adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষকদের ভুলে অনিশ্চয়তার মুখে ২০ শিক্ষার্থীর জীবন

73693_1পিরোজপুর: শিক্ষকদের ভুলে নতুন শিক্ষার্থীদের পুরানো সিলেবাসে পরীক্ষা নেয়ায় অনিশ্চয়তার মধ্যে পড়েছে ২০ শিক্ষার্থীর জীবন।



ঘটনাটি ঘটেছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের কৃষিশিক্ষা পরীক্ষায়।



পিরোজপুর সরকারি উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্র সূত্রে জানা গেছে, ওই কেন্দ্রে কোনো অনিয়মিত শিক্ষার্থী না থাকলেও ২০টি প্রশ্নের একটি বান্ডিল তাদের কেন্দ্রে আসে। ভুলক্রমে ওই প্রশ্নগুলো ১০ নম্বর কক্ষের পরীক্ষার্থীদেরকে দেয়া হয়।



ভুক্তভোগী পরীক্ষার্থীরা অভিযোগ করেন, তারা মঙ্গলবার পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ নম্বর কক্ষে কৃষিশিক্ষা পরীক্ষা দিচ্ছিলেন। যথা সময়ে তাদের প্রশ্নপত্র দেয়া হলে তারা লেখা শুরু করেন। কিন্তু অধিকাংশ প্রশ্নই তাদের সিলেবাসে না থাকায় তারা লিখতে পারছিলেন না।



পরে সন্দেহ হলে তারা প্রশ্নপত্রের ওপরে ‘২০১২ সালের সিলেবাস অনুযায়ী’ শব্দগুলো লেখা দেখতে পান। এ সময় তারা বিষয়টি কর্তব্যরত শিক্ষদেরকে জানালে বোর্ডের ওপর তাদের কিছু করার নেই বলে শিক্ষকরা জানান।



এ বিষয়ে আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ইমন মোল্লা জানান, তারা নিয়মিত শিক্ষার্থী বিধায় বই ব্যাপক পরিবর্তন হওয়ায় তারা এ বছরের বই দিয়েই পড়াশুনা করেন। কিন্তু তাদেরকে ২০১২ সালের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়ায় তাদের ফলাফল ভাল হবে না বলে তিনি জানান।



আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ঝুমুর আক্তার জানান, শুধু একটি পরীক্ষার ফলাফলেই তারা অনেক পিছিয়ে পড়বেন। শিক্ষকদের ভুলের কারণেই তাদের শাস্তি পেতে হচ্ছে।



আদর্শ উচ্চ বিদ্যালয়ের আরেক শিক্ষার্থী মুনান শেখ জানান, শিক্ষকদের ভুলের কারণে তাদেরকে একটি সম্পূর্ণ ভিন্ন সিলেবাসে পরীক্ষা দিতে হয়েছে। ফলে তাদের জীবন এখন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।



ওই কক্ষে মঙ্গলবারের দায়িত্বরত শিক্ষক শওকত জামিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পরীক্ষা শুরুর পূর্বে তাদের প্রশ্নপত্র দেখার কোনো বিধান নেই। তাই এ ধরনের ভুল হয়ে থাকতে পারে।



এ ব্যাপারে ওই কেন্দ্রের হল সুপার মো. জয়নুল আবেদিনকে তার ০১৭১৪-৪৮০৮৯১ নম্বরের মোবাইলে ফোন করেও পাওয়া যায়নি।



তবে পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব ও ওই স্কুলের প্রধান শিক্ষক শম্পা রানী রায় তাদের ভুল স্বীকার করে জানান, তাদের কেন্দ্রে কোনো অনিয়মিত শিক্ষার্থী না থাকলেও ২০টি প্রশ্নের একটি বান্ডিল তাদের কেন্দ্রে আসে। ভুলক্রমে ওই প্রশ্নগুলো ১০ নম্বর কক্ষের পরীক্ষার্থীদেরকে দেয়া হয়।



এ ঘটনার সঙ্গে জড়িত চারজনকে শো’কজ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বিষয়টি বরিশাল বোর্ডকে অবহিত করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া