adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়ন সহযোগীদের প্রতি বাংলাদেশের আহ্বান

image_55231ওয়ারশ: জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় পাশে এসে দাঁড়ানোর জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।



সোমবার রাতে পোল্যান্ডে বাংলাদেশ প্রতিনিধিদলের উদ্যোগে এক সাইড ইভেন্টে ওয়ারশ’ স্টেডিয়ামে ‘ক্লাইমেট ইনিসিয়েটিভস অব বাংলাদেশ : শেয়ারিং দ্য এক্সপেরিয়েন্স অব ফাইন্যান্স, এডাপশন এন্ড  মিটিগেশন’-শীর্ষক এক অনুষ্ঠানে এ আহবান জানানো হয়।



এতে সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব সফিকুর রহমান পাটোয়ারি।



অনুষ্ঠানের শুরুতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের অর্থায়ন, অভিযোজন ও প্রশমন কার্যক্রমের ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এই চিত্রের মাধ্যমে বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তন কী ধরনের বিরূপ প্রভাব ফেলছে এবং বাংলাদেশ কিভাবে নিজম্ব অর্থে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন ও প্রশমন কর্মসূচি বাস্তবায়ন করছে তা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরা হয়।



আলোচনা অনুষ্ঠানে বক্তৃতা করেন, এলডিসি গ্রুপের প্রধান প্রকাশ মাথেমা, এডাপটেশন ফান্ড বোর্ডের ইন কামিং প্রেসিডেন্ট এবং বর্তমান ভাইস-প্রেসিডেন্ট মামাদু হোনাদিয়া, বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য ব্রাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আইনুন নিশাত, পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক দিদারুল আহসান ।



বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা বলেছেন,  জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের এক হাজার কোটি ডলার প্রয়োজন। সীমিত সম্পদের কারণে বাংলাদেশের একার পক্ষে এই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ সম্ভব নয়। তাই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ও অভিযোজন কর্মসূচী বাস্তবায়নের জন্য আরও বিপুল পরিমাণ অর্থ ও প্রযুক্তি সহায়তায় উন্নয়ন সহযোগী দেশগুলোর প্রতি আহবান জানান ।



তারা বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে প্রায় চার কোটি মানুষের বসবাস। যেভাবে জলবায়ু পরিবর্তন বাংলাদেশে প্রভাব ফেলছে তাতে আমরা এই বিপুল পরিমাণ উপকূলবাসীকে নিয়ে উদ্বিগ্ন।



এলডিসি গ্রুপের প্রধান প্রকাশ মাথেমা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অগ্রণী ভূমিকা গ্রহণে বাংলাদেশের প্রশংসা করে জানান, প্রথম দেশ হিসাবে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কৌশলপত্র প্রণয়ন করেছে, এজন্য পুরো কৃতিত্বের দাবিদার বাংলাদেশ।



তিনি বলেন, জলবায়ু অর্থায়নেও বাংলাদেশ নেতৃত্ব দিয়েছে। অভিযোজন কর্মসূচি বাস্তবায়নের জন্য বাংলাদেশের বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন। সীমিত সম্পদ সত্ত্বেও বাংলাদেশ নিজস্ব অর্থ দিয়েই এ অভিযোজন কর্মসূচি বাস্তবায়ন করছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া