adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কপাল পুড়ছে শতাধিক এমপির, আসছে নতুনমুখ!

image_63423_0ঢাকা: গত নির্বাচনে যারা নির্বাচিত হয়ে সংসদ সদস্য হয়েছেন তারা এবারো দলের মনোনয়ন পাবেন, এটাই স্বাভাবিক। কারণ তাদের রয়েছে নির্বাচনের অভিজ্ঞতা। কিন্তু কপাল পুড়ছে আওয়ামী লীগের বর্তমান শতাধিক এমপির। পরিবারতন্ত্র, দুর্নীতি, দলীয় নেতাকর্মীদের সঙ্গে কোন্দলসহ বিতর্কিত হওয়ায় দলের টিকিট তাদের প্রায় অনিশ্চিত।



দলীয় সূত্রে জানা গেছে, সারাদেশে ৩০০ আসনে কয়েক দফা সরকারি ও বেসরকারি জরিপ, তৃণমূলের মতামত গ্রহণ এবং দলীয় মনোনয়নপত্র বিতরণ ও জমা নেয়ার কাজ শেষ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। চলছে আগামী নির্বাচনের প্রার্থী নির্বাচনের কাজ।



বিতর্কিতদের জায়গায় খোঁজা হচ্ছে তরুণ, ত্যাগী, সৎ নেতাদের। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হবে তৃণমূল নেতাদের মতামতকে। পাঁচবছর ক্ষমতায় থেকেও সাংগঠনিকসহ সরকারের উন্নয়নমূলক কাজে নিষ্ক্রিয়, এমন নেতাদের ভাগ্যেও এবার টিকিট জোটা দুষ্কর।



আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, পারিবারতন্ত্র ও দলীয়কোন্দল এবং বির্তকের কারণে এবার যেসব এমপিদের মনোনয়ন দেয়া হবে না তারা হলেন- অ্যাডভোকেট সানজিদা খানম (ঢাকা-৪), আসলামুল হক (ঢাকা-১৪), তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ (ঢাকা-১৯), নুরনবী চৌধুরী (ভোলা-৩), আবদুল লতফি বিশ্বাস (সিরাজগঞ্জ-২), গাজী শফিকুল ইসলাম শফি (সিরাজগঞ্জ-৪), শামসুর রহমান শরীফ (পাবনা-৪), আ খ ম জাহাঙ্গীর হোসাইন (পটুয়াখালী-৩), আবুল মাল আব্দুল মহিত (সিলেট-১), মোশতাক আহমেদ রুহি (নেত্রকোনা-১), বেগম রেবেকা মমিন (নেত্রকোনা-৪), তালুকদার মো. ইউসুফ (বরিশাল-১), মনিরুল ইসলাম মনির (বরিশাল-২), এয়ার ভাইস মার্শাল (অব.) এম রফিকুল ইসলাম (চাঁদপুর-২), একেএমএ আউয়াল (পিরোজপুর-১), ওমর ফারুক চৌধুরী (রাজশাহী-১), অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া (গাইবান্ধা-৫), নারায়ণ চন্দ্র (খুলনা-৫), খালেদুর রহমান টিটো (যশোর-৩), হাবিবুর রহমান (বগুড়া-৫), সৈয়দ আবুল হোসেন (মাদারীপুর-৩), ক্যাপ্টেন (অব.) গিয়াসউদ্দিন আহমেদ (ময়মনসিংহ-১০), মো. ইসহাক হোসেন তালুকদার (সিরাজগঞ্জ-৩), কবিরুল হক মুক্তি (নড়াইল-১), আনোয়ারুল আশরাফ খান (নরসিংদী-২)সহ প্রাশ শতাধিক আসনে পরিবর্তন আসবে। তবে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য গোলাম মাওলানা রনি আওয়ামী লীগ থেকে মনোনয়নপত্রই সংগ্রহ করেননি।  



নিজের মনোনয়ন প্রসঙ্গে নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান বাংলামেইলকে বলেন, ‘আমি বর্তমান এমপি হিসেবে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।’ তবে তার বিরুদ্ধের তৃণমূল নেতাকর্মীদের অভিযোগ তিনি অম্বীকার করেন।



ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সানজিদা খানম বাংলামেইলকে বলেন, ‘গত পাঁচবছরে আমার এলাকার যেসব উন্নয়ন আমি করেছি তাতে আশা করি আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পাবো।’



দলীয় টিকিট পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে রাজশাহী-৪ আসন থেকে নির্বাচিত এনামুল হক বাংলামেইলকে বলনে, ‘আমি আমার নির্বাচনী এলাকায় নিয়মিত প্রচারণা চালিয়ে যাচ্ছি। আশা করি আবারও মনোনয়ন পাবো।’



নিজের কর্মকাণ্ডের ওপর সন্তুষ্ট ঢাকা-১৪ আসনের এমপি আসলামুল হক বাংলামেইলকে বলেন, ‘দলীয় মনোনয়ন কাকে দিবে আর কাকে দিবে না এটা প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন। তবে আমি আমার কর্মকাণ্ডের উপর ভিত্তি করে আশা করতে পারি। এলাকার জন্য আমার যতটুকু কাজ করা দরকার আমি সেটা করেছি।’



এদিকে বিতর্কিত না হয়েও পারিবারিক কারণে আসন ছেড়ে দিতে হচ্ছে বেশ কয়েকজন এমপিকে। এদের মধ্যে ফরিদপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য বেগম নিলুফার জাফর উল্লাহ স্বামী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহকে ফিরিয়ে দেবেন তার আসন। যদিও আগামী নির্বাচনে স্বামী-স্ত্রী দু’জনই দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।



কাজীপুর উপজেলা ও সিরাজগঞ্জ সদরের একাংশ (সিরাজগঞ্জ-১) থেকে নির্বাচিত এমপি ইঞ্জিনিয়ার তানভীর শাকিল জয় বাবা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমকে ফিরিয়ে দিতে চান তার আসন। তাই জয় এবার দলের মনোনয়নপত্র সংগ্রহ করেননি। নিজেই বাবার জন্য দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।



খুলনা মেয়র হওয়ায় স্ত্রী হাবিবুন নাহারকে গত নির্বাচনে বাগেরহাট-৩ (রামপাল-মংলা) আসন থেকে অংশ নেয়ান তালুকদার আব্দুল খালেক। সেবার হাবিবুন নাহার সংসদ সদস্যও নির্বাচিত হন। তবে সিটি নির্বাচনে পরাজয়ের কারণে এবার স্বামীর জন্যই ভোট চাইবেন আওয়ামী লীগ নেত্রী হাবিবুন নাহার।



এছাড়া আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কামিটি সূত্রে প্রাপ্ত তালিকা অনুযায়ী আগামী নির্বাচনে বর্তমান সংসদ সদস্যদের বাদ দিয়ে নতুন করে যাদের দেয়া হচ্ছে তারা হলেন- সিরাজগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ সভানেত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সিরাজগঞ্জ-৪ আসনে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন উপদেষ্টা এইচটি ইমামের ছেলে তানভীর ইমাম, পাবনা-৪ স্বেছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম লিটন, পটুয়াখালী-৩ থেকে সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর, সিলেট-১ বদরউদ্দিন আহমেদ কামরান, নেত্রকোনা-৪ আসনে সাবেক ছাত্রনেতা শফী আহমেদ, বরিশাল-১ থেকে আবুল হাসনাত আব্দুল্লাহ, চাঁদপুর-২ মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, পিরোজপুর-১ অ্যাডভোকেট শ ম রেজাউল করীম, হবিগঞ্জ-৩ আসনে ড. রেজা কিবরিয়া, রাজশাহী-১ আসনে মতিউর রহমান, গাইবান্ধা-৫ মাহমুদ হাসান রিপন, খুলনা-৫ প্রফেসর ড. মো. মাহাবুব উল ইসলাম, ঢাকা-৪ ড. আওলাদ হোসেন, ঢাকা-১৪ ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাঈনুল হোসনে খান নিখিল, ঢাকা-১৯ জেলা পরিষদ প্রশাসক ও সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, যশোর-৩ থেকে শাহীন চাকলাদার, ময়মনসিংহ-১০ আসন থেকে মহিলা আওয়ামী লীগ নেত্রী নাজমা হোসনে বেবী, মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগরে সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, নরসিংদী-২ আসন থেকে সিরাজুল ইসলাম মোল্লা, বগুড়া-৫ থেকে মজিবুর রহমান মজনু, সিরাজগঞ্জ-৩ আসনে উপজেলা চেয়ারম্যান ম ম আমজাদসহ প্রায় শতাধিক আসনে এবার নুতন মুখ দেখা যাবে। নড়াইল-১ আসনে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনে অংশগ্রহণ করার কথা রয়েছে।



উল্লেখ্য, গত ১০ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি হয়। এবার ৩শ আসনের বিপরীতে প্রায় ৩ হাজার ফরম বিক্রি হয়েছে। তবে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস জানান, মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২ হাজার ৭৯৩টি।     



এদিকে আগামী ২৪ নভেম্বর দলের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে বৈঠক করবেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। ওইদিন ওইদিন সম্ভাব্য প্রার্থীদের চূড়ান্ত দিক নিদের্শনা দেবেন বলে জানা গেছে। আর নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলেই দলীয় প্রার্থী ঘোষণা করবে আওয়ামী লীগ।



দলের মনোনয়ন বোর্ডের সঙ্গে জড়িত প্রধানমন্ত্রীর উপদেষ্টামণ্ডলীর এক সদস্য বলেন, ৩শ আসনেই প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত। তফসিল ঘোষণা হলেই প্রার্থী ঘোষণা করা হবে।’



এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ বাংলামেইলকে বলেন, ‘দশম জাতীয় নির্বাচনে দলের অনেক প্রার্থী পরিবর্তন হবে। বিতর্কিতরা দলের মনোনয়ন পাবেন না। তাদের জায়গায় নতুন মুখ আসবে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া