adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিরপেক্ষ অন্তর্র্বতী সরকার গঠনের প্রস্তাব

pic-27_23271বাংলাদেশের সব রাজনৈতিক দল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আস্থাশীল ও নিরপেক্ষ অন্তর্র্বতী সরকার গঠনের আহ্বান জানিয়ে এক প্রস্তাব উঠেছে ইউরোপীয় পার্লামেন্টে। আজ বৃহস্পতিবার ওই প্রস্তাব নিয়ে বিতর্ক হওয়ার কথা রয়েছে। জানা গেছে, আজ রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত ফ্রান্সের স্ট্রর্সবার্গে ইউরোপীয় পার্লামেন্টে বিতর্ক ও প্রস্তাব নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য সময় নির্ধারণ করা হয়েছে।
 
গত মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে প্রস্তাব উত্থাপন করা হয়। আজ রাতে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের ব্যত্যয় ইস্যুতে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কার্যসূচিতে প্রথম এজেন্ডাই হলো বাংলাদেশে আসন্ন নির্বাচন
 
ও মানবাধিকার ইস্যু। এ ছাড়া কাতারে অভিবাসীকর্মী পরিস্থিতি ও বলিভিয়ায় ন্যায়বিচার ইস্যু কার্যসূচিতে রয়েছে।
 
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বাংলাদেশ নিয়ে প্রস্তাবনায় সংযুক্তির জন্য ৬০ জন এমইপি (মেম্বার অব ইউরোপীয় পার্লামেন্ট) মিলে ছয়টি আবেদন জমা দিয়েছেন।
 
গ্র“প অব দি অ্যালায়েন্স অব লিবারেলস অ্যান্ড ডেমোক্র্যান্টস ফর ইউরোপের (এএলডিই) পক্ষে এক প্রস্তাবে বাংলাদেশে বিডিআর বিদ্রোহের পর 'গণবিচার', যুদ্ধাপরাধের বিচার, সার্বিক মানবাধিকার পরিস্থিতি ও আসন্ন জাতীয় নির্বাচন প্রসঙ্গ স্থান পেয়েছে। ১৭টি প্রস্তাবে বিডিআর বিদ্রোহের 'গণবিচার'কে জোরালো ভাষায় নিন্দা জানানো, বাংলাদেশে সব মৃত্যুদ-ের তীব্র বিরোধিতা, নির্যাতনের নিন্দা, নির্যাতন, দুর্ব্যবহার ও ন্যায়বিচার না পাওয়ার অভিযোগ তদন্ত, দোষীদের বিচারের আওতায় আনা এবং বিডিআর বিদ্রোহের মামলার রায়ে মৃত্যুদ- ইস্যু নিয়ে ইইউ এক্সটারনাল অ্যাকশন সার্ভিস অথবা মানবাধিকারবিষয়ক ভাইস প্রেসিডেন্টকে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনার আহ্বান জানানোর কথা বলা হয়েছে।
 
বাংলাদেশের নির্বাচন ইস্যুতে এমন নিরপেক্ষ অন্তর্র্বতী সরকার গঠনের প্রস্তাব করা হয়েছে, যা এ দেশের সব রাজনৈতিক দল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হয়। এ ছাড়া সব রাজনৈতিক দলের মধ্যে সংলাপ ও জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠা এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানের আহ্বান জানানোর কথা বলা হয়েছে।
 
যুদ্ধাপরাধ বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালবিষয়ক (আইসিটি) প্রস্তাবে সাক্ষীদের হয়রানি ও অসহযোগিতার নিন্দা, সালাহউদ্দিন কাদের চৌধুরীসহ আইসিটিতে মৃত্যুদ- পাওয়া সবার রায় পুনর্বিবেচনা, মৃত্যুদ-ের বিরুদ্ধে মানবাধিকারবিষয়ক ভাইস প্রেসিডেন্টকে তীব্র নিন্দা জানানোর আহ্বান জানানো হয়েছে।
 
