adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনী ব্যস্ততায় প্রধানমন্ত্রