adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাহাদের অমৃত বচন…

image_63421_0ঢাকা: সরকারের মেয়াদ শেষের দিকে। নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। অনেকে মন্ত্রিত্ব হারিয়েছেন অনেকের ঘাড়ে আরো বেশি দায়িত্ব চেপেছে। গত পাঁচ বছরে নানা কারণে আলোচিত সমালোচিত ছিলেন এ সরকারের মন্ত্রীরা। এমন কিছু কথা ও মন্তব্য তারা করেছেন যার বদৌলতে গত পাঁচ বছর গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোও তারা দখলে রেখেছিলেন। তাদের নিয়ে আলোচনায় মুখর ছিল এসব মাধ্যম। এমন কিছু ‘বচন’ নতুন করে মনে করিয়ে দেয়ার প্রয়াস এটি।



অর্থ-কড়ি সংরক্ষণ, বিকাশ আর সংহতি বিধানে নিয়োজিত ছিলেন ঝানু অর্থবেত্তা ও প্রবীণ রাজনীতিক আবুল মাল আব্দুল মুহিত।



রাষ্ট্রীয় কোষাগার থেকে চার হাজার কোটি টাকা মেরে দিলেন জনৈক তানভীর সাহেব। আমরা এখানে ওখানে নানা কথা বলে বেড়াতে লাগলাম। হাহুতাশ করলাম কারণ টাকাগুলো আমাদেরই ছিল। মন্ত্রী মহোদয় বলে দিলেন, ‘তানভীর সিঁচকে চোর। টুকটাক চুরি করেছে’। আমরা আশ্বস্ত হলাম।



সোনালি ব্যাংক থেকে হলমার্কের তানভীর আলমের প্রায় চার হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় অর্থমন্ত্রী বললেন, ‘চার হাজার কোটি টাকা এমন কোনো বড় অংক নয়’।



আমরা মধ্যবিত্তরা চাকরি-বাকরি, ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি একটু শেয়ারবাজারে যাইতাম। হঠাৎ কোন ঝড়ে দেখি বাজার তছনছ। আমাদের কারো হাত নাই, চোখ নাই, পা নাই। আমাদের যখন ত্রাহি ত্রাহি অবস্থা তখন তিনি বুঝাইলেন, ‘ফড়িয়াদের এমনই হয়’। আমরা মেনে নিলাম।



শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনায় দোষীরা এখনো ধরাছোঁয়ার বাইরে। কিন্তু ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মন্ত্রী বললেন, ‘এরা সব ফটকাবাজ’।



এছাড়াও তার এক সময়কার ঘনিষ্ঠ বন্ধু ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ‘মাটির ব্যাংকের’ মালিকানা নিয়ে তার বাকযুদ্ধে আমরা বিনোদিত হয়েছি।



এছাড়া তার কল্যাণে ইংরেজি ‘রাবিশ’ ও ‘বোগাস’ শব্দ দু’টি বেশ জনপ্রিয়তা পেয়েছে।



আমাদের পাড়া-মহল্লায়, গোটা দেশে যাতে শৃঙ্খলা-নিরাপত্তা ঠিক থাকে তার জন্য আছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। পিএইচডি ডিগ্রিধারী এক সময়কার এ ঝানু আমলা ভারী স্বরে অল্প কথা বলেন।



এই গরীব দেশটার আয় উন্নতিতে আমাদের অশিক্ষিত নারী-পুরুষ গার্মেন্টস কর্মীরা বিরাট অবদান রাখে। এটা সর্বজনবিদিত। কষ্টেশিষ্টে থেকেও তারা এই কাজ করে যান। সাভারের রানাপ্লাজা ধসে পড়ে হাজার খানেক ‘অশিক্ষিত’ লোক মারা পড়লো।



খানিক কষ্ট পেলাম বটে তবে শান্তি হলো মন্ত্রী মহোদয় নিমিষেই এই ঘটনার কারণ উদঘাটন করে দিলেন বলে!



তিনি জানালেন, ‘দুর্ঘটনার আগে কিছু মৌলবাদী ও বিএনপির ভাড়াটে লোক সাভারের ভবনটির গেট ও বিভিন্ন স্তম্ভ ধরে নাড়াচাড়া করেছিল। ভবনটি ধসে পড়ার পেছনে এটাকেও একটি কারণ হিসেবে বিবেচনা করা যেতে পারে।’



তারপর নিজ বাড়িতে খুন হওয়া সাংবাদিক দম্পতি সাগর-রুনির চরিত্র নিয়ে আজেবাজে কথা বলার কারণেও তিনি কম সমালোচিত হননি।



আরেকজন ছিলেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান। অতিকথনের কারণে অবশ্য পরে তাকে সরিয়ে বিমান পরিচালনার দায়িত্ব দেয়া হয়। রাষ্ট্রের বাণিজ্য কেমন হবে, কী করে হবে, তার উন্নতি কোথায় সেই প্রতিবিধানে তিনি মহা ব্যস্ত। যেহেতু পূর্বে তিনি ছিলেন এমন এক স্থানে যেখানে খাবার দাবার খুব নিয়মিত হয়, স্বাস্থ্য বিধান নীতিনিয়ম ঠিকঠাক চলে। সওদাপাতি করতে গিয়ে দামের আগুনে আমরা যখন বেহুশ তিনি তখন কারণ খুঁজে পেলেন, আমরা অনেক বেশি খাই, তাই বাজারে এত বেশি দাম। যথাবিহিত ব্যবস্থা বিধানে তিনি বললেন, ‘আপনারা একটু কম খান!’



আমরা একটু লজ্জা পাইলাম, পরে যখন বুঝলাম তখন অপমানিত হইলাম, পরে মানলাম হয়ত তিনি আমাদের ভালোর জন্যই বলেছেন!



সৈয়দ আবুল হোসেন নামে ছিলেন একজন, আমাদের যাতায়াত চলাচল সহজ করবার জন্য তার যোগাযোগ যেহেতু বিশ্বব্যাপী ভালোই ছিল তাই হয়তো এ বিষয়ে তাকে সেরা মন্ত্রী মনে হয়েছিল রাষ্ট্রের। বিশ্বব্যাংকের টাকা নিয়ে পদ্মাসেতু করে জল-কাদা থেকে আমাদের বাঁচিয়ে জাতে উঠাবেন তিনি। এমনটাই ছিল কথা। কিন্তু বিশ্বব্যাংকের সঙ্গে কি ঝামেলা বাধলো তারা আমাদের মন্ত্রীকে বলে দিলেন, তিনি ‘দুর্নীতিবাজ’। নানা ক্যাঁচালে পদ্মাসেতু আর হলো না। ইংরেজ সাহেবরা ধরে দিলেন আবুল হোসেনের চুরি। বেচারার চাকরিটাও গেলো। আমরা জনগণ না পারলাম হাসতে না পারলাম কাঁদতে।  



এবার আরেকজনের কথা। আদতে তিনি ছিলেন উকিল, কথাটা বেশি বলা দোষ বলি কেমনে, ওইটাতো তার পেশা। মহীউদ্দীন সাহেবের পূর্বে তিনি আমাদের জন্য ওই দায়িত্বেই ছিলেন। এই যে ঢাকার শহরে দেশের নানান জায়গা থেকে এসে বাড়ি ভাড়া করে কোনো রকম দিনাতিপাত করে মানুষ। তার ওপর চোর ডাকাতের উপদ্রপ। আমরা বলবো কি তিনি আমাদের পরামর্শ দিলেন, বাড়ি যাওয়ার আগে ঘরে ভালোভাবে তালা দিয়ে যাবেন। আর রাতারাতি বাজারে ‘সাহারা তালা’ ব্র্যান্ডের তালা-চাবিও বের হয়ে গেল!



এছাড়া কথা কথায় কঠোর হস্তে দমন করার হুঁশিয়ারি দিতেন তিনি। অবশেষে হস্ত-বদন নত করে দায়িত্ব থেকে বিদায় নিলেন। উকিল গেলেন ‘দূর যোগাযোগ’ এ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া