adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক যুগেরও বেশি সময় সায়েদাবাদে চাঁদাবাজিতে ওরা চারজন

saidabad bus terminal photo.ওরা চারজন। বাচ্চু, জাফর, সেন্টু ও সালাহউদ্দিন। ওদের চাঁদাবাজিতে অতিষ্ঠ সায়েদাবাদ বাস টার্মিনালের মালিক-শ্রমিকরা। এক যুগেরও বেশি সময় ধরে চলছে ওদের চাঁদাবাজি। সরকার আসে, সরকার যায়, ক্ষমতার পালা বদল হয়। কিন্তু ওরা বদলায় না। ওরা এতোটাই ভয়ঙ্কর যে, ওদের বিরুদ্ধে কেউ মুখ খোলার সাহস করে না। এর কারণও ভয়ঙ্কর। ১৯৯৬ সালে সায়েদাবাদে চলšত্মবাসে আগুন দেয়ার ঘটনায় ওরা জড়িত ছিল। মামলাও হয়েছিল তিনজনের বিরুদ্ধে। কিন্তু সাক্ষীর অভাবে সাজা হয়নি। গত ১০ বছরে ওদের রোষানলে পড়ে খুন হয়েছে ৫ জনেরও বেশি। স¤প্রতি সায়েদাবাদ বাস টার্মিনাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ডেমরা থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খায়রুল আলম মোল্লার হত্যাকান্ডের  সাথেও ওদের যোগসূত্র খুঁজে ফিরছেন গোয়েন্দারা। একজন কর্মকর্তা জানান, ওই চারজনের সহযোগী আলমগীর গ্রেফতার হয়েছে। তার কাছে থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে খায়রুল মোল্লা হত্যাকান্ডের বিষয়ে। সায়েদাবাদ বাস টার্মিনালের মালিক ও শ্রমিকদের সাথে কথা বলে ওদের বিরুদ্ধে ভয়ঙ্কর তথ্য মিলেছে।
 
জানা গেছে, ১৯৯৬ সালে সায়েদাবাদ বাস টার্মিনালের তৎকালীন গডফাদার টিটু মুন্না গ্রেফতার হওয়ার পর মুন্নার নির্দেশে টার্মিনালে অরাজক পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে ঢাকা থেকে রামগঞ্জগামী একটি যাত্রীবাহী বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় সন্ত্রাসীরা। ওই ঘটনায় ১৩ জন যাত্রী অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। যার মধ্যে একজন মা শিশু সšত্মান কোলে নিয়ে পুড়ে অঙ্গার হয়ে যাওয়ার দৃশ্য মানুষের মনে দাগ কাটে। সেই মর্মস্পর্শী ঘটনার নায়ক বাচ্চু, জাফর, সেন্টু ও গণি। এর মধ্যে গণি বাসে আগুন দিতে গিয়ে নিজেও পুড়ে মারা যায়। সেন্টুর পায়ে আগুন লাগলে সে বাস থেকে পানিতে লাফিয়ে পড়ে। ৯৬ সালে ওই ঘটনার পর কিছুদিন পালিয়ে থাকার পর সেন্টু আবার টার্মিনালে ফিরে আসে। মালিক ও শ্রমিকরা জানান, সায়েদাবাদ টার্মিনালে দাউদকান্দি-হোমনা রুট বরাবরই ওদের চারজনের দখলে। সরকার পরিবর্তন হলেও ওদের কর্তৃত্ব যায় না। কারণ ওরা ভয়ঙ্কর। ভয়ে কেউ ওদের ধারে কাছেও ঘেঁষে না। ওই রুটের কয়েকজন মালিক জানান, প্রতিটি বাস থেকে প্রতি ট্রিপে ৮শ’ টাকা করে চাঁদা তোলে বাচ্চু-জাফরচক্র। তারা মালিক সমিতির কোন নিয়ম-নীতি না মেনে নিজেদের ইচ্ছেমতো চাঁদা আদায় করে।
 
এ ছাড়া উত্তরবঙ্গগামী বাস থেকে ৫শ’ টাকা হারে চাঁদা তোলে ওরা। সাধারণ মালিক শ্রমিকদের প্রশ্ন চিহ্নিত সন্ত্রাসী হয়েও ওরা বছরের পর বছর শ্রমিক কমিটির নামে এভাবে চাঁদাবাজি করে কিভাবে ? জানা গেছে, দাউদকান্দি-হোমনা রুটে ১২০টির বেশি বাস আছে। এ বাসগুলো থেকে প্রতিদিন গড়ে ১ লাখ টাকা চাঁদা ওঠে। এ চাঁদা দিয়ে ওরা দল ভারি করে। সংগঠিত করে সন্ত্রাসী গ্রুপ। খায়রুল মোল্লা হত্যাকান্ডের সাথে যে গ্রুপটি সরাসরি জড়িত বলে অনেকেরই ধারণা। পুলিশ সূত্রে জানা গেছে, ওদের প্রত্যেকের বিরুদ্ধে খুনসহ একাধিক মামলা রয়েছে। এর মধ্যে সেন্টুর বিরুদ্ধে মামলা রয়েছে বেশি। নারায়ণগঞ্জের মিজিমিজি গ্রামে সেন্টুর শ্বশুরবাড়ি। সেখানে সে তার স্ত্রীর ছোট ভাইকেও খুন করেছে বলে অভিযোগ রয়েছে। বাচ্চু তার স্ত্রীকে দিয়ে টার্মিনাল সংলগ্ন এলাকায় মাদক ব্যবসা করে। টার্মিনালের পাশেই একটি কলেজের গলিতে বিক্রি করে ইয়াবা। টেকনাফের প্রভাবশালী ইয়াবা ব্যবসায়ীর কাছ থেকে পাইকারী ইয়াবা এনে টার্মিনাল সংলগ্ন এলাকায় প্রকাশ্যেই বিক্রি করে বাচ্চুর স্ত্রী।
 
এ নিয়েও মালিক শ্রমিকদের ক্ষোভের শেষ নেই। একজন মালিক ক্ষোভ প্রকাশ করে বলেন, জাতীয় পার্টি থেকে শুরু করে বিএনপি, আওয়ামী লীগ হয়ে কয়েকবার সরকার পরিবর্তন হলো কিন্তু ওদেরকে কেউ থামাতে পারলো না। এক যুগের বেশি সময় ধরে ওরা সায়েদাবাদ বাস টার্মিনালকে অস্থির করে রেখেছে। কতিপয় সুবিধাভোগী রাজনীতিক নিজেদের স্বার্থে ওদেরকে ব্যবহার করে। অথচ প্রতি ট্রিপে ৮শ’ টাকা করে চাঁদা দিতে হয় সাধারণ মালিকদের। ওদেরকে দমন করার সময় এসে গেছে। এক্ষুণি প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। তা না হলে খায়রুলের মতো আরও যে প্রাণ ঝরবে না- তার কোন গ্যারান্টি নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া