adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিশার সফরে সংকট নিরসনের প্রত্যাশা

a2দেশের যখন রাজনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে তখন ঢাকায় সফরে এসেছেন আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।তার এই সফরকে ঘিরে রাজনীতিবিদ থেকে শুরু করে আশান্বিত দেশের সাধারণ মানুষ। নিশা দেশাইয়ের এই সফর রাজনীতির চলমান সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।
এমন এক সময় নিশা বাংলাদেশ সফরে এলেন যখন নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে রাজনৈতিক সংকট চরমে। একের পর এক হরতাল-অবরোধে বিপন্ন জনজীবন। যেখানে আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের কূটনৈতিকরা এবিষয়ে বারবার উদ্বেগ জানিয়ে আসছে। এমনকি বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র ভারতের বাংলাদেশস্থ হাইকমিশনার পঙ্কজ শরণ শনিবার সাংবাদিকদের স্পষ্ট করে বলেই দিয়েছেন, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের স্থিতিশীল পরিস্থিতি ফিরিয়ে আনতে তারা আলোচনা করছেন। কয়েক দিন আগে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা ভারত সফর করে এসেছেন। সেখানেও বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে ভারতের অবস্থান সম্পর্কেও বৈঠক হয়েছে বলে সূত্রে জানা গেছে। এর পরপরই নিশার এই সফরকে খুব গুরুত্বপূর্ণভাবে নিচ্ছে বাংলাদেশের মানুষ।
 
বিএনপি নিশার এই সফরটিকে ইতিবাচকভাবেই নিচ্ছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। সূত্র বলছে, আমেরিকার পক্ষ থেকে নিশার এই সফরে বিএনপি আশান্বিত। তারা আশা করছে, নিশার সঙ্গে দুই নেত্রীর বৈঠকের মাধ্যমে চলমান রাজনৈতিক সংকট সমাধানের একটি ক্ষেত্র তৈরি হবে এবং আওয়ামী লীগ তার শক্ত অবস্থান থেকে সরে আসবে। নিশার সফরকে গুরুত্ব দিয়ে দলটি তার সফরের সময় কোনো কর্মসূচি দেয়নি।
 
প্রসঙ্গত, গত ৩ মার্চ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও ২৬ মে আমেরিকার রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেস ওয়েন্ডি আর শ্যারম্যানের ঢাকা সফরের সময় হরতাল থেকে পেছায়নি বিএনপি। তখন বিএনপি-জামায়াতের এই অবস্থান আšত্মর্জাতিক মহলে কিছুটা নেতিবাচক ধারণা সৃষ্টি করেছিল। তাই এবার নিশার সফরে কঠোর কোনো কর্মসূচি দেয়া হয়নি বলে জানা গেছে।
 
অন্যদিকে নিশার এই সফরকে ঘিরে সরকারি দল আওয়ামী লীগের মধ্যেও রয়েছে বিশেষ আগ্রহ। প্রধানমন্ত্রীর কমনওয়েলথের তিনদিনের কর্মসূচিতে মাত্র একদিন উপস্থিত থেকেই দেশে ফিরে এসেছেন নিশার ঢাকা সফরের কারণে।  অথচ এর আগে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ও ২০১২ সালের ৮ ডিসেম্বরে আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেকের ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী কাজের ব্যস্ততা দেখিয়ে তার সঙ্গে সাক্ষাৎ পর্যšত্ম করেননি। এবার আগেভাগেই নিশার সঙ্গে সাক্ষাতের প্রস্তুতি নিয়েছেন।
 
সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ এ প্রসঙ্গে নতুন বার্তা ডটকমকে বলেন, “দেশের এই পরিস্থিতিতে বিশ্বের প্রভাবশালী দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর এই সফরটি পরিচিতিমূলক সফর হলেও দু দলের কাছে এটা একটি গুরুত্বপূর্ণ সফর বলেই আমি মনে করি। চলমান রাজনৈতিক সংকটে নিশার সঙ্গে দুই নেত্রীর আলাপ আলোচনার মাধ্যমে রাজনীতিতে একটি পরিবর্তনের হাওয়া বয়ে যেতে পারে। এতে জন সাধারণও অনেকটা আশান্বিত।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া