adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজামীর দ- সর্বোচ্চ হলে নাশকতাও সর্বোচ্চ

46150b411ae33d1984a5a10a1b39238aআন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণা হবে যে-কোনও দিন। রায় ঘোষণা নিয়ে সরকারের বিরুদ্ধে চূড়ান্ত আন্দোলনে যাওয়ার পরিকল্পনা করেছে জামায়াত। দ- সর্বোচ্চ হলে নাশকতাও চালানো হবে সর্বোচ্চ। এ ব্যাপারে প্রধান মিত্র বিএনপিকে পাশে না পেলে একাই কর্মসূচি দেবে দলটি। এরই মধ্যে গতকাল ইসির বক্তব্যের প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ করে প্রাক্-প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। দলটির নেতাকর্মী সূত্রে এ কথা জানা গেছে। 
সূত্র মতে, রায় ঘোষণার দিন হরতাল ও ‘রায়ের মাত্রা’ দেখে ঠিক করা হবে পরবর্তী কর্মসূচি। এসব নির্ভর করছে জামায়াতের প্রতি সরকারের আচরণের ওপর। দ- সর্বোচ্চ হলে ‘নাশকতাও সর্বোচ্চ’, দ- হালকা হলে কর্মসূচিও হবে হালকামাত্রার। এক্ষেত্রে দলটির নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়-পরবর্তী নাশকতার মতো পরিস্থিতি সৃষ্টি করাই জামায়াত-শিবিরের টার্গেট। 
নিজামী দলের আমির বলে তার রায় কেন্দ্র করে হরতাল দেওয়া হবে— এটি নিশ্চিত। হরতাল পালন করাও হবে কঠোরভাবে। ককটেল বিস্ফোরণ, রেললাইন তুলে ফেলা, বাস-ট্রাকে আগুন ইত্যাদি নাশকতা চালানো হবে। গতকাল সারা দেশেই নিজামীর রায়কেন্দ্রিক কর্মসূচি সফল করতে নেতাকর্মীরা গা-গরম করে নিয়েছেন। মাঠে থেকে প্রাক্-প্রস্তুতি দেখভাল করেছেন জামায়াতের গুরুত্বপূর্ণ নেতা শফিকুল ইসলাম মাসুদ, মুঞ্জুরুল ইসলাম ভূঁইয়া, ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতা আতিকুর রহমান প্রমুখ। 
আরেকটি সূত্রে জানা গেছে, নাশকতা বাস্তবায়ন করতে জামায়াত-শিবিরের রিজার্ভ বাহিনী আছে। এই বাহিনী এখনও মাঠে নামেনি। নিজামীর রায় সর্বোচ্চ হলে তারা রাজপথে নামবে। তবে এসব কর্মসূচি বাস্তবে রূপ দেওয়ার আগে বিবেচনা করা হবে বিএনপির আচরণ। সরকার পতনের কর্মসূচি বিএনপিনেত্রী খালেদা জিয়া না দিলে হতে পারে এটিই জামায়াতের শেষ লড়াই। নিজেদের সর্বোচ্চ শক্তির জানান দেবে তারা। 
এ ব্যাপারে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, ১৮ জোটের ঐক্য বিনষ্ট করে জামায়াতকে নির্বাচনের বাইরে রাখতে সরকার নানা ষড়যন্ত্র ও কূটকৌশলের আশ্রয় নিয়েছে। ওই ষড়যন্ত্রকে বাস্তবে রূপ দিতেই কথিত মানবতাবিরোধী অপরাধ বিচারের নামে প্রহসন করে জামায়াতের শীর্ষনেতাদের একের পর এক প্রাণদ-ের রায় দেওয়া হচ্ছে। সরকার মনে করেছিল, জামায়াতের শীর্ষনেতাদের সর্বোচ্চ সাজা দিলেই দলটি সরকারের আজ্ঞাবহ ও নীলনকশা অনুযায়ী কাজ করবে। কিন্তু আমরা এটি হতে দেব না। দলের নেতাকর্মীরা জীবন দিয়ে হলেও এর মোকাবিলা করবেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া