adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীরা কেন যায় মাওবাদীদের দলে

image_63341_0ঢাকা: বৃহৎ গণতান্ত্রিক ‘সেক্যুলার’ দেশ ভারত। অথচ দেশটির বিভিন্ন প্রান্তে কত নারীর স্বপ্ন নষ্ট হচ্ছে রাষ্ট্রীয়-সামাজিক কারণে তার ইয়ত্তা নেই। রেবেকাও তেমনি এক নারী। রাষ্ট্রীয় উর্দিধারী বাহিনীর হাতে নিজের পরিজন হত্যার প্রতিশোধ নিতে তিনি যোগ দিয়েছেন মাওবাদী দলে। এভাবে ক্রমশই মাওবাদী নারী ক্যাডারের সংখ্যা বাড়ছে। মাওবাদী দলগুলোর বিভিন্ন অপারেশনে নারীদের ব্যবহার ও দলে যোগ দেয়ার কারণ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে এক নিবন্ধ লিখেছেন সাংবাদিক কিশলয় ভট্টাচার্য্য।



আদিবাসী নারী রেবেকা ভারতের উড়িষ্যা রাজ্যের স্থানীয় এক মাওবাদী কমান্ডারের দেহরক্ষী। যদিও মাওবাদীরা সেখানে 'নকশালিস্ট' হিসেবেই পরিচিত। নকশালরা বিগত ৪০ বছর ধরেই ভারতের পূর্বাঞ্চলে তাদের রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করে আসছে। ভারতের আধা সামন্তবাদী ব্যবস্থাকে অস্বীকার করে ‘কমিউনিস্ট’ সমাজ ব্যবস্থার মধ্য দিয়ে ভূমির অধিকার, গরীবদের জন্য কাজ এবং সর্বোপরি সমাজতন্ত্র কায়েম করতে চায় তারা।

 

কোনো এক জীবনে হয়তো রেবেকা মাথায় কাপড় দিতো সংস্কারের বশে। কিন্তু আজ কানধামাল জেলার জঙ্গলে ম্যালেরিয়া থেকে বাঁচার জন্য রেবেকাকে তার পুরো মুখ কালো কাপড় দিয়ে ঢেকে রাখতে হয়। আর তার কাঁধে থাকে একটি স্বয়ংক্রিয় রাইফেল। ২০১০ সালে রেবেকার বোন মাওবাদী দলে যোগ দেয়। পরবর্তী সময়ে রেবেকার বোন পুলিশের হাতে ধরা পড়ে এবং থানাতেই জোটবদ্ধ পুলিশি ধর্ষণের শিকার হয়।



রেবেকার ভাইও সরকারি সশস্ত্র বাহিনীর হাতে ধরা পড়ার পর মারা যায়। পরিবার-পরিজনের কথা আসায় রেবেকা দৃঢ়কণ্ঠে বলে, ‘রাষ্ট্রের দমনপীড়ন আমাকে হাতে অস্ত্র তুলে নিতে বাধ্য করেছে। আমরা কোনো কিছুর জন্য এই কঠিন জীবন বেছে নেইনি। আমার বিপ্লবে যোগ দেয়া ছাড়া আর কোনো রাস্তা ছিল না। এখন আর ফিরে তাকানোর সময় নেই।’



১৯৬০ সালের দিকে ভারতের পশ্চিমবঙ্গে মাওবাদী আন্দোলন শুরু হয় একটি ছোটো চা বাগানকে কেন্দ্র করে। বিশেষজ্ঞরা বলেন, স্থানীয় জনগণকে নিজ জমি থেকে উচ্ছেদ করে বড় ব্যবসায়িক প্রকল্পের কারণে অর্থনৈতিক দিক দিয়ে গরীবরা সব হারিয়ে হাতে অস্ত্র তুলে নিতে পিছপা হয় না। এছাড়াও রাষ্ট্র নিয়ন্ত্রিত কিছু বাহিনী (যেমন সালোয়া জাদুম) আদিবাসী জনগোষ্ঠী এবং গরীবদের ওপর অত্যাচার চালায়। যার কারণে সব হারানো মানুষ দিনে দিনে যোগ দিচ্ছে মাওবাদী আন্দোলনে।



