adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন এই হরতাল?

72264_1একদিকে অনির্বাচিত নির্দলীয় সরকার আর অন্যদিকে নির্বাচিত সর্বদলীয় সরকার এই দুই নীতিকে সামনে রেখে পরস্পর পরস্পরের বিরুদ্ধে মুখামুখি দাড়িয়েছে বলেই বিএনপি জামায়াত জোটের পক্ষ থেকে আসছে একের পর এক হরতাল। জনগন

সমর্থন করুক আর নাই করুক হরতাল চলবে। শুধুমাত্র দলীয় কর্মী ও সমর্থক ছাড়া দেশের সাধারণ মানুষ হরতালের পক্ষে নয়। বিরোধী দলের জোরপূর্বক ডাকা এই হরতালগুলোতে মানুষ আজ দিশেহারা হয়ে পড়ছে। দেশ ও জাতি জাহান্নামে গেলেও হরতালকে এখন সরকারের কাছ থেকে দাবি দাওয়া আদায়ের একটি মোক্ষম হাতিয়ার হিসেবে বেবহার করা হচ্ছে। বিএনপি জামায়াত থেকে বলা হচ্ছে হরতাল ডাকা জনগণের একটি গণতান্ত্রিক অধিকার। কিন্তু যেভাবে জোরপূর্বক গাড়িতে আগুন লাগিয়ে, বোমা ফাটিয়ে, আগুনে মানুষ পুড়িয়ে, জনগনকে আতংকে ফেলে হরতাল ডাকা হচ্ছে তাকে কখনই জনগনের গণতান্ত্রিক অধিকার বলা যায় না? এধরনের হরতালকে সন্ত্রাসী ও বেআইনি কার্যকলাপ হিসেবে আখ্যায়িত করা যেতে পারে। সাধারন মানুষের মৌলিক আধিকার ক্ষুন্ন করে "হরতাল" ডাকার অধিকার কোন রাজনৈতিক দলের নেই। বাংলাদেশ স্বাধীনতার এতগুলো বছর পার হয়ে যাওয়ার পর হরতাল এখন আর আগের সংস্কৃতিতে আবদ্ধ নেই। বাংলাদেশের  মানুষ  হরতালের  নামে  আর জ্বালাও পোড়াও, বোমাবাজি, অগ্নিসংযোগ দেখতে চায় না।
কে আগে কতবার হরতাল দিয়েছে এধরনের প্রতিযোগিতায় যাওয়া আদৌ ঠিক কি না  তা একবার বিএনপি জামায়াত জোটকে ভেবে দেখা উচিত বলে অনেকেই মনে করেন। তবে জামায়াতের কথা না হয় অন্য হতে পারে। কারণ তাদের নেতাদের ফাসির নির্দেশ  থেকে রক্ষা করার জন্য দেশকে প্রয়োজনে ধ্বংসের মুখে নিয়ে যেতেও তাদের কোনো  আপত্তি নেই। কারণ তারাতো কোনদিন বাংলাদেশের স্বাধীনতা চায়নি। সুতরাং বাংলাদেশ নামক রাষ্ট্র থাকা আর না থাকাটা তাদের কাছে গুরুত্ব নয়। তাদের কাছে গুরুত্ব যুদ্ধপরাধীদের ফাসির নির্দেশ থেকে রক্ষা করা। এজন্য সবকিছুই করতে তারা প্রস্তুত আছে। অথচ বর্তমান জামায়াতে ইসলামীর সংখাগরিষ্ঠ নেতা কর্মীদের জš§ স্বাধীনতার পর। মুক্তিযুদ্ধে দলের শীর্ষ নেতাদের ভূমিকা অখন্ড পাকিস্থান রক্ষার পক্ষে থাকলেও নুতন  প্রজšে§র জামায়াতিরা এই দোষ তাদের ঘাড়ে শুধু শুধু কেন নিচ্ছে, কেনই বা নিবে? তাদের কেন আজ যুদ্ধপরাধী এসকল নেতাদের স্বাধীনতা বিরোধী কার্যকলাপের দায়ভার নিতে হবে? বিষয়টি নিয়ে দলের ভেতরেও মতানৈক্য রয়েছে বলে পর্যবেক্ষকমহল মনে করেন। জামায়াতের উচিত হবে যুদ্ধপরাধী নেতাদের পক্ষ তেগ করে নুতন পথে এগিয়ে যাওয়া। অতীতের কলংক থেকে বের হয়ে আসা। নুতন নেতৃত্বের মাধ্যমে দলকে পরিচালিত করা। তা না হলে জামায়াত ইসলামী রাষ্ট্রদ্রোহী ও সন্ত্রাসী দল হিসেবে জনগণ কর্তৃক প্রত্যাখ্যান হওয়ার সম্ভবনা রয়েছে।
 