মানবাধিকার পরিস্থিতি ইস্যুতে বলা নির্যাতন, অপহরণ ও জোরপূর্বক নিরুদ্দেশের ঘটনাগুলোর তীব্র নিন্দা জানানো, সব সাংবাদিক ও সম্পাদকের স্বাধীন ও শান্তিপূর্ণ মত প্রকাশের সুযোগ দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান, নাগরিকদের মৌলিক মানবাধিকারের প্রতি সম্মান জানাতে বাংলাদেশ সরকার ও বিচারিক কর্তৃপক্ষের প্রতি আহ্বান এবং রাজনৈতিক প্রভাবমুক্ত বিচারব্যবস্থা সৃষ্টিতে সংস্কারের তাগিদ দেওয়ার কথা বলা হয়েছে।
 
ইউরোপীয় ইউনাইটেড লেফট-নরডিক গ্রিন লেফট (জিইউই/এনজিএল) গ্র“পের প্রস্তাবে বাংলাদেশে রাজনৈতিক সংঘাত ও সহিংসতার তীব্র নিন্দা জানানোর আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া সবার অংশগ্রহণে নির্বাচনের সর্বসম্মত উপায় খোঁজার আহ্বান জানানো হয়েছে।
 
এনজিএলের প্রস্তাবে মানবাধিকারকর্মীদের হয়রানির নিন্দা জানানোর এবং শ্রম অধিকার বাস্তবায়নের আহ্বান জানানো হয়। এ ছাড়া বাংলাদেশ সরকারকে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থাগুলোর সঙ্গে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।
 
দ্য গ্রিন্স-ইউরোপিয়ান ফ্রি অ্যালায়েন্স (ভার্টস-এএলই) গ্র“পের প্রস্তাবে বাংলাদেশে প্রধান দুই রাজনৈতিক জোটের মধ্যে বিরোধ এবং বিএনপি-জামায়াত জোটের ডাকে হরতালে বাংলাদেশের জনজীবন স্থবির করে দেওয়ার বিষয়ে গভীর উদ্বেগ জানানোর আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া নির্বাচনকালীন সরকারের বিষয়ে কোনো সর্বসম্মত সিদ্ধান্ত না হওয়ায় গভীর দুঃখ প্রকাশ করার আহ্বান জানানো হয়েছে।
 
ওই গ্র“পের প্রস্তাবে উগান্ডায় সমকামী (গে) জনগোষ্ঠীর বিরুদ্ধে নিপীড়নের বিরুদ্ধে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিবৃতিকে ঘিরে ইসলামিক ফাউন্ডেশনের প্রচারণায় বিস্ময় প্রকাশ করার আহ্বান জানানো হয়।
 
প্রগ্রেসিভ অ্যালায়েন্স ফর সোস্যালিস্ট ও ডেমোক্রেটিক (এসডি) গ্র“পের প্রস্তাবে আইনের শাসন, মানবাধিকার ও লৈঙ্গিক সমতার ভিত্তিতে বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের সমর্থন দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এ ছাড়া অবাধ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোকে গঠনমূলক সংলাপে বসার আহ্বান জানানো হয়।
 
ইউরোপিয়ান পিপলস পার্টির (পিপিই) প্রস্তাবে বাংলাদেশে সংঘাত-সহিংসতায় গভীর উদ্বেগ জানানো এবং বল প্রয়োগ থেকে বিরত থাকতে সরকার যাতে আইনশৃক্সখলা বাহিনীকে নির্দেশনা দেয় সেই আহ্বান জানানো হয়েছে।
 
ইউরোপিয়ান কনজারভেটিভ অ্যান্ড রিফর্মিস্ট (ইসিআর) গ্র“পের প্রস্তাবে সুষ্ঠু নির্বাচন আয়োজনে বাংলাদেশের নির্বাচন কমিশনকে স্বচ্ছ ও দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া ইউরোপীয় পর্যবেক্ষকদের নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানাতে বাংলাদেশের প্রতি আহ্বান জানানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া