adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক সহনশীলতায় নির্ভর করছে গার্মেন্টস শিল্প

anigifggsssghjjfghdfভাল নেই দেশের সবচেয়ে বড় শিল্প খাত তৈরি পোশাক শিল্প। সেøাগান, কাঁদানে গ্যাস, গোলাগুলি এ যেন সাভার ও আশুলিয়ায় গার্মেন্টস কারখানাগুলোর নিত্য দিনের চিত্র। ন্যূনতম মজুরির দাবিতে প্রায় প্রতিদিনই বিক্ষোভ চলছে, বন্ধ হচ্ছে কারখানা। যদিও ৫৩০০ টাকার মজুরিরে একমত হয়েছিল মালিক শ্রমিক দুই পক্ষই। কথা ছিল ২১ নভেম্বর পর্যšত্ম স্বাভাবিক থাকবে কারখানার পরিবেশ। কিন্তু  শ্রমিকদের রাজপথে বিক্ষোভ করা থেকে বিরত রাখতে পারেনি শ্রমিক নেতারা।  
 
ফলে একের পর এক শ্রমিক বিক্ষোভ, রাজনৈতিক অস্থিরতা, টানা হরতালের কারণে বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে বিশ্ববিখ্যাত পোষাক ব্যান্ডের ক্রেতারা। মোট রপ্তানির ৮০ ভাগ দখলে থাকা পোশাক শিল্পের বাজার চলে যাচ্ছে প্রতিদ্বন্দ্বী অন্যান্য দেশের হাতে। বোঝার উপর শাকের আটির মতো ইউরোপীয় ইউনিয়নের ভারত ও পাকি¯ত্মানকে জেএসপি সুবিধা দেয়ার সম্ভাবনা এই খাতে শিল্প মালিকদের দুশ্চিšত্মা আরো বাড়িয়ে দিয়েছে।
 
শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি বলেন, শ্রমিকরা যেকোনো লোকের কথা শুনেই বিক্ষোভ করার জন্য রাজপথে নেমে পড়ছে। কতিপয় কিছু স্বার্থানেষী মহল রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য শ্রমিকদের বিভ্রাšত্ম করছে। 
 
মালিকরা বলছেন, সক্ষমতা না থাকলেও পরিস্থিতি ও বিশ্ব বাজারে হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনতে ৩ বছরের মাথায় প্রায় ৭৭ শতাংশ মজুরি বাড়াতে রাজি হয়েছেন তারা। যদিও এর ফলে দেশের প্রায় ৬০ ভাগ কারখানা বন্ধ হয়ে যাবে। 
 
তবে অর্থনীতিবিদ কে এ এস মুর্শেদ বলেন, কিছু কিছু কারখানা হয়তো বন্ধ হয়ে যাবে। তাতে দুশ্চিšত্মার  কিছু নেই। কারণ মজুরি বাড়ানোর কারণে উৎপাদন বাড়বে বলেও তিনি মনে করেন।
 
অপরদিকে বিজিএমইএ’এর সভাপতি আতিকুল ইসলাম বলেন, বিখ্যাত সব ব্র্যান্ড আগে যারা বাংলাদেশে মিটিং করতো তারা দেশের রাজনৈতিক সংকটময় পরিস্থিতির জন্য এখন ভারত, ভিয়েতনামের মতো দেশে চলে যেতে চাচ্ছে। 
 
তাই শিল্প উদ্যোক্তারা বলছেন, ন্যূনতম মজুরির প্রশ্নে নিজেদের স্বার্থেই একমত হয়েছেন মালিক শ্রমিক। এখন বাকি কাজগুলো রাজনীতিবিদদের। রাজনৈতিক সহনশীলতার উপর নির্ভর করছে এই শিল্পের ভবিষৎ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া