এখন প্রশ্ন হলো বিএনপি কেন শুধু শুধু জামায়াতের মতো একটি স্বাধীনতা বিরোধী দলকে সাথে নিয়ে এই পথে পা বাড়াচ্ছে? তারাতো নিজেদের মুক্তিযুদ্ধের দল হিসেবে দাবি করে। বিএনপিতে আছেনও অনেক মুক্তিযোদ্ধা। এমনকি দলটির প্রতিষ্ঠাতাও বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার ও বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পর্যন্ত পাঠ করেছিলেন। এধরনের একটি রাজনৈতিক দল জামায়াতকে সাথে নিয়ে ঘন ঘন হরতাল দিয়ে দেশের উঠতি অর্থনীতিকে কেন ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে? সূত্র মতে বিএনপির জামায়াতের সাথে থাকা নিয়ে দলের ভেতরে প্রচন্ড মতানৈক্য রয়েছে। ইদানিং ১৮ দলের কর্মসূচিগুলোতে জামায়াত শিবিরের ধ্বংসাত্বক কার্যকলাপে তারা সন্তষ্ট নয়। বিভিন্ন সভায় সুপরিচিত যুদ্ধপরাধীদের মুক্তি চেয়ে বেনার স্লোগান ও শিবিরের একচ্ছত্র আধিপত্য বিএনপির মধ্যে থাকা স্বাধীনতার পক্ষের নেতারা কখনই ভালো চোখে দেখছেন না। বিএনপিকে জামায়াত থেকে সরিয়ে আনার জন্য তারা বার বার চেষ্টা করেও বিফল হয়েছেন। কারণ বিএনপির ভবিষ্যত নেতা তারেক রহমান চান বিএনপি যেন জামায়াতকে সাথে নিয়ে সকল কর্মসূচি গ্রহণ করে। আর এই কারণেই বেগম খালেদা জিয়া মুক্তিযুদ্ধের পক্ষের বিএনপি নেতাদের কোথায় কোনো আমল দিচ্ছেন না।
 
সম্প্রতি জাতীয় সংসদের স্পিকার বলেছেন সংসদ চাইলে হরতালকে নিষিদ্ধ করা যেতে  পারে। যদিও বর্তমানে বাংলাদেশের শীর্ষ দু'টি রাজনৈতিক দলের হরতাল প্রসঙ্গে অবস্থান অভিন্ন। আর অন্যদিকে বাকি সব ক্ষেত্রে তাদের অবস্থান একেবারে ভিন্ন। সরকারে গেলে হরতাল বিরোধী বক্তব্য আর বিরোধী অবস্থানে থাকলে হরতাল গণতান্ত্রিক অধিকার। মহাজোট সরকার এপর্যন্ত জাতীয় সংসদে অনেক আইনি পাশ করেছে তবে হরতাল নিষিদ্ধ করার বেপারে তাদের পক্ষ থেকে এপর্যন্ত কোনো প্রস্তাব আসেনি। এমনকি বিএনপি জামায়াতসহ অন্যান্য রাজনৈতিক দল থেকেও এধরনের প্রস্তাব আসছে না। কোনো এক অদৃশ্য কারণে হরতাল বন্ধে আমরা কাউকে কোনো পদক্ষেপ নিতে দেখি না। অথচ রাজনৈতিক দলগুলো জনগণের নাম ও গণতান্ত্রিক অধিকারের কথা বলে একের পর এক হরতাল ডেকে যাচ্ছে। আশ্চর্য হলেও বাস্তব হলো হরতালের আগের দিন সন্ধ্যা-রাতে গাড়িতে আগুন জ্বালিয়ে, ককটেল ফাটিয়ে, চলন্ত বসে মানুষ পুড়িয়ে হরতালের ভয়ংকর রূপের আগাম বার্তা দিতে দেখা যায়। আর এবারতো হরতালের কারণে পরীক্ষাগুলো সঠিক সময়ে অনুষ্ঠিত হতে পারল না।
 
মহাঐক্য জোট সরকারের ক্ষমতা গ্রহনের কিছু সময় পর থেকেই বিএনপি জামায়াত জোট শুরু করেছে এই হরতাল হরতাল খেলা। প্রথমদিকে ততটা বেপকভাবে না হলেও যুদ্ধপরাধীদের বিচার শুরু হওয়ার পর থেকে তাদের এই হরতাল ও ধ্বংসের খেলা দ্রুত বৃদ্ধি পায়। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে হরতাল আন্দোলনের সর্বশেষ কার্যক্রম। তাদের এই হরতাল হরতাল খেলার সর্বশেষ দেখতে দেখতে বর্তমান সরকার তাদের পুরো সময়টা পার করে দিয়েছে। এখন যখন সরকার একটি সর্বদলীয় নির্বাচিত সরকার গঠন করতে যাচ্ছে তখন বিএনপি জামায়াত জোট দাবি তুলেছে একটি অনির্বাচিত নির্দলীয় সরকারের। এখন যদি আমরা দুটি প্রস্তাবকে সামনে এনে পরীক্ষা করে দেখি তাহলে স্পষ্টই পরিলক্ষিত একটি অগণতান্ত্রিক ও অপরটি গণতান্ত্রিক। অর্থাত সরকার থেকে আনা প্রস্তাবটি একটি উত্তম গণতান্ত্রিক প্রস্তাব। মুখে গণতন্ত্রের কথা বলে বিএনপি জামায়াত জোটের পক্ষে একটি অগণতান্ত্রিক সরকারের দাবি করা আদৌ যুক্তিসংগত হতে পারে না। তাছাড়া আসছে সরকারে বিএনপিকেও থাকার প্রস্তাব দেওয়া হয়েছে। এমনকি তারা যে যে মন্ত্রনালয় চাইবেন তাও দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কেন এই আপত্তি? ইতিমধ্যে বিএনপি জামায়াত জোট বলেছে আরো হরতাল আসছে। এখন প্রশ্ন হলো সম্প্রতি দেওয়া একটানা তিনদিন ও ৮৪ ঘন্টার হরতাল ডেকে আপনারা কি পেয়েছেন? শুধুমাত্র মানুষকে পুড়িয়ে মারা আর দেশের অর্থনৈতিক ক্ষতি ছাড়া আর কি কিছু পেয়েছেন? তাহলে আবার কেন এই হরতাল?
 
বিএনপি জামায়াত জোট ভালো করেই জানে তাদের ডাকা এই হরতালগুলোতে মানুষের আর সমর্থন নেই। আতংকে মানুষ রাস্তায় গাড়ি চালায় না, ভাংচুর আর লুটতরাজের ভয়ে দোকানপাট বন্ধ রাখে, সাহস করে রাস্তাঘাটে কেউ গাড়ি বের করলে জ্বালিয়ে দেওয়া হয়। মাঝে মাঝে মধ্যে পটকা ফাটিয়ে মানুষকে আতংকে রাখা হয়। বাসে ট্রেনে মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়। এমনকি আইন শৃঙ্খলা বাহিনী পুলিশকেও পেটানো হয়। অন্যদিকে নিজেদের আত্মরক্ষার্থে পুলিশ যখন রাবার বুলেট ছোড়ে তখন দোষ দেওয়া হয় পুলিশকেই। এভাবে দিন অতিক্রম করার পর মিডিয়ায় আসে ঢিলেঢালা হরতাল আর বিরোধী দল থেকে বলা হয় সফল হরতাল। পরবর্তিতে সরকার ও বিরোধী দল দুই পক্ষই এজন্য জানায় জনগনকে ধন্যবাদ। বাংলাদেশের জনগণ হরতালের নামে এই রাজনৈতিক খেলা আর কতদিন দেখবে? আর কতদিন চলবে বিএনপি জামায়াত জোটের মানুষ মারার এই হরতাল?
 
এদিকে বাংলাদেশের ব্যবসায়ীরা মিডিয়াতে প্রতিদিনে হরতালের ক্ষতির পরিমাণ তুলে ধরেছেন। তারা বার বার বলছেন হরতাল বাংলাদেশের অর্থনীতির চাকাকে থামিয়ে দিচ্ছে। কিন্তু বিএনপি জামায়াত জোট সেদিকে কর্ণপাত করছে না। কেবল অর্থনীতি নয়, অর্থনীতির মতো অচল হয়ে আসছে শিক্ষাজীবনও। তারিখ পিছিয়ে পিছিয়ে পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম চলতে পারে না বেশি দিন। দু:ক্ষের সাথে বলতে হয় বিএনপি জামায়াত জোটের ডাকা হরতালের কারণে বাংলাদেশে এখন তাই হচ্ছে। বেগম খালেদা জিয়ার আন্দোলনের নমুনা দেখে মনে হচ্ছে দেশের সার্বিক অবস্থা আরো অবনতির দিকে যাওয়ার সম্ভবনা রয়েছে। এজন্য সরকারের আরো কঠোর হতে হবে। কারণ বেগম খালেদা জিয়া অগণতান্ত্রিক তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে শেষ পর্যন্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন সরকারের দিকে। একটি নির্বাচিত সর্বদলীয় সরকারের অধীনে তার দল ও জোট নির্বাচনে যাবে না। প্রয়োজনে আরো কঠোর আন্দোলন দেওয়ার কথা ঘোষনা করবেন। তবুও তিনি পিছু  হটবেন না বলে বলেছেন। অর্থাত বিএনপি জামায়াত জোটের দাবি একটি অগণতান্ত্রিক অনির্বাচিত সরকার। একমাত্র এধরনের একটি সরকারের হাতে ক্ষমতা থাকলে তারা নির্বাচনে অংশগ্রহন করবেন। আর তা না হলে চলবে হরতাল আর হরতাল।  
 
বিএনপি জামায়াত জোট বলছে তারা জনগনের জন্য হরতাল ডাকছে। কিন্তু পরিস্থিতি দেখে মনে হচ্ছে বিএনপি জামায়াত জোট এখন জনগনের উপর প্রতিশোধ নিচ্ছে এবং একটি গণতান্ত্রিক রাষ্ট্রের কাঠামোকে ধ্বংশ করছে। বিএনপি জামায়াত জোটের এই আন্দোলনকে কি আমরা আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকান্ড বলতে পারি না? হরতালের নামে জোরপূর্বক দেশের মানুষকে ভয়াবহ তান্ডবের মধ্যে ঘরে আটকে রেখে হরতাল সফল করার রাজনৈতিক অধিকার বিএনপি জামায়াত জোটকে কে দিয়েছে? তাদের এই ধ্বশাত্মক কার্যকলাপের জন্য দেশের সাধারণ মানুষকে কেন এই দায় বহন করতে হবে? হরতাল যদি রাজনৈতিক দলের গনতান্ত্রিক অধিকার হয়ে থাকে, তাহলে হরতাল মানা বা না-মানা জনগনের অধিকার নয় কি? আর অপেক্ষা নয়। সাহস করে এখন জনগনকে রাস্তায় বেরিয়ে এসে হরতালকারীদের পুলিশের হাতে ধরিয়ে দিতে হবে। জনগনের প্রতিবাদের মুখে বিএনপি জামায়াতের কর্মী ও সমর্থকরা তাদের এই ধ্বন্শাত্মক সন্ত্রাসী  কার্যকলাপ থেকে তখন সরে আসতে বাধ্য হবে। রাজনীতির ভাষা যদি ধ্বংশ হত্যা আর তান্ডবের মধ্য দিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল হয়ে থাকে তাহলে সে দেশের উন্নতি কোনদিনও সামনের দিকে এগিয়ে যেতে পারে না। বাংলাদেশের হরতাল হয় দলকে ক্ষমতায় নেওয়ার লক্ষে জনগনের ভাগ্য পরিবর্তনের জন্য নয়। দল ও নেতা নেত্রীর স্বার্থে দেশের অর্থনীতির চাকাকে থামিয়ে দেওয়ার জন্য ডাকা এই হরতালের বিরুদ্ধে জনগণ কি কোনো দিনও সজাগ হবে না? জনগণ কি কোনো দিনও বিদ্রোহ করবে না? জনগণ কি কোনো দিনও প্রতিবাদ করবে না? লেখক: মহিবুল ইজদানী খান ডাবলু, জুরি স্টকহলম হাই কোর্ট ও ইমিগ্রেশন কোর্ট । 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া