adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইন্টারনেট ব্যান্ডউইথ কিনতে চায় ভারত ও মিয়ানমার

bandwidthবাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ ক্রয়ের আগ্রহ প্রকাশ করেছে ভারত ও মিয়ানমার। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ভারত সরকার তার উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যের জন্য ১০০ গিগাবাইট ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানি করার জন্য দুই সপ্তাহ আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রনালয়ে চিঠি পাঠিয়েছে। আর চলতি সপ্তাহেই মিয়ানমারের একটি প্রতিনিধি দল ঢাকা সফরে আসছে বাংলাদেশ থেকে ৫০ গিগাবাইট ব্যান্ডউইথ কেনার বিষয়ে আলোচনা করতে।
আনোয়ার হোসাইন বলেন, এর আগেও বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ কেনার  বিষয়ে আলোচনা করতে ভারত ও মিয়ানমারের প্রতিনিধি দল বেশ কয়েকবার ঢাকা সফর করেছেন।
বাংলাদেশ যদি ভারতের কাছে ইন্টারনেট ব্যান্ডউইথ বিক্রি করতে রাজি হয় তাহলে এজন্য সরকারকে ব্রাহ্মনবাড়িয়া থেকে আখাউড়া পর্যšত্ম কমপক্ষে ৫০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল টানতে হবে। ভারতের একাধিক সাবমেরিন ক্যাবল রয়েছে। কিন্তু ল্যান্ডিংস্টেশন থেকে টেরিস্ট্রিয়াল লাইনের মাধ্যমে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে ইন্টারনেট ব্যান্ডউইথ প্রেরণ খুবই ব্যয় বহুল হওয়ায় ভারত বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ড উইথ কিনতে আগ্রহী। 
অপরদিকে, বাংলাদেশের এসইএ-এমই-ডাব্লিউই-৩ ক্যাবলের সাথে মিয়ানমারের সংযোগ থাকলেও গত কয়েক বছর ধরে এই সংযোগ অকার্যকর অবস্থায় আছে। টেলিকম খাতকে প্রসারিত করার জন্য দেশটির বর্তমানে আরো ব্যান্ডউইথ প্রয়োজন।  
ব্যাকআপ ও অতিরিক্ত ব্যবহারের লক্ষ্যে ৬টি আšত্মর্জাতিক টেরিষ্ট্রিয়াল ক্যাবলের সাথে বাংলাদেশের ২০০ গিগাবাইট সাবমেরিন ক্যাবলের সংযোগ রয়েছে। আশা করা হচ্ছে  ২০১৫ সালের মার্চ মাসের মধ্যে আরো ৮০০ গিগাবাইট ব্যান্ডউইথ ইন্সন্টল করতে পারবে। তবে যখন ঢাকার বাইরে গেলে মোডেম ব্যবহার করে ইন্টারনেট গতি কম থাকায় ডাউনলোড, আপলোড করা সম্ভব হয়ে ওঠে না তখন এ পর্যায়ে তা নিশ্চিত না করে ব্যান্ডউইথ রফতানি হিতে বিপরীত হতে পারে বলে আশঙ্কা করছে এ খাতের বিশেষজ্ঞরা। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া