adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হলমার্ক মামলায় পলাতক ১৭ আসামির গ্রেফতারি পরোয়ানা

unyyznex-FZ20131113180124ঢাকা: হলমার্ক কেলেঙ্কারির ১১টি মামলার পলাতক ১৭ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।



বুধবার মামলাগুলোর অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকার সিনিয়র স্পেশাল জজ মো. জহুরুল হক পলাতক এ আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। 



আগামী ২৭ নভেম্বর আসামিদের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করা হয়েছে। 



এর আগে, গত ৭ অক্টোবর হলমার্ক ও সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ২৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। 



২৫ আসামির মধ্যে সাতজন কারাগারে আটক আছেন। তারা হলেন- হলমার্কের এমডি মো. তানভীর মাহমুদ, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ, সোনালী ব্যাংক হোটেল রূপসী বাংলা শাখার সাময়িক বরখাস্ত হওয়া ব্যবস্থাপক এ কে এম আজিজুর রহমান, সোনালী ব্যাংকের জিএম মীর মহিদুর রহমান, সাবেক ব্যবস্থাপনা পরিচালক আতিকুর রহমান, দুই উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন (সাময়িক বরখাস্ত) ও মো. সফিজউদ্দিন আহমেদ (সাময়িক বরখাস্ত)। 



হলমার্কের এমডি মো. তানভীর মাহমুদের স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম জামিনে আছেন। তিনি গত ৪ আগস্ট মহানগর দায়রা জজ আদালত থেকে জামিন পান। 



গ্রেফতারি পরোয়ানা জারি করা ১৭ আসামি হলেন- হলমার্ক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের মালিক মো. শহিদুল ইসলাম, স্টার স্পিনিং মিলসের মালিক আ. বাছির, টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, সেঞ্চুরি ইন্টারন্যাশনালের মালিক মো. জিয়াউর রহমান, আনোয়ারা স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার।



এছাড়া আছেন সোনালী ব্যাংক হোটেল রূপসী বাংলা শাখার সহকারী উপমহাব্যবস্থাপক মো. সাইফুল হাসান, নির্বাহী কর্মকর্তা আবদুল মতিন ও সোনালী ব্যাংক ধানমন্ডি শাখার বর্তমান জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেহেরুন্নেসা মেরি। প্রধান কার্যালয়ের জিএম অফিসের এক জিএম ননী গোপাল নাথ (বর্তমানে ওএসডি), প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক (বর্তমানে ওএসডি), দুই এজিএম মো. কামরুল হোসেন খান (সাময়িক বরখাস্ত) ও এজাজ আহম্মেদ।



চার্জশিটে মামলার তদন্ত কর্মকর্তার অব্যাহতির সুপারিশ করা সোনালী ব্যাংকের সাবেক ডিজিএম ভগবতী মজুমদার, এজিএম আবুল হাসান, সিনিয়র অফিসার মো. ওয়াহিদুজ্জামান, জেনারেল ম্যানেজার আনম মাসরুরুল হুদা সিরাজী, এজিএম (সাময়িক বরখাস্ত) আশরাফ আলী পাটোয়ারী, জিএম (অব) সবিতা সিরাজ, ডিজিএম কানিজ ফাতেমা চৌধুরী ও এজিএম খুরশীদ আলমকে মামলা হতে অব্যাহতি দেওয়া হয়েছে। 



গত ৭ অক্টোবর চার্জশিটের সঙ্গে সোনালী ব্যাংক ও হলমার্ক থেকে জব্দ করা কয়েক হাজার নথিপত্রও জমা দেওয়া হয়েছে, যার ওজন প্রায় এক টন। প্রায় এক বছর ধরে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থা দুদকের তদন্ত টিম দেড় টনের বেশি নথিপত্র জব্দ করে। সেগুলো থেকে যাচাই-বাছাই করার পর আদালতে উপস্থাপন করা নথিপত্রের ওজন হয়েছে প্রায় এক টন!  



সেসময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, ইতোপূর্বে কোনো মামলার চার্জশিটে দুদক এ পরিমাণ নথিপত্র আদালতে পেশ করেনি।



দেশেরে বৃহত্তম ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১২ সালের ৪ অক্টোবর হলমার্ক গ্রুপের এমডি, চেয়ারম্যান জেসমিন ইসলামসহ মোট ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করে দুদক।



সোনালী ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে রূপসী বাংলা (সাবেক শেরাটন) হোটেল শাখা থেকে হলমার্ক মোট ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাৎ করে। এর মধ্যে স্বীকৃত বিলের বিপরীতে পরিশোধিত (ফান্ডেড) অর্থ হচ্ছে ১ হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা।



দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে সাত সদস্যের একটি বিশেষ টিম এ ঘটনার তদন্ত করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া