adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রজাপতি শুমারি

image_54522_0ঢাকা: গাছে গাছে, ফুলে ফুলে, পাতায় পাতায়, লতায় লতায় উড়ে বেড়ানো প্রজাপতি দেখতে কার না ভালো লাগে। সৌন্দর্যের আধার আর ঢঙে নজর কাড়ে সব বয়সী মানুষকেই। পতঙ্গটির বর্ণিলতা নয়নে ছড়ায় প্রশান্তির ছোঁয়া। তাই বলে, প্রজাপতি- মুগ্ধতা ছড়ানো স্রেফ বর্ণীল কোনো পতঙ্গ নয়। প্রজাপতি আগে-ভাগেই জানান দেয় ভবিষ্যতের কথা। নির্দেশ করে জলবায়ুর পূর্বাভাস।



বৈচিত্র্যময় রঙের মতোই প্রজাপতির রয়েছে হাজার প্রজাতি। গ্রাম আর বন-বাদাড়ের পাশাপাশি সাফারি পার্ক কিংবা মফস্বল শহরের জনারণ্যেও ঘুড়ে বেড়ায় প্রজাপতি। দেশের আনাচে কানাচে পরিভ্রমণরত এই পতঙ্গকে সেল্যুলয়েডের ক্যানভাস গলে তা আজ বিশ্বময় ছড়িয়ে পড়ছে ভার্চুয়াল পরিমণ্ডলের বদৌলতে।  



কমন রেড ফরেস্টার, ক্লিপার, গ্রে কাউন্ট, টনি কোস্টার, ব্লু-পানসি, কমন ল্যাসকার, কমন নওয়াব, রাসটিক, কমন সিলভার লাইন, শট সিলভার লাইন- নামগুলো দুর্বোধ্য আর অশ্রুত মনে হলেও অনলাইনে ঢুঁ মেরেই দেখা মিলবে প্রজাপতির প্রদর্শনী। www.snaptrendsbd.com নামের ওয়েব প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে ৬৪টি প্রজাতির প্রজাপতির ৮২টি ফ্রেম।



এই ফ্রেম গুলোই গত সাতদিন ধরে প্রদর্শীত হয়েছে রাজধানীর দৃক গ্যালারীতে। বৃহস্পতিবারই পেখম বুজলো প্রজাপতি নিয়ে ধারবাহিক আলোকচিত্র পদর্শনীর দ্বিতীয় পর্ব। আট বছর মেয়াদী প্রকল্পের অধীন চলছে দেশী প্রজাতির প্রজাপতির শুমারি। ক্যামেরার লেন্সে জীবন্ত তুলে আনা হচ্ছে নাম না জানা বাহারি এই পতঙ্গকে।  



অবশ্য এ জন্য ব্যবহার করা হচ্ছে না কোনো ফাঁদ বা জাল। প্রজাপতির বিচরণ ক্ষেত্রের পিছু ছুটে বাংলাদেশে মোট কত প্রজাতি আর বর্ণিল প্রজাপতি আছে তারই ছবি তুলে আনছেন আট পরিবেশকর্মী ছবিয়াল। ছবি তোলার পরে প্রজাপতির প্রজাতি নির্ণয়ে তাদের সহায়তা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের অধ্যাপক মনোয়ার হোসেন এবং ইউনিভার্সিটি অব অল্টারনেটিভ (ইউডা) এর প্রফেসর রহমত উল্লাহ।



পরিবেশকর্মী ও গবেষক মির্জা শামীম আহসান হাবিবের নেতৃত্বে জেলায় জেলায় গিয়ে ব্যক্তি উদ্যোগেই এক কাজ করছেন শাহতাবুল ইসলাম, অভ্র ভট্টাচার্য, কাজী ফরহাদ ইকবাল, মনোয়ার মাহমুদ জুয়েল, শিকদার নিজামুল হক, সাইফুদ্দিন সাইফ ও মারুফুল ইসলাম। ইতিমধ্যেই দলটি প্রকৃতির ক্যানভাস থেকে সেল্যুলয়েডের ক্যানভাসে তুলে এনেছেন গাজীপুর, নরসিংদী, কুমিল্লা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, পঞ্চগড় ও বান্দরবানের লামায় বিচরণ করা প্রজাপতি। আর আগে প্রথম পর্বে তারা ৮টি জেলায় ঘুরে ৬১টি প্রজাতির প্রজাপতির ছবি তুলে একটি প্রদর্শনী করেছেন। এসব প্রজাপতির প্রজাপতির বিচরণ স্থান সানাক্তে তারা ব্যবহার করছেন জিপিআরএস প্রযুক্তি।



প্রজাপতি শুমারির এই প্রকল্প নিয়ে দৃক গ্যালারিতে কথা হয় বাটারফ্লাই অব বাংলাদেশ ইনভেন্টরি দলের নেতা শামীম আহসান হাবীবের সাথে। তিনি বললেন, ‘পরিবেশগত পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ন ও বন ধ্বংসের ফলে নিয়ত সংকুচিত হয়ে আসছে প্রজাপতির বিচরণক্ষেত্র। সেই সঙ্গে সবার অগোচরে হারিয়ে যাচ্ছে প্রকৃতির সবচেয়ে বর্ণিল এই প্রাণীর বিভিন্ন প্রজাতি। তাই ‘ক্লাইমেট ইন্ডিকেটর’ হিসেবে খ্যাত প্রজাপতির প্রদর্শনীতে প্রাণীটির নান্দনিক রূপকেই প্রাধান্য দেয়া হয়েছে। পাশাপাশি প্রজাপতিগুলোতে প্রাণীটি বৈজ্ঞানিকভাবে কোন পরিবারের অন্তর্ভুক্ত, কী ধরনের গাছে বাস করে, পাখার দৈর্ঘ্য সব তথ্যই আমরা জুড়ে দিচ্ছি ছবিতে।’



তিনি আরও বলেন, আমরা লক্ষ্য ঠিক করেছি ৮ বছরে আমরা সারা দেশ ঘুরে প্রজাপতির ছবি তুলব।



এরইমধ্যে দুই বছর শেষ হয়েছে। অবশিষ্ট জেলাগুলো আমরা আগামী ৬ বছরের মধ্যে শেষ করব।



দেশীয় প্রজাতির প্যাটেন্ট নিয়েও চিন্তা ভাবনা রয়েছে তাদের। এ জন্য জিপিআরএস প্রযুইক্তির ক্যামেরা ব্যবহার ছাড়াও প্রতিটি প্রজাপতির তিনি কোন থেকে ছবি তুলছেন তারা। প্রতিটি প্রজাপতির আপার, লোয়ার ও অ্যাবডমিনাল দিকের ছবি তুলছেন তারা। কেবল ছবি তুলেই ক্ষান্ত নয় এই দলটি।



দলটির দলনেতা শামীম রীতি মতো এই পতঙ্গটি নিয়ে চালিয়ে যাচ্ছেন নিবিড় গবেষণা। গবেষণায় তিনি দেখেছেন, সাত রঙ দেখতে পারা প্রজাপতির জিন স্থানান্তরের মাধ্যমে অদূর ভবিষ্যতে হয়তো ঘুটঘুটে অন্ধকারেও দূরের জিনিস পরিষ্কার দেখতে পারবে মানুষ। প্রজাপতির পাখা ঝাপটানোর মাধ্যমে যে বায়ু তরঙ্গ হয় তা থেকে তৈরি হবে বিদ্যুৎ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া