adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রধানমন্ত্রীর পদত্যাগ ও তত্ত্বাবধায়কে নির্বাচনই শান্তিপূর্ণ সমাধান’

image_55159_0টোকিও: টোকিওতে ‘প্রবাসে বাংলাদেশ’ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব আজ হুমকির সম্মুখীন, অস্তিত্ব বিপন্ন প্রায়। সরকার ও বিরোধী দলের মুখোমুখি সংঘাতে দেশ আজ গভীর সংকটে। এ অবস্থায় একমাত্র প্রধানমন্ত্রী তার অবস্থান থেকে সরে এসে বিরোধী দলের সঙ্গে আলোচনা ও সমঝোতার মাধ্যমে সুষ্ঠু সমাধান বের করতে পারেন।


‘সংঘাতময় দেশ: সমাধান কোন পথে?’ শীর্ষক এ বৈঠকে দেশের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে প্রবাসীরা বলেন, দেশের সাধারণ জনগণ আজ চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, কেউই এখন আর নিরাপদ নয়। বিশেষ করে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে বাসভবনে অনেকটা অবরুদ্ধ করে রাখার খবরে অন্য নাগরিকদের মতো প্রবাসীরাও উৎকন্ঠিত। জাতির এই চরম ক্রান্তিকালে সংঘাতময় অবস্থা থেকে উত্তরণের শান্তিপূর্ণ পথ হচ্ছে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন।





গত ১৭ নভেম্বর, রোববার সন্ধ্যায় টোকিওর মিনামী ওৎসকা হলে প্রবাসীদের মাসিক পত্রিকা ‘প্রবাসে বাংলাদেশ’ ও অনলাইন পোর্টাল ‘প্রবাসে বাংলাদেশ ডটকম’ আয়োজিত  এ বৈঠকে জাপান প্রবাসী সাংবাদিক, ব্যবসায়ী, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণী ও পেশার প্রবাসী বাংলাদেশি বিশিষ্টজনেরা আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রবাসে বাংলাদেশ সম্পাদক আতিকুর রহমান।





গোলটেবিল বৈঠকে জাপান প্রবাসীরা সংকট উত্তরণপূর্বক সমৃদ্ধ ও স্থিতিশীল দেশ গঠনে তাদের মতামত দিয়ে বলেন, অন্যথায় স্বাধীনতা-সার্বভৌমের প্রশ্নে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করে ঐক্যবদ্ধ দুর্বার গনআন্দোলনের মাধ্যমে গনঅভ্যুত্থান ঘটিয়ে এই সরকারকে পদত্যাগে বাধ্য করে জনগনের গণদাবি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন নিশ্চিত করতে হবে।





জাপানের অন্যতম শীর্ষ ব্যবসায়ী ও শিল্পপতি এস ইসলাম নান্নু বলেন, বর্তমানে দেশের বড় সমস্যা হচ্ছে পরমতসহিষ্ণুতা ও শৃঙ্খলাবোধের অভাব। এজন্য প্রয়োজন জবাবদিহিতামূলক সরকার।





জাপান বিএনপির উপদেষ্টা কাজী এনামুল হক বলেন, বিরোধী দলের ওপর দমন-নিপীড়ন, জেল, জুলুম, হত্যা, গুম, দলের অফিসে যেতে না দেয়া, বিরোধী দলের প্রধান নেতাকে বাসায় অবরুদ্ধ রাখার অপচেষ্টা, বাসা বা অফিস থেকে কেউ বের হলে তাকে গ্রেফতার করা-এ ধরনের পরিস্থিতি কখনোই শান্তিপূর্ণ হতে পারে না।





বিশিষ্ট গাড়ি ব্যবসায়ী ও ইসলামিক মিশন জাপানের কেন্দ্রীয় সভাপতি এ.টি.এম মিছবাহুল কবির বলেন, গণমাধ্যম  বিভক্ত ও পক্ষপাতদুষ্ট। দেশের গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গোটা দেশের অস্তিত্বই আজ আক্রান্ত ও চরম হুমকির সম্মুখিন। একশ্রেণীর গণমাধ্যম সরকারের পক্ষে নির্লজ্জ দালালি ও পক্ষপাতিত্বের কারণে সংকট আরো ঘনীভূত হয়েছে। বর্তমানে দেশে মারাত্মক সংকট চলছে। চারিদিকে অজানা আতঙ্ক, অশান্তি ও হাহাকার।





তিনি বলেন, স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রশ্নে বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য দেশবাসীকে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে। সবাইকে নিয়ে গড়ে তুলতে হবে ইস্পাত কঠিন বৃহত্তর ঐক্য।





জাপান বিএনপির সাধারন সম্পাদক মীর রেজাউল করিম রেজা বলেন, ১৯৭৩ সাল থেকে যে কয়টি জাতীয় নির্বাচন এ দেশে আওয়ামী লীগের অধীনে হয়েছে তার সবকটিই কারচুপির মধ্য দিয়েই হয়েছে। তাই আওয়ামী লীগের অধীনে এ দেশে কোনো সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন হবে না। মন্ত্রীরা পদত্যাগ করলেও সমস্যার কোনো সমাধান হবে না। সংকট সমাধানের একমাত্র পথ প্রধানমন্ত্রীর পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন।





গোলটেবিল বৈঠকে আরো বক্তব্য দেন জাপান বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মো. মোফাজ্জল হোসেন, সহ-সভাপতি আলমগীর হোসেন মিঠু, কমিউনিটি লিডার হাফেজ আলাউদ্দিন, সিরাজুল হক, বিশিষ্ট ব্যবসায়ী মিজানুর রহমান শাহিন, সাপ্তাহিকের টোকিও প্রতিনিধি সাংবাদিক রহমান মনি, বিবেক বার্তা সম্পাদক পি আর প্লাসিড, প্রবাস কণ্ঠ সম্পাদক ড. মাসুম, ইসলামিক স্কলার প্রিন্সিপাল ছাবের আহমদ, ইঞ্জিনিয়ার সিদ্দিকী সোহাগ, ইঞ্জিনিয়ার আজাদ, জসিম উদ্দিন, ফয়সাল তুষার, তৌহিদুল আলম রিপন, হায়দার হোসেন, জামাল উদ্দিন, দেলোয়ার হোসেন, নুর খান রনি, আবুল খায়ের, মোজাহিদুর রহমান, মিয়া এম ডি ওয়াদুদ, ইলিয়াছ ফারুক, আনোয়ার হোসেন রেজা, জুয়েল পাঠান, মেজবাহ উদ্দিন, সাংবাদিক বশির আহমদ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া