তবে ছত্তিশগড়ের সাবেক পুলিশ প্রধান রাহুল ভগত বলেন, ‘মাওবাদীরা লড়াইয়ের জন্য নারী সদস্যদের সংগ্রহ করে এবং পুরুষ ক্যাডারদের সঙ্গে থাকার জন্য নারীদের রাখা হয়। প্রকৃতপক্ষে, মাওবাদীদের অর্ধেকই এখন নারী সদস্য। বেশিরভাগ নারী-পুরুষই বিবাহ অথবা অবিবাহিত হয়েও শারীরিক সম্পর্কে যায়। মাওবাদী দলগুলোর মধ্যে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের মূলত নিরাপত্তা বাহিনীর মনোযোগ ভিন্নমুখী করার জন্য ব্যবহার করা হয়। ভারতে নারী মাওবাদী কর্মীরা বেশকিছু বড় অপারেশন চালিয়েছে।’



পুলিশ সূত্র মতে, চলতি বছরের মে মাসে ছত্তিশগড়ে সরকারি বাহিনী ও কিছু কর্তাব্যক্তির ওপর যে মাওবাদী হামলা হয় তাতে নেতৃত্ব দিয়েছিল নারী কর্মীরা।



কিন্তু রাহুল ভগরে দাবি প্রত্যাখ্যান করে বিহার রাজ্যের সাবেক মাওবাদী কমান্ডার রামপতি গাঞ্জু বলেন, ‘আমাদের দলে ১৬ বছর থেকে ৪০ বছর বয়সী নারীরা আছে। এদের অনেকেই দলে যোগ দেয়ার পূর্বে যৌন হয়রানি কিংবা নির্যাতনের শিকার হয়েছেন। অনেক ক্ষেত্রে তারা বাড়ির বাইরে কাজ করতে গেলে সরকারি বাহিনীর হাতে লাঞ্ছনার শিকার হয়েছেন। এই নারীরা প্রতিশোধ নিতে দলে যোগ দেয়।’



সাবেক নারী মাওবাদী রশ্মি মালি ২০১১ সাল পর্যন্ত একটি মাওবাদী দলের সক্রিয় সদস্য ছিলেন। কিন্তু তিনি এখন রাঁচি শহরে একটি চায়ের দোকান চালান। দরিদ্রতার কারণে তিনি মাওবাদী দলে যোগ দিয়েছিলেন কিন্তু ২০১১ সালে আবারও ফিরে আসেন।



রশ্মি বলেন, ‘আমরা সাত ভাই-বোন। আমরা প্রায় নিঃস্ব ছিলাম। মোটে একবেলা খাবার জুটতো আমাদের। একবার মাওবাদীরা আমাদের গ্রামে সদস্য সংগ্রহ করতে এসেছিল। তারা আমার পরিবারের জন্য একটা নির্দিষ্ট আয়ের ব্যবস্থা করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তাদের সঙ্গে যোগ দেয়া ছাড়া আর অন্য উপায় ছিল না। পরবর্তীতে আমি আমারই এক সহযোদ্ধাকে বিয়ে করি। আমাদের এক সন্তান হয়। আর সন্তান হওয়ার পরেই আমার জীবন পাল্টে গেল। আমি কখনই চাইনি আমার সন্তানও আমার মতো হোক। কারণ আমাদের জীবন ছিল সব সময়ই চোর-পুলিশ খেলার মতো। এক সময় আত্মসমর্পণ করি যেন শান্তিতে বাঁচতে পারি।’



অধিকার আদায়ের লড়াকু ছবিতে আর দিন বদলের শাণিত স্বপ্নে ভারতের অগুনতি মানুষ সশস্ত্র আন্দোলনে অংশ নিচ্ছে। একদিকে বহুজাতিক কোম্পানিগুলোর জঙ্গল উজার করা আগ্রাসী কর্মকাণ্ড অন্যদিকে এসব কোম্পানিকে ভারতের বুকে জায়গা করে দেয়ার জন্য রাষ্ট্রীয় বাহিনীর জুলুম নিপীড়ন অতিষ্ঠ করে তুলেছে বিহার, উড়িষ্যা, ছত্তিশগড়সহ নানান অঞ্চলের মানুষকে। রাজনীতি আর প্রতিশ্রুতির ঘেরাটোপে অনেক দিন বন্দী থাকার পর কোনো উপায় না পেয়ে তাই তারা হাতে তুলে নেয় অস্ত্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া