adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রফেসর রাজ্জাককে নিয়ে আগ্রহ ফুরোবার নয়

image_55890_0ঢাকা: জ্ঞানতাপস প্রফেসর আবদুর রাজ্জাককে নিয়ে যেন স্মৃতির ভাণ্ডার খুলে বসেছিলেন অতিথিরা। তাদের মনোমুগ্ধকর আলোচনায় ভাবনার অনেক খোরাক পাওয়া গেল তরুণ গবেষক, চিন্তকদের জন্য।

আর আবদুর রাজ্জাককে নিয়ে আগ্রহ যেন ফুরোবার নয়। আবদুর রাজ্জাককে নিয়ে উত্তোরত্তর আগ্রহের মাত্রা টের পাওয়া যাচ্ছে আলোচনার সভায় ঈর্ষণীয় উপস্থিতি দেখে।

আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে খুব কম সময়েই পেয়েছিলেন স্মরণসভাটি আয়োজন করতে। অল্প সময়ের প্রস্তুতিতে আয়োজিত এটি যে একটি সফল আয়োজন এটা বলার অপেক্ষা রাখে না।

শনিবার বিকাল সাড়ে তিনটায় তৃতীয়বারের মতো আবদুর রাজ্জাক স্মরণসভার আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি রিডিং ক্লাব। এবারের সভার শিরোনাম ছিল জ্ঞানতাপস আবদুর রাজ্জাক জন্মশতবর্ষ, স্মরণসভা ২০১৩।

সভায় আলোচনায় অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক মনসুর মুসা।

ঢাকা ইউনিভার্সিটি রিডিং ক্লাবের পরিচালক আরিফ খানের সভাপতিত্বে আলোচনায় বক্তারা বলেন, আবদুর রাজ্জাক এই অঞ্চলে নির্মোহ জ্ঞান সাধনার প্রতীক। বিভিন্ন বিষয়ে তার প্রখর দৃষ্টিভঙ্গি ও বিজ্ঞানভিত্তিক চিন্তা এখনো বাংলাদেশের উন্নয়ন ডিসকোর্সে প্রাসঙ্গিক।

আলোচকরা বর্তমানের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জ্ঞান সাধনার পথে রাজ্জাককে জানার ও তার পদ্ধতি অনুসরণের আহবান জানান।

জ্ঞান সেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব। ১৯২৬ সালে জ্ঞানের সীমাবদ্ধতা কাটাতে বুদ্ধির মুক্তি ঘটাতে আন্দোলন ছিল শিখা গোষ্ঠির। শিখা গোষ্ঠীর ১২ বছর আগে এ বঙ্গে জন্ম নেন একজন জ্ঞান সাধক আবদুর রাজ্জাক। নিজের যৌবনে এ অঞ্চলের মুসলিম মানসে আলোর সন্ধান দিতে শিখার সংগ্রাম দেখেছেন।

বক্তাদের কথায় উঠে এসেছে যে আবদুর রাজ্জাক ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়ে প্রভাব প্রতিপত্তি আর প্রাপ্তির ইঁদুর দৌড়ে গা না ভাসিয়ে নির্লোভ নির্মোহভাবে জ্ঞান সাধনা করে গেছেন জীবনের শেষদিন পর্যন্ত। দৃষ্টিভঙ্গির স্বচ্ছতা, নিষ্কাম জ্ঞানচর্চা ও প্রচলিত সস্তা জনমত উপেক্ষা করে নিজের বিশ্বাসে স্থিত থাকার সাধক অধ্যাপক আবদুর রাজ্জাক।

নিবিড় জ্ঞান চর্চায় উন্নত রাষ্ট্র গঠনে আবদুর রাজ্জাকের জ্ঞান সাধনা অনুসরণীয় এবং বর্তমানের বিভিন্ন সমস্যায় অধ্যাপক রাজ্জাকের মতো মনীষার কাছে আমাদের অনেক শেখার আছে- এরকম কথাই বলছিলেন বক্তারা।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া