adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের রাজনীতিতে ভাসানীর মতো ‘খামোশ’ বলার নেতার বড় প্রয়োজন

image_54403_0নিউ ইয়র্ক: আফ্রো-এশিয়া, ল্যাতিন আমেরিকার অবিসংবাদিত ও আপসহীন মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী শুধু শুধু একজন রাজনৈতিক নেতা ছিলেন না। তিনি ছিলেন ধর্ম-বর্ণ নির্বিশেষে মানবতাবাদী ধর্মীয় নেতা। বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে ভারত-পাকিস্তান বিরোধী আর বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে তার আপসহীন রাজনীতি ও ভূমিকা পর্যালোচনা করলে দেখা যায় তার রাজনৈতিক দিক-দর্শনই পারে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট দূর করতে।



মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ফাউন্ডেশন, নিউ ইয়র্ক’র দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে ‘সংকট সমাধানে মওলানা ভাসানীর রাজনীতি’ শীর্ষক সেমিনারে বক্তারা উপরোক্ত কথা বলেন।



বক্তারা বলেন, “মওলানা ভাসানী আজীবন ভারতীয় আধিপত্যবাদ ও পাকিস্তানি উপনিবেশবাদের বিরুদ্ধে লড়াই করেছেন। বাংলাদেশের আজকের রাজনীতিতে মওলানা ভাসানীর মতো ‘খামোশ’ বলার নেতার বড় প্রয়োজন।”



বক্তারা মওলানা ভাসানীকে সত্যিকারের দেশপ্রেমিক আর প্রকৃত জাতীয়তাবাদী নেতা উল্লেখ করে ক্ষোভের সাথে বলেন,“ যে মওলানাকে নিয়ে, যার রাজনীতি, নীতি-আদর্শ নিয়ে দেশে দেশে গবেষণা হচ্ছে, আলোচনা, সভা-সমাবেশ, সেমিনার হচ্ছে, সেখানে বাংলাদেশে মওলানা ভাসানী উপেক্ষিত। তিনি কখনো ক্ষমতার জন্য রাজনীতি করেননি। অথচ মওলানা ভাসানীর অনেক কর্মী, অনুসারী অনেকেই ক্ষমতার রাজনীতিতে মত্ত।”



বক্তারা বলেন, “মওলানা ভাসানীকে নিয়ে আরো চিন্তা-চেতনা আর গবেষণার প্রয়োজন রয়েছে।” নতুন প্রজন্মের মাঝে মওলানার রাজনীতি, চিন্তা-চেতনা তুলে ধরার উপরও বক্তারা গুরুত্বারোপ করেন।



সিটির জ্যাকসন হাইটস্থ পিএস ৭৯ মিলনায়তনে গত রোববার এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমীর পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট গবেষক, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক দেওয়ান শামসুল আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ আলোচক ছিলেন মওলানা ভাসানীর উপর প্রথম পিএইচডিধারী কানাডার ডাউসন কলেজের অধ্যাপক ড. আবিদ বাহার, জাতিসংঘের ব্যাংককে কর্মরত ড. আানিসুজ্জামান চৌধুরী, প্রবীণ সাংবাদিক ফজল এম কামাল।



আলোচনায় অংশ নেন আন্তর্জাতিক ফারাক্কা কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান ইউসুফজাই, প্রবীণ সাংবাদিক মনজুর আহমেদ ও মঈনুদ্দীন নাসের, লং আইল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. শওকত আলী ও ড. মাহফুজ চৌধুরী, ড. এস আই শেলী, আন্তর্জাতিক ফারাক্কা কমিটির মহাসচিব সৈয়দ টিপু সুলতান, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের, সাপ্তাহিক বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, বাংলাদেশ সোসাইটি ইন্ক’র সাবেক সাধারণ সম্পাদক ও এটিএন বাংলা ইউএসএ’র ভাইস প্রেসিডেন্ট ফখরুল আলম, বিশিষ্ট লেখক মাহমুদ রেজা চৌধুরী প্রমুখ। সেমিনার পরিচালনা করেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আলী ইমাম।



সম্মেলনে সৈয়দ আবুল মকসুদ বলেন, “মওলানা ভাসানী আমাদের ইতিহাসের অংশ। তাকে বাদ দিয়ে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের ইতিহাস রচিত হবে না, হতে পারে না। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে, কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের আন্দোলনে মওলানা ভাসানীর ভূমিকা অনস্বীকার্য।”



সৈয়দ আবুল মকসুদ বলেন, “মওলানা ভাসানী যখন রাজনীতি করতেন সেসময় সমগ্র বিশ্বে হাতেগোনা কয়েকজন রাজনীতিবিদের মধ্যে মওলানা ভাসানী ছিলেন অন্যতম। ভারত উপমাহাদেশে তার সাথে শুধু মহাত্মা গান্ধীর সাথেই তুলনা করা যেতে পারে “

তিনি বলেন, “আজ থেকে প্রায় ৫৫ বছর আগে মওলানা ভাসানী সিরিয়ায় গিয়ে মধ্যপ্রাচ্যের ঐক্যের কথা বলেছিলেন। মওলানা বলেছিলেন, এখনই যদি আপনারা ঐক্যবদ্ধ না হন তাহলে একদিন আপনাদেরকে পস্তাতে হবে। আজ মওলানার কথাই সত্যে পরিণত হয়েছে।”



সৈয়দ আবুল মকসুদ আরো বলেন, “মওলানা ভাসানী আর কবি কাজী নজরুল ইসলাম ছিলেন আলোকিত শক্তির অধিকারী। তাদের দুজনের মধ্যে অনেক মিল পাওয়া যায়। তাদের উপর গবেষণা করতে গিয়ে আমি এটাই অনুভব করেছি।”



অনুষ্ঠানের শেষ ভাগে ফাউন্ডেশনের পক্ষ থেকে ৮ দফা প্রস্তাবনা উত্থাপন এবং তা গৃহীত হয়।  

এছাড়া ৯ নভেম্বর শনিবার দুপুরে সিটির ব্রুকলীনে (১২১৪ লিবার্টি এভিনিউ, ব্রুকলিন, নিউ ইয়র্ক ১১২০৮) মওলানা ভাসানী গ্রন্থাগারের উদ্বোধন করা হয়। এর উদ্বোধন করেন সম্মেলনের প্রধান অতিথি সৈয়দ আবুল মকসুদ। এসময় ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সম্মেলনের অন্যান্য কর্মকাণ্ডের মধ্যে ছিল মাওলানা ভাসানীর উপর স্থির চিত্র প্রদর্শনী, ভিডিও ও ভিডিও প্রদর্শনী এবং স্মরণিকা প্রকাশ।



ভাসানী ফাউন্ডেশনের কমিটি পুনর্গঠন: সম্মেলনে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ফাউন্ডেশন, নিউইয়র্ক’র কার্যকরী পরিষদ পুনর্গঠন করা হয়।



সভাপতি- দেওয়ান শামসুল আরেফীন (পুনঃনির্বাচিত), সহ সভাপতি- সৈয়দ টিপু সুলতান ও মঈনুদ্দীন নাসের, সাধারণ সম্পাদক- আলী ইমাম (পুনঃনির্বাচিত), যুগ্ম সাধারণ সম্পাদক- আজহারুল হক মিলন ও কাজী সাখাওয়াত হোসেন আযম, প্রচার ও প্রকাশনা সম্পাদক- আতাউর রহমান আতা, কোষাধ্যক্ষ- মোহাম্মদ হোসেন খান। কার্যকরী পরিষদ সদস্য- আতিকুর রহমান ইউসুফজাই, সৈয়দ শফিকউদ্দিন আহমেদ, ডা. মাসুদুর রহমান, ড. এস আই শেলী ও শাহ আলম দুলাল। উল্লেখ্য, ফাউন্ডেশনের সাংস্কৃতিক সম্পাদক পদটি শূন্য রয়েছে। পরবর্তীতে এই পদে একজনকে কো-অপ্ট করা হবে।



উপদেষ্টা পরিষদ: মনজুর আহমেদ, ড. আনিসুজ্জামান চৌধুরী, ড. জিয়াউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র), মোহাম্মদ মাহবুবুল আলম (বাংলাদেশ), ড. আবিদ বাহার (কানাডা), ড. শামসুল বাকের (যুক্তরাষ্ট্র), সৈয়দ ইরফানুল বারী (বাংলাদেশ), ড. পিটার কাস্টার (দ্যা নেদারল্যান্ড) ও জিয়াউল হাসান (যুক্তরাষ্ট্র)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া