adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিনি এসেছেন, হাসছেন, বৈঠক করছেন, এরপর?

a2তিনি দক্ষিণ, মধ্য এশিয়াবিষয়ক সহকারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। নাম নিশা দেশাই বিসওয়াল। শনিবার তিনি ঢাকায় এসেছেন এদেশের রাজনীতির সব ‘ঠিকঠাক’ করে দিতে। বাংলাদেশে ভয়াবহ রাজনৈতিক সংকটের আশংকায় ওবামা সরকারের বিশেষ মিশন নিয়ে মূলত শনিবার তিনি ঢাকায় পৌঁছেছেন। এটি ঢাকায় শুধু তার প্রথম ভ্রমণ নয়, সহকারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর এই অঞ্চলেই তার প্রথম ভ্রমণ। প্রথম ভ্রমণকে স্মরণীয় করে রাখতে ‘সফলতা’ অর্জনের চেষ্টায় তিনি ত্রুটি করবেন না বলে আশা করা হচ্ছে!

নিশা দেশাইয়ের ঢাকায় ভ্রমণ নিয়ে যতো আশার আলো ছড়ানো হোক, তিনি আসলে আলো জ্বালতে আসেননি। বাংলাদেশকে নিয়ে পরাশক্তি যে খেলার পরিকল্পনা করে রেখেছে, সেটার মাঠ কতোখানি প্রস্তুত, তা যাচাই-বাছাইয়ের জন্যই ঢাকায় এসেছেন। যেমনটা নিশার পূর্বসূরিরা এসেছেন এক এগারোর আগে। মাঠ দেখে গেছেন। এরপর চূড়ান্ত খেলা!

নিশাদের নতুন খেলাটার সময় হয়তো এসে যাচ্ছে! সেই খেলাটা কি? এমনও হতে পারে, দুই নেত্রীকে বলে যাবেন দুই রকম! একজনকে বলবেন, একতরফা নির্বাচনের আয়োজন করুন, যুক্তরাষ্ট্র, ভারত আপনার সঙ্গে আছে। আরেকজনকে বলবেন, আন্দোলন চালিয়ে যান, যুক্তরাষ্ট্র, ভারত তো আপনার পাশে সবসময় ছিল, থাকবে।

নিশা দেশাই ঢাকায় পৌঁছে টিভি ক্যামেরার সামনে কথা বলেছেন মিষ্টি উচ্চারণে। হেসেছেন ক্যামেরা সচেতন অভিনেত্রীর মতো। প্রথম দিন থেকেই বৈঠকে ব্যস্ত হয়ে পড়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেত্রী খালেদা জিয়া থেকে শুরু করে মন্ত্রী, সাবেক মন্ত্রী, সুশীল সমাজের প্রতিনিধি, আমেরিকাপন্থী এনজিওবাজ, ড. মুহাম্মদ ইউনূসদের মতো সাম্রাজ্যবাদীদের থার্ড গ্রেডের দালালদের সঙ্গেও তিনি বৈঠক করবেন।

নিশা দেশাইয়ের ঢাকা ভ্রমণের দিন থেকে অনেকে ‘রাজনীতিতে আকস্মিক পরিবর্তনের সম্ভাবনা’ দেখবেন। রোববার দেশের বেশ কয়েকটি দৈনিকে এ বিষয়ে প্রতিবেদন, সম্পাদকীয় থাকবে, এটা জোর দিয়ে বলা যায়। এসব পত্রিকার ভাবনা হচ্ছে, সম্ভাবনার সাগরে জনগণকে ভাসিয়ে রেখে আগামী নির্বাচনটা একতরফা করিয়ে নেয়াতে সমর্থন করা।

সত্য হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগ আর ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের উদ্বেগে বিশেষ মিশন নিয়েই ঢাকায় এসেছেন নিশা দেশাই। এদেশের রাজনৈতিক পরিস্থিতি যেভাবে দিন দিন অপ্রতিরোধ্য সহিসংতা, অশুভ শক্তির হাতে চলে যাওয়ার আশংকা রয়েছে, এ বিষয়ে সম্প্রতি বারাক ওবামার কাছে উদ্বেগ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রয়োজনীয় উদ্যোগ নিতে বারাক ওবামার প্রতি আহবানও জানান মনমোহন। তাকে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আশ্বাস দেন ওবামা। এর প্রেক্ষিতে নিশা দেশাই বিসওয়ালের ঢাকা ভ্রমণ। তার ভ্রমণে ভারত, আমেরিকার স্বার্থই মুখ্য, এদেশে ‘শান্তি’ মুখ্য নয়।

রাজনৈতিক বিশ্লেষকরা একমত, শেখ হাসিনা ও খালেদা জিয়ার মধ্যে সমঝোতা সংলাপের ‘সম্ভাবনা’ দুই নেত্রী, তাদের দলের কয়েক নেতা মিলে নষ্ট করে দিয়েছেন। এক্ষেত্রে কোন দলের দোষ বেশি, কোন দলের কম, সেটা বিচার করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে নিশা বিসওয়ালের ঢাকায় ভ্রমণের পর নতুন করে বলা হবে, এবার দুই দলের মহাসচিবের মধ্যে সংলাপের নতুন উদ্যোগ শুরু হচ্ছে। এ নিয়ে কয়েকদিন মুখরোচক আলোচনা, সমালোচনা, গণমাধ্যমে গরম খবর চলবে। শেষে দুই দলের মহাসচিব, উচ্চপর্যায়ে সংলাপ হলেও তাতে কাজের কাজ কিছু হবে না। একটা ব্যর্থ সংলাপের জন্য মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রীকে এতো কদর দেখিয়ে লাভটা কোথায়? উদ্দেশ্য কি?

লাগাতার ‘কঠোর কর্মসূচি’ দেবে ১৮ দলের জোট। শিগগিরই তফসিল ঘোষণা করে একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাবে ক্ষমতাসীন ১৪ দলের মহাজোট। এ অবস্থায় নিশার ‘সমঝোতা’র উদ্যোগ আসলে কার্যকর কিছু হবে? এর আগে দুই নেত্রীর মধ্যকার সংকট নিরসনে একাধিকবার আলোচনার আহবান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। দুই বার তার বিশেষ প্রতিনিধিও পাঠিয়েছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও উদ্বেগ জানিয়ে দুই নেত্রীকে আলোচনার আহবান জানিয়েছেন। সেগুলো ব্যর্থ হয়েছে। নিশা বিসওয়ালের ভ্রমণও ব্যর্থতার তালিকায় যোগ হবে।

সবশেষে বলা যায়, রাজনৈতিক সংকট যতো গভীর হোক, দুই নেত্রীর সমঝোতার কাছে কাছে তা কিছুই নয়। দুই নেত্রী দেশ, গণতন্ত্রের স্বার্থে সমঝোতায় না এলে নিশা বিসওয়ালরা বারবার নির্বাচনের আগে ‘খেলার মাঠ’ দেখতে আসবেন। হাসবেন। বৈঠক করবেন। ছবক দেবেন। আর এর কাফফারা দেবেন এদেশের জনগণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া