adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী চমক দেখাবেন এরশাদ?

ershad (1) (1)কখনও ‘শেখ হাসিনা আমার বোন’, কখনও ‘আমি আর মহাজোটে নেই’, কখনও ‘আমি নতুন জোট করছি’, কখনও বা ‘আমি এককভাবেই নির্বাচনে যাচ্ছি’ এমন নানা নাটকের নাট্যকার আলহাজ্ব হুসেইন মুহম্মদ এরশাদ দু’একদিনের মধ্যেই নতুন একটি জোট করতে যাচ্ছেন। অন্যদিকে সোমবারই নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের মন্ত্রীরা শপথ নিতে পারেন বলে আভাস পাওয়া গেছে। আর এই মন্ত্রিসভা নিয়েও চলছে নানা জল্পনা কল্পনা। 

এরশাদের জোটে কারা থাকছেন এই প্রশ্ন এখন সবার মনে ঘুরপাক খাচ্ছে। এ সপ্তাহেই তিনি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী, আসম আব্দুর রব ও আব্দুল কাদের সিদ্দিকীকে নিয়ে এক সংবাদ সম্মেলনে নতুন জোটের আভাস দিয়েছিলেন। রোববার শীগগিরই নতুন জোট করবেন বলে ঘোষণা দেন হেফাজতে ইসলামীর আমীর মাওলানা শফির সাথে বৈঠকের পর।  

বৈঠক সম্পর্কে এরশাদ বলেছেন, মহাজোট থেকে বের হয়ে তিনি শিগগির নতুন জোট করে নির্বাচনে অংশ নেবেন। বৈঠকে মাওলানা শফির সঙ্গে কি কথা হয়েছে জানতে চাইলে এরশাদ বলেন, তিনি হুজুরের দোয়া নিয়েছেন। এরশাদ ও মাওলানা শফির মধ্যে বৈঠককালে  জাপা নেতা ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন বাবলু ও সোলায়মান আলম শেঠও উপস্থিত ছিলেন।

এদিকে সোমবার মন্ত্রিসভা শপথ নিতে যাচ্ছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব এহসানুল করিম। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাত করার পর তিনি এ কথা জানান। এই মন্ত্রিসভা আগের চেয়ে আকারে ছোট হবে এবং এর নাম দেয়া হবে সর্বদলীয় মন্ত্রিসভা। 

এর আগে মন্ত্রিসভার বৈঠকে বেশিরভাগ মন্ত্রীই বর্তমান মন্ত্রিসভাকেই রেখে দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন। কিন্তু বর্তমান মন্ত্রিসভা নিয়ে সাংবিধানিক বিতর্ক দেখা দেয়ায় দীর্ঘ সময় এই মন্ত্রিসভা রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী অনাগ্রহ দেখিয়েছেন।
 
বিভিন্ন সূত্র জানাচ্ছে, নতুন মন্ত্রিসভায় আওয়ামী লীগ ছাড়াও জাসদ (ইনু), ওয়ার্কাস পার্টি, জেপির আনোয়ার হোসেন মঞ্জু ও জাতীয় পার্টির কয়েকজন নতুন মুখ থাকতে পারে। এমনকি কয়েকটি ইসলামিক দলের নেতাকেও নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে দেখা যেতে পারে। জাতীয় পার্টির জিএম কাদের বাদ পড়ছেন। এবিএম রুহুল আমীন হাওলাদার, আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলুর নাম শোনা যাচ্ছে। বিভিন্ন দলের দলছুট দু’একজন নেতাও মন্ত্রী হতে পারেন বলে আভাস পাওয়া গেছে। ১৮ দলেরও কেউ কেউ স্থান পেতে পারেন এই মন্ত্রিসভায়। 

তবে জাতীয় পার্টির যে নেতাদের নিয়ে এরশাদ দেখা করেছেন মাওলানা শফির সাথে তাদেরও দু’জনের নাম শোনা যাচ্ছে নতুন মন্ত্রিসভায় তারা হচ্ছেন আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু। তা হলে কি এরশাদ মহাজোট ভেঙ্গে নতুন জোট করছেন, নাকি তার জাতীয় পার্টি থেকেই নেতারা বেরিয়ে গিয়ে মহাজোটকে শক্তিশালী করছে এই প্রশ্ন অনেকের মনে। 

নয় বছরের শাসক এরশাদ শুরু থেকেই বহু নাটকের জন্ম দিয়েছেন। ১৯৮১ সালের রাষ্ট্রপতি নির্বাচনের মাত্র চার মাস পর একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকার করে মাত্র তিন মাসের জন্য ব্যারাক থেকে বেরিয়ে আসা এরশাদ দীর্ঘ নয় বছরেও ব্যারাকে ফিরে যাননি। রাজনীতির উচ্চাভিলাষ নেই বলে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে উল্লেখ করলেও বিভিন্ন দল থেকে নেতাদের ভাগিয়ে প্রথমে জনদল এবং পরে জাতীয় পার্টি গড়ে তুলেছিলেন। নব্বইয়ের অভ্যুত্থানের পর তিনি আর ব্যারাকে ফিরে যেতে পারেননি। ঠাঁই পেয়েছিলেন কারাগারে। 

১৯৯৬ সালে আওয়ামী লীগকে সমর্থন দিয়ে কারাগার থেকে মুক্তি এবং ঐকমত্যের সরকারের মন্ত্রিসভায় জায়গা করে নেন তারই দলের আনোয়ার হোসেন মঞ্জু। কিন্তু কিছুদিন না যেতেই সরকারের বিরুদ্ধে কথা বলতে গেলে তার বিরুদ্ধে মামলা পুনরুজ্জীবিত করা হয় এবং আবারও আশ্রয় মেলে কারাগারে। ৬ কোটি টাকা জরিমানা দিয়ে তিনি মুক্তি পেলেও নানা নাটক চালিয়ে যেতে থাকেন। বিএনপি’র সাথে চার দলীয় জোট করলেও দল ভাঙ্গাভাঙ্গিতে ২০০১ সালের নির্বাচনে তার অবস্থান ছিল অস্পষ্ট। 

২০০১ সালের নির্বাচনে চার দলীয় জোট জয়ী হলেও ওই সরকারে এরশাদের কোন অবস্থান না থাকায় তিনি ধীরে ধীরে আওয়ামী লীগের সাথে সখ্যতা গড়ে মহাজোটের শরীক হন। তবে ২০০৮ সালের নির্বাচনে তিনি বহু নাটকের জন্ম দিয়েছেন। নির্বাচনে প্রার্থীতা চূড়াšত্ম করার দিন সকালেও তিনি মহাজোটের সাথে নির্বাচন করবেন না বলে ঘোষণা দেন। কিন্তু বিকেলের মধ্যেই তিনি ম্যানেজ হয়ে যান এবং মহাজোটের প্রার্থী হয়ে নির্বাচন করেন। 

মহাজোট সরকার গঠনের পর থেকেই তিনি নানা সময়ে নানা কথা বলছেন। তবে মহাজোট থেকে বেরিয়ে যাচ্ছেন এমন কথা বলেছেন বহুবার। এমন কথাও বলেছেন, জীবনের শেষ প্রাšেত্ম এসে মহাজোটে থেকে দালাল কিংবা বেঈমান হয়ে মরতে চাই না। সর্বশেষ তিনি দেখা করলেন মাওলানা শফির সাথে, দোয়া নিলেন। 

যখন তিনি আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলুকে নিয়ে মাওলানা শফির সাথে দেখা করলেন তখনই ঢাকায় জোর আলোচনা এরশাদের এই দুই সঙ্গী আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু সর্বদলীয় সরকারের মন্ত্রিসভায় থাকছেন। তাহলে এরশাদ কাদের নিয়ে জোট করবেন তা নিয়ে এখন মানুষের মধ্যে অনেক কৌতুহল। আর সেই কৌতুহলের অবসান সোমবার মন্ত্রিসভার শপথের পরই হয়ে যাবে। আবার এমনও হতে পারে, এই কৌতুহলের অবসান হবে নির্বাচনের চূড়াšত্ম প্রার্থীতা ঘোষণার মধ্য দিয়ে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া