adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৭ প্রতিষ্ঠান পাচ্ছে সেরা রফতানিকারক পুরস্কার

image_55218ঢাকা: গত ২০১০-১১ অর্থবছরের জন্য সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে ৪৭টি প্রতিষ্ঠান। তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাটজাত দ্রব্য, ফার্মাসিউটিক্যালস পণ্য, বস্ত্র ও হিমায়িত খাদ্যপণ্য রফতানির ক্ষেত্রে এই পুরস্কার দেয়া হবে। বুধবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই 'রফতানি ট্রফি' তুলে দেবেন।



ওই অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি আয় করে পণ্য খাতনির্বিশেষে দেশসেরা রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড।



মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।



বাণিজ্য মন্ত্রণালয় জানায়, পুরস্কার হিসেবে এবার ২১টি স্বর্ণ, ১৫ রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ পদক দেয়া হবে।  



রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর রফতানিকারক প্রতিষ্ঠানকে সরকার জাতীয় রফতানি ট্রফি দিয়ে আসছে। এটা রফতানির ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠানের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ জাতীয় সম্মান। পুরস্কার প্রদান অনুষ্ঠানের যৌথ আয়োজক রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয়।



স্বর্ণপদকের তালিকায় থাকা ২১টি প্রতিষ্ঠান হলো: হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য প্রস্তুত ও রফতানিকারক প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস, অ্যাপারেল গ্যালারি, লাবীব ডাইং মিলস, পপুলার জুট এক্সচেঞ্জ লি., এপেক্স ট্যানারি লিমিটেড, মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি, মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ, বি আর বি কেবল ইন্ড্রাস্টিজ লি., জে এম এস কম্পোজিট নিটিং ইন্ডিাস্ট্রিজ লি., নোমান উইভিং মিলস লিমিটেড, এপেক্স ফুডস লিমিটেড, জনতা জুট মিলস লিমিটেড, মেসার্স এফ বি ফুটওয়্যার লিমিটেড, প্রাণ এক্সপোর্টস লি., ফার সিরামিকস লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তানভির পলিমার ইন্ডাস্ট্রিজ লি., রহিম আফরোজ গোব্যাট লিমিটেড ও মেসার্স মেরিন সেফটি সিস্টেম।



রৌপ্যপদকের তালিকায় থাকা ১৫টি প্রতিষ্ঠান হলো: আরমোর গার্মেন্ট, মেসার্স ভিয়েলাটেক্স স্পিনিং, ফ্লামিঙ্গো ফ্যাশনস লি., প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, সা’দ মুছা ফ্যাব্রিকস, মেসার্স মডার্ন সি ফুড ইন্ডাস্ট্রিজ লি., আকিজ জুট মিলস লি., পিকার্ড বাংলাদেশ লিমিটেড, আকিজ ফুটওয়্যার লিমিটেড, আল-আজমী ট্রেড ইন্টারন্যাশনাল, প্রাণ এগ্রো লি., কারুপণ্য রংপুর লিমিটেড, ইউনিভার্সেল জিন্স লিমিটেড, বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ ‍লিমিটেড ইউনিট-৩ ও মন ট্রিমস লিমিটেড।



ব্রোঞ্জপদক পাচ্ছে ১১টি প্রতিষ্ঠান। এগুলো হলো: পিমকি অ্যাপারেলস লি., ফারিহা নিট টেক্স লি., ইসমাইল টেক্সটাইল মিলস লিমিটেড, ইয়াসমিন স্পিনিং মিলস লিমিটেড, সাদাত জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, আ এম এম লেদার ইন্ডাস্ট্রিজ লি., লেদারেক্স ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড,

স্কয়ার কনজুমার প্রডাক্টস লিমিটেড ও জিন্স ২০০০ লিমিটেড।



এবার দুই বছর আগের সেরা রফতানিকারকদের পুরস্কৃত করা হচ্ছে।



এত বিলম্বের কারণ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় জানায়, অনেক প্রক্রিয়া অনুসরণ করে মনোনীত প্রতিষ্ঠানগুলোকে চূড়ান্ত নির্বাচন করা হয়। এ কারণে কিছুটা সময় লাগে। এ ছাড়া এ পুরস্কারের জন্য প্রয়োজনীয় নীতিমালায়ও কিছুটা পরিবর্তন আনায় সময় বেশি লেগেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া