adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ দিনে ৭ বিল: এমপি আজিমের ওয়াক আউট

image_63260_0সংসদ ভবন থেকে: জাতীয় সংসদের শেষ অধিবেশনে বুধবার পাস হয়েছে সাতটি বিল। এর মধ্যে মঙ্গলবার জাতীয় সংসদে উত্থাপিত বিলও রয়েছে। মাত্র একদিনের মধ্যে এসব বিলের ওপর রিপোর্ট প্রদানের সময় বেঁধে দেয়া হয়েছিল।



কার্যপ্রণালী বিধিতে বুধবার চারটি বিলের স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপনের কথা থাকলেও রিপোর্ট উত্থাপনের পর বিধি স্থগিত করে সম্পূরক বিধিতে স্থায়ী কমিটির উত্থাপিত চারটি বিল পাস করার জন্য প্রস্তাব করা হয়।



একদিনের নোটিশে স্থায়ী কমিটির রিপোর্ট নিয়ে তড়িঘড়ি করে বিল পাসের সমালোচনা করেন সংসদের একমাত্র স্বতন্ত্র সদস্য প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিম। এ নিয়ে তিনি সংসদ থেকে ওয়াক আউটও করেন।  



ফজলুল আজিম বলেন, ‘সংসদীয় ইতিহাসে এটা খারাপ নজির হয়ে থাকবে। সংবিধান এভাবে বিল পাস অনুমোদন করে না। বিল পাসের ক্ষেত্রে বিধি অনুসৃত হচ্ছে না।’



এ সময় তিনি বিধি উল্লেখ করেন। তিনি বলেন, ‘বিল পাস করার তিন দিন পূর্বে নোটিশ দেয়ার বিধান রয়েছে।’



ফজলুল আজিমের আপত্তি প্রসঙ্গে স্পিকার বলেন, ‘সংসদের অধিবেশন শেষ হয়ে যাচ্ছে বলে সম্পূরক বিধিতে বিলগুলো পাস করার প্রস্তাব আনীত হয়েছে।’



এর আগে চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ কার্যপ্রণালী বিধির ব্যাখ্যা দেন। তবে তার ব্যাখ্যা ভুল হয়েছে প্রবল আপত্তি তোলেন এমপি আজিম। এ সময় স্পিকার সরকারি দলের জ্যেষ্ঠ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তকে আলোচনায় অংশ নেওয়ার আহবান জানান। তবে তিনি আলোচনায় অংশ নেননি।  



স্বতন্ত্র সদস্য ফজলুল আজিম আনীত জনমত যাচাইসহ বিভিন্ন সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে সরকার দলীয় সদস্যদের কণ্ঠভোটে বিলগুলো পাস হয়।



বুধবার জাতীয় সংসদে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল ২০১৩, ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ বিল ২০১৩ পাস হয়। সম্পূরক বিধিতে পাসকৃত বিলের মধ্যে রয়েছে, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যাটিজিক স্টাডিজ বিল ২০১৩, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল ২০১৩, কুমিল্লা বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল ২০১৩ ও বরিশাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল ২০১৩।



যশোর বিজ্ঞান ও প্রযুক্তি সংশোধন বিলটি পাসের প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিলটির ওপর জনমত যাছাইয়ের প্রস্তাব করে নোটিশ দেন স্বতন্ত্র সদস্য ফজলুল আজিম। তিনি বিলটি তড়িঘড়ি পাসের অভিযোগ করে বলেন, ‘এটা ভালো আলামত নয়। একদিনের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে বলা হলো। একদিনের মধ্যে পাস করা হচ্ছে একটা তামাশা।’



তার এমন বক্তব্যের জবাব দেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘এখানে তাড়াহুড়া করার বিষয় নয়। সময় নির্ধারিত আছে। কমিয়ে আনার ক্ষমতা স্পিকারের রয়েছে। কার্যবিধি অনুযায়ী দেয়া হয়েছে। বিধিবিধান অনুযায়ী তিনি সুযোগ দিয়েছেন।’



পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।



বাংলাদেশ তাঁত বোর্ড বিল: সরকার বোর্ডের চেয়ারম্যানসহ বোর্ড সদস্য নিযুক্ত করবেন। এছাড়া বোর্ডে জাতীয় তাঁতী সমিতির সভাপতি, জাতীয় সমবায় শিল্প সমিতি লিমিটেড, সরকার কর্তৃক মনোনীত ২ জন তাঁতীসহ সংশ্লিষ্ট বিভিন্ন বোর্ডের ১১ জন প্রতিনিধি ৩ বছরের জন্য বোর্ডের সদস্য হবেন। বিলের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, তাঁতী সমিতির মাধ্যমে হস্তচালিত তাঁতশিল্পসমুহকে কাঁচামাল সরবরাহ ও তাদের উৎপাদিত পণ্য বোর্ড কর্তৃক ক্রয়, গুদমজাতকরণ, উৎপাদিত পণ্যের গুণগত মান ও রপ্তানির জন্য প্রস্তুতকারকের সনদ প্রদান এবং তাঁতজাত পণ্য দেশে বিদেশে রপ্তানি ও বাজারজাতকরণের বিধান রেখে বাংলাদেশ তাঁত বোর্ড বিল প্রণীত হয়েছে।



দেশের বস্ত্র চাহিদার ৬৩ ভাগ উৎপাদন করে এ দেশের তাঁত শিল্প। প্রত্যক্ষ ও প্ররোক্ষভাবে দেশের ১৫ লাখ লোক নিয়োজিত রয়েছে। এই শিল্পের বিকাশের লক্ষ্যে দি বাংলাদেশ হ্যান্ডলুম বোর্ড অর্ডিন্যান্স ১৯৭৭ রহিত করে স্থায়ী কমিটির সুপারিকৃত আকারে বাংলাদেশ তাঁত বোর্ড আইন ২০১৩ গৃহীত হয়। আইনটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়।



উল্লেখ্য দেশের দরিদ্র তাঁতীদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে ১৯৭৭ সালে রাষ্ট্রপতির জারিকৃত দি বাংলাদেশ হ্যান্ডলুম বোর্ড অর্ডিন্যান্স-এর মাধ্যমে একটি স্বতন্ত্র বোর্ড গঠিত হয়। পরে ১৯৯৮ সালে এটি সংশোধিত হয়। ১৯৯০ সালে দি বাংলাদেশ হ্যান্ডলুম বোর্ড (এমেন্ডমেন্ট) অ্যাক্ট-এর গেজেট জারি হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া