adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলের ২৬০টি কোচ প্রতিস্থাপনে গড়িমসি

Envy20131122064722ঢাকা: নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিস্থাপন ও পুননির্মাণ করা সম্ভব হচ্ছে না ২০০টি মিটারগেজ(এমজি) ও ৬০টি ব্রডগেজ(বিজি) যাত্রীবাহী কোচ।

ব্যয় বৃদ্ধি, বেসরকারি সংস্থায় পুনর্বাসন খাতে ব্যয় হ্রাস, কয়েকটি মূলধন অঙ্গের ব্যয় বৃদ্ধি, শ্রমিক ব্যয় বৃদ্ধি, বৈদেশিক যন্ত্রাংশ ও স্থানীয় যন্ত্রাংশের উচ্চমূল্য, ডাবল কেবিন পিকআপ সংগ্রহ বাবদ ব্যয় বৃদ্ধির কারণে এ জটিলতা তৈরি হয়েছে।

এছাড়া ফিজিক্যাল ও প্রাইস কন্টিজেন্সি খাতে ব্যয় বৃদ্ধির কারণে কোচগুলো নির্মাণ যথাসময়ে শেষ হচ্ছে না।

সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের পুরাতন ও অর্থনৈতিকভাবে মেয়াদোত্তীর্ণ যাত্রীবাহী কোচ প্রতিস্থাপন, বাংলাদেশ রেলওয়ের এমজি ও বিজি সেকশনে কোচগুলো প্রতিস্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। এছাড়া বাংলাদেশে রেলওয়ের রাজস্ব বৃদ্ধি করার লক্ষ্যে ‘বাংলাদেশ রেলওয়ের ২০০টি এমজি ও ৬০টি বিজি যাত্রীবাহী কোচ পুনর্বাসন’ শীর্ষক প্রকল্পটি ২০০৯ সালের ২৮ এপ্রিল একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছিল।

প্রকল্পটির মেয়াদ ছিল জুলাই ২০০৯ থেকে জুন ২০১৩ সাল পযর্ন্ত। কিন্তু প্রকল্পটির মেয়াদ শেষ হলেও শেষ হয়নি প্রকল্পের কাজ। প্রকল্পের কাজ শেষ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রকল্পের মেয়াদ ২০১৪ সাল নাগাদ বৃদ্ধির প্রস্তাব করে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছিল ১২২ কোটি টাকা।

এদিকে প্রকল্পের টাকাও যথাযথভাবে ব্যয় করা হয়নি। ২০০টি মিটারে গেজ(এমজি) কোচের জন্য টাকা বরাদ্দ ছিল ৮৭ কোটি টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে মাত্র ৫৮ কোটি টাকা। একই অবস্থা ব্রডগেজ কোচ নির্মাণের ক্ষেত্রেও। ৬০টি ব্রডগেজ কোচ নির্মাণের জন্য প্রকল্পে বরাদ্দ ছিল ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ২২ কোটি ৭৭ লাখ টাকা।

প্রকল্পের আওতায় ২০০টি এমজি গাড়ির মধ্যে ৩০টির কাজ এখনও বাকি আছে। এছাড়া ৬০টি বিজি গাড়ির মধ্যে ৪টির কাজ এখনও বাকি রয়েছে। এর সঙ্গে আরো অন্যান্য কাজও বাকি আছে।

প্রকল্পের উপ-প্রধান অঞ্জন কুমার বিশ্বাস বাংলানিউজকে জানান, প্রকল্পের আওতায় ২০০টি এমজি ও ৬০টি বিজি যাত্রীবাহী গাড়ির সংস্থাপনের জন্য ৫০ শতাংশ এমজি ও বিজি যাত্রীবাহী গাড়ি বাংলাদেশ রেলওয়ের পাহাড়তলী ও সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কসপ হতে পুনর্বাসন করা হচ্ছে।

অবশিষ্ট ৫০ শতাংশ এমজি ও বিজি যাত্রীবাহী গাড়ি পুনর্বাসনের কাজ খোলা দরপত্র আহ্বানের মাধ্যমে ব্যক্তি উদ্যোক্তাদের দ্বারা পুর্ববাসনের কাজ চলমান আছে। তবে প্রকল্পের আওতায় এডিপিতে পর্যাপ্ত বরাদ্দ না থাকায় কাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সংগ্রহ করা সম্ভব হয়নি।

কোচ প্রতিস্থাপনের জন্য স্থানীয় ও বৈদেশিক যন্ত্রাংশের মূল্য বৃদ্ধি পেয়েছে। যার ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে কোচগুলো প্রতিস্থাপন করা হচ্ছে না।

কাজের অগ্রগতি বৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি রেলপথ মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট সচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে মূল্যায়ন কমিটির(ডিপিইসি) সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়, প্রকল্পের আওতায় যেসব প্যাকেজের দরপত্র আহ্বানের কাজ বাকি আছে তা দ্রুত সময়ে আহ্বান করতে হবে।

পাশাপাশি নির্দিষ্ট সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করার জন্য প্রকল্প মনিটরিং আরো জোরদার করতে হবে। এবং প্রকল্পের অবশিষ্ট সময়ের জন্য একটি কর্মপরিকল্পনা পুনগঠন করে ডিপিপিতে সংযুক্ত করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া