adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘কাচের ঘরে বসে অন্যকে ঢিল ছুঁড়বেন না’

image_62647_0ঢাকা: ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের হুঁশিয়ারি অগ্রাহ্য করে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে বলেছেন, কারো চাপের মুখে তার সরকার মানবাধিকার লঙ্ঘণের অভিযোগের তদন্ত করবে না। তারা তাদের সময়মতো তদন্ত করবে।
 
শনিবার প্রধানমন্ত্রী ক্যামেরন  শ্রীলঙ্কা সরকারের প্রতি নিজ উদ্যোগে মার্চের মধ্যে অভিযোগের স্বচ্ছ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত করার আহ্বান জানান। অন্যথায় তারা জাতিসংঘ মানবাধিকার পরিষদে প্রভাব খাটিয়ে মানবাধিকার কমিশনের সঙ্গে সমন্বয়ের মধ্য দিয়ে পরিপূর্ণভাবে বিশ্বাসযোগ্য এবং নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত আহ্বান করবেন বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।
 
শ্রীলঙ্কার যুদ্ধাপরাধসহ মানবাধিকার লঙ্ঘনের সব অভিযোগের বিষয়টি বিচার-বিশ্লেষণ করে দেখতে মার্চেই বৈঠকে বসার কথা রয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশনের।
  
তবে ক্যামেরনের ওই বক্তব্যের কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট  রাজাপাকসে। তিনি যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘণের প্রসঙ্গ টেনে বলেন,‘নিজে কাঁচের ঘরে বাস করে অন্যের প্রতি ঢিল ছোঁড়া উচিত নয়।’তিনি বলেন, অন্যের সমালোচনা করার আগে ব্রিটিশ সরকারের উচিত ৪০ বছর আগে অনুষ্ঠিত ব্লাক সানডের ওপর তদন্ত করা।
উল্লেখ্য, ১৯৭২ সালের ওই দিনে ব্রিটিশ বাহিনী আয়ারল্যান্ডে হামলা চালিয়ে ১৩ বেসামরিক নাগরিককে হত্যা করেছিল।
 
কলম্বোতে অনুষ্ঠিত কমনওয়েলথ সম্মেলনের দ্বিতীয় দিনে শনিবার যুক্তরাজ্য ও শ্রীলঙ্কা মানবাধিকার ইস্যু নিয়ে এভাবে বাক বিতণ্ডায় জড়িয়ে পড়ে।

প্রেসিডেন্ট রাজাপাকসে গৃহযুদ্ধ বন্ধে তার সরকারের সফলতা তুলে ধরে বলেন, তামিল বিদ্রোহী সংগঠন এলটিটিই’র সঙ্গে যুদ্ধ শেষ হওয়ার পর তার সরকার দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে এনেছে। তিনি বলেন, গত ৩০ বছর ধরে শ্রীলঙ্কায় প্রতিদিনই মানুষ মারা যেতো। তার সরকার এই হত্যা বন্ধ করেছে।
 
এ সময় তিনি আরো বলেন, ‘গত ত্রিশ বছর ধরে চলা যুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের তদন্তে আমাদের সময় লাগবে।’
 
শ্রীলঙ্কায় অনুষ্ঠিত কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে আসা প্রধানমন্ত্রী ক্যামেরন ইতিমধ্যে তামিল অধ্যুষিত জাফনা সফর করেছেন। তিনি শ্রীলঙ্কা সরকারের প্রতি বিচ্ছিন্নতাবাদী তামিল সংগঠন এলটিটিইর বিরুদ্ধে গত ৩৭ বছর ধরে চলা লড়াইয়ে মানমাধিকার লঙ্ঘণের বিশ্বাসযোগ্য, স্বচ্ছ ও স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন।তবে তার এ দাবি নাকচ করে দিয়েছে শ্রীলঙ্কা সরকার।
 
এদিকে শ্রীলঙ্কায় দীর্ঘ দিন ধরে চলা গৃহযুদ্ধে তামিলদের বিরুদ্ধে অনুষ্ঠিত মানবাধিকার লঙ্ঘণের অভিযোগের প্রেক্ষিতে ভারত ও কানাডার প্রধানমন্ত্রী 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া