adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের স্বার্থে তৃতীয় শক্তিকে ক্ষমতায় চান না ব্যবসায়ীরা

image_55136_0দেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা নিরসনের দাবি জানিয়ে এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ বলেছেন, “দেশের স্বার্থে কোনো তৃতীয় শক্তি ক্ষমতায় আসুক তা আমরা চাই না।”
 
মঙ্গলবার দুপুরে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ও মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন আয়োজিত ‘সংকট নিরসন ও রাষ্ট্রীয় স্বার্থে ব্যবসায়ীদের ভূমিকা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এফবিসিসিআই সভাপতি এসব কথা বলেন।
আকরাম উদ্দীন বলেন, “বাংলাদেশের উন্নতিকে তরান্বিত করার ক্ষমতা শুধু ব্যবসায়ীদেরই আছে। তাই দেশের অর্থনৈতিক উন্নতি দেখার জন্য দেশের মানুষ রাজনীতিবিদদের দিকে নয়, বরং ব্যবসায়ীদের দিকেই তাকিয়ে আছে। কোনো তৃতীয় শক্তি ক্ষমতায় এলে দেশের অর্থনৈতিক উন্নয়ন বরাবরের মতোই আবারো ব্যাহত হবে।
বিরোধী দলের হরতাল দেয়ার বিষয়টিকে গণতান্ত্রিক অধিকার হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, “গান্ধীর অসহযোগ আন্দোলন থেকেই হরতালের ধারণা চালু হয়েছিল। কিন্তু সেই আন্দোলন ছিল অহিংস। জ্বালাও-পোড়াও কর্মসূচি বন্ধ করে সহিংস হরতালের ঐতিহ্য থেকে বের হয়ে আসতে হবে।”
তিনি বলেন, “বিশ্বে পোশাকশিল্পে চীনের পরেই দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। অথচ বিগত কয়েক দিনের টানা হরতালে আমরা এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছি যে, এই অবস্থান আমরা হারাতে বসেছি। গত কয়েকদিনে যে ক্ষতি হয়েছে তা থেকে বেরিয়ে আসতে আমাদের বছর খানেক সময় লাগবে।”
এসময় বিগত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে হওয়া ক্ষতি এখনো ব্যবসায়ীরা কাটিয়ে উঠতে পারেননি বলে জানান কাজী আকরাম। দুই নেত্রীর উদ্দেশ্যে ব্যবসায়ীদের স্বাধীনভাবে কাজ করতে দেয়ার অনুরোধ জানান তিনি। নিজেদের রাজনৈতিক ও দলীয় দ্বন্দ্ব মেটাতে হরতাল বাদ অন্য কর্মসূচি দেয়ারও আহ্বান জানান এই ব্যবসায়ী নেতা।
এসময় কাজী আকরাম দেশের অর্থনীতিতে চলমান অস্থিরতা কাটাতে গণমাধ্যমকে দায়িত্ব পালনের আহ্বান জানান।
ব্যবসায়ীদের লেভেল প্লেয়িং ফিল্ডের দাবি জানিয়ে তিনি বলেন, “একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে যেই দলই ক্ষমতায় আসুক না কেন তাকেই আমরা মেনে নেব। আরেক দল যারা দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে প্রধান বিরোধী দলে থাকবেন তারাও ‘ছায়া সরকার’ হিসেবেই কাজ করবেন। কারো ভূমিকাই কম গুরুত্বপূর্ণ নয়। তাই দেশের জন্য কাজ করার উদ্দেশ্যে আপনারা সবাই পরিকল্পনা করুন, আমাদের শান্তিতে ব্যবসা করতে দিন। দেশের চিত্র পালটে দেয়ার ক্ষমতা আছে, আমাদের যদি আমরা সহযোগিতামূলক আচরণ পাই।”
 
এসময় প্রধান বিরোধী দল বিএনপিকে বাদ দিয়ে করা সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচন গ্রহণযোগ্য হবে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে আলোচনা না করে এই বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, “মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাইয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে, আমরা আশাবাদী। আর আজ প্রধান বিরোধী দলীয় নেতা রাষ্ট্রপতির কাছে যাবেন, তারপরে ইতিবাচক কিছু হবে বলেই আশা করছি আমরা।”
 
আয়োজক সংগঠনটির ভাইস চেয়ারম্যান মো নওশের আলীর সভাপতিত্বে এবং একই সংগঠনের সচিব আহসান উল্লাহ শামীমের পরিচালনায় এই আলোচনা সভায় এইউটিই’র গবেষক ও ব্যবসায়ী নিশাত রহমান, আব্দুল হক ছাড়াও দেশের বিশিষ্ট ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া