adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাবির সিনেটে ছাত্রদলের সহাবস্থান দাবি সাদা দলের

image_55831_0ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সহ-অবস্থানের দাবি জানিয়েছে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সাদা দল।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে এ দাবি জানান সিন্ডিকেট সদস্য ও সাদাদলের অধ্যাপক ড. তাজমেরী এসএ ইসলাম।

তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচন হয়েছে কিভাবে তা সিনেট অধিবেশনের শুরুতে ব্যাখ্যা করা হয়ে এ নিয়ে সংশয় দূর হতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রের চর্চা হয়। তবে বর্তমানে কোনো গণতন্ত্র নেই। সূর্যসেন হলে শিক্ষার্থীদের মারধর করে পুলিশে দেয়া হয়েছে। এটা কোনোমতেই গ্রহণযোগ্য নয়। আর তাই আগামীকাল (রোববার) থেকেই বিশ্ববিদ্যালয়ে বিরোধী মতের ছাত্রদের সহ-অবস্থান নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে জোর দাবি জানাচ্ছি।”

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের সবক্ষেত্রে দলীয়করণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের হলে হলে দলীয় প্রভোস্ট নিয়োগ দেয়া হয়েছে। যা বিশ্ববিদ্যালয়ে একটি নজির স্থাপিত হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা তুলে ধরে তাজমেরী এসএ ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভর্তি পরীক্ষা জালিয়াতি হচ্ছে। এই ভাবে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন হচ্ছে।এই জালিয়াতি রোধে ভর্তি কমিটির মাধ্যমে একটি উপায় বের করতে হবে।”

সারা দেশে যেমন বর্তমানে গণতন্ত্র ও বাক-স্বাধীনতা নেই ঠিক তেমনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্র নেই বলেও মন্তব্য করেন তিনি।

এসব প্রশ্নের উত্তরে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সিনেটের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “বর্তমান প্রশাসন প্রশাসনে কোনো অনিয়ম বা দুর্নীতি করেনি। নিয়োগ নিয়ে কোনো ঝামেলা করা হয়নি। বিএনপির সময়ে দলীয় শিক্ষকসহ বিভিন্ন নিয়োগ হতো। এখন নিয়োগ কমিটি, সুপারিশ কমিটিসহ সিন্ডিকেটের মাধ্যমে নিয়োগ হয়। তাই নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করা হচ্ছে।”

তিনি বলেন, “ঢাক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জালিয়াতি রোধে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এই জালিয়াতিতে দুইটি কোর্চি জড়িতে বলে জাতিয়াতি করে আটককৃত শিক্ষার্থীরা পুলিশকে জানিয়েছে। তাই জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথভাবে কাজ করে যাচ্ছে।”

আলোচনায় অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “আমাদের মুক্তিযুদ্ধের সরকার দেশে শিক্ষাসহ সবক্ষেত্রে অনেক উন্নয়ন করেছে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরাই জাতির নেতৃত্ব দিয়ে থাকি। তাই আমাদের মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে যুদ্ধাপরাধীদের শাস্তি নিশ্চিত করতে কাজ করতে হবে।”

অধ্যাপক আবম ফারুক বলেন, “৫৫ হাজার বর্গমাইল জালিয়ে দেবার হুমকি দিয়েছে জামায়াত-শিবির। তাদের এই কথার জবাব আমাদের যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করার মাধ্যমেই দিতে হবে।তাই এই যুদ্ধাপরাধীদের শাস্তি নিশ্চিত করার জন্য দেশের মানুষকে কাজ করার আহ্বান জানান তিনি।

বিকলে তিনটায় জাতীয় সংগীতের মাধ্যমে এই সিনেট অধিবেশন শুরু হয়।অধিবেশনে শুরুর পর ভিসির অভিভাষণ কালে ক্যাম্পাসে ছাদত্রদলের সহ-অবস্থানসহ কয়েকটি দাবিতে বিএনপিপন্থি শিক্ষকদের সাদাদলের সিন্ডিকেট ও সিনেট সদস্যরা ওয়াকআউট করেন।পরে চা পানের বিরতির পরে তারা আবার অধিবেশনে যোগদান করে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া