্যেকের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন। পরে অবশ্য হাইকোর্ট তাদের রিমান্ড স্থগিত করেন। 

 

ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির ছাত্র বিষয়ক সহ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুকে গত ২১ অক্টোবর রাতে নয়াপল্টনে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার গাড়িবহর থেকে আটক করে পুলিশ। এরপর ১৬টি মামলায় তাকে ১৪৮ দিন রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হয়। ম্যাজিস্ট্রেট বিভিন্ন তারিখে ৭ মামলায় ২৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। বাকি ৯ মামলায় প্রয়োজনে তাকে কারাফটকে জিজ্ঞাসাবাদ করতে নির্দেশ দিয়েছেন।

 

এছাড়াও জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবকে গত ১৭ নভেম্বর তার শান্তিনগরের বাসা থেকে গ্রেফতার করে ১৮ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়। এরপর গত কয়েক দিনে ৫ মামলায় তাকে ৪৭ দিন রিমান্ডে নেওয়ার আবেদন জানায় পুলিশ। ম্যাজিস্ট্রেট ৩ মামলায় তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। বাকি দুই মামলায় জেল গেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।



গত ১৪ নভেম্বর রাজধানীর বাংলামোটর এলাকা থেকে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবুকে আটক করে পুলিশ। এরপর একটি মামলায় তাদের ১০ দিন রিমান্ড চাওয়া হলে ম্যাজিস্ট্রেট তাদের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

 

এর আগে গত ৯ এপ্রিল বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে এক মামলায় ১০ দিনের রিমান্ডের আবেদন করা হলে ম্যাজিস্ট্রেট ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন।

 

১২ মার্চ রাজধানীর পল্টন থানায় দায়ের করা দণ্ডবিধি ও দ্রুত বিচার আইনের দু’টি মামলায় যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ, আমান উল্লাহ আমান, বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকসহ ১৫১ নেতাকর্মীকে ১৭ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন জানিয়েছিল পুলিশ।

 

সচিবালয়ে ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপি নেতা রেহানা আক্তার ডলিকে ৩ দিনের রিমান্ডে নেওয়া হয়। ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনায় বিএনপির ডাকা দ্বিতীয় দফা হরতালের মামলায় তিনি গ্রেফতার হয়েছিলেন।

 

২১ নভেম্বর শেরপুর জেলা সাবেক হুইপ ও বিএনপি নেতা জাহেদ আলী চৌধুরীর বাসা থেকে নকলা উপজেলার ২৭ বিএনপির নেতাকর্মীকে গ্রেপ্তার করে রিমান্ডের আবেদন জানায় পুলিশ।

 

১৮ দলীয় জোটের টানা ৬০ ঘণ্টার হরতালে নারায়ণগঞ্জে গ্রেফতারকৃত ১৫ বিএনপি নেতার ৭ দিন করে রিমান্ড চায় পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে ছিলেন নারায়ণগঞ্জ নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, জেলা ছাত্রদলের আহবায়ক মাশুকুল ইসলাম রাজীব, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক কাজী রুবায়েত হাসান সায়েম প্রমুখ।

 

১৯ এপ্রিল  সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে হামলা, জাতীয় পতাকা পোড়ানো ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দায়ের করা দুই মামলায় বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী ও সিলেট মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীকে সাত দিনের রিমান্ডের আবেদন জানায় পুলিশ।

 

এছাড়াও বিভিন্ন সময় সারাদেশে বিএনপির অসংখ্য নেতাকর্মীর নামে মামলা হয়। এসব মামলায় শত শত নেতাকর্মীকে গ্রেফতার ও রিমান্ডে নেওয়া হয়।

 

সরকারবিরোধী আন্দোলন দমাতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ও রিমান্ডে নেওয়ার কৌশলকেই কাজে লাগাচ্ছে সরকার। যখনই কোনো ইস্যুতে আন্দোলন চাঙ্গা করতে চেষ্টা করেছে বিএনপি, তখনই সরকার বেছে নিচ্ছে রিমান্ড কৌশল। 

 

গত বছরের ১৭ এপ্রিল বিএনপির সাবেক সংসদ সদস্য ও বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনায় বিভিন্ন সময় হরতাল দিয়ে আন্দোলন চাঙ্গা করেছিল বিএনপি।

 

সে সময় ২৯ এপ্রিল বিএনপিসহ ১৮ দলীয় জোটের ডাকা হরতালে সচিবালয়ে ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপিসহ ১৮ দলীয় নেতাদের নামে মামলা করা হয়।

 

এ মামলার মাত্র ১১ দিন পর ১০ মে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৪৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ।

 

১৬ মে মামলাটির অন্যতম আসামি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, ড. খোন্দকার মোশারফ হোসেন, মীর্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক সাদেক হোসেন খোকা, এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ, বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, স্বনির্ভর দল সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সংসদ সদস্য ও ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুন্নবী খাঁন  সোহেল, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলুসহ ৩৩ নেতা আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

 

এর পরই ইলিয়াস আলী ইস্যুতে আন্দোলন স্তিমিত হয়ে যায়।

 

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি ফের আন্দোলন শুরু করলে বিএনপি নেতাদেরকে ফের গ্রেফতার ও রিমান্ডে কৌশল নেয় সরকার।

 

এ প্রসঙ্গে গত ৫ এপ্রিল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক প্রতিবাদ সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, ‘দেশ এখন বৃহত্তম কারাগার’।

 

১৪ নভেম্বর বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ বিএনপির কেন্দ্রীয় ৫ নেতাকে রিমান্ডে নেওয়াকে সরকারের ‘নোংরা খেলা’ বলে মন্তব্য করেন।

 

বিএনপির নেতাদেরকে আটক করে একের পর এক মামলায় রিমান্ড চাওয়া প্রসঙ্গে বিএনপির সহ ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বাংলানিউজকে বলেন, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন যারা করেন, যারা এ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন বা রাখবেন, তাদেরকে দমিয়ে রাখতেই মামলা ও রিমান্ডের ভয় দেখানো হচ্ছে। যাতে তারা আন্দোলনমুখি না হন। আন্দোলন দমাতে এটা সরকারের অপকৌশল।

 

আন্দোলন দমাতে গ্রেফতার, মামলা ও রিমান্ডের কৌশল বেশ ভালই কাজ করছে বলে ধারণা করা যায়। গত ৮ নভেম্বর মওদুদ আহমদসহ ৫ কেন্দ্রীয় নেতাকে আটকের পর গ্রেপ্তার আতঙ্কে গা ঢাকা দেন বিএনপির হেভিওয়েট নেতারা। অনেকদিন তাদের মিডিয়ায় দেখা যায়নি। এ সময় দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদকে স্বেচ্ছায় ‘অফিসবন্দি’ থেকে মিডিয়ার মুখোমুখি হওয়াসহ দলের দাপ্তরিক কাজকর্ম সামলাতে দেখা গেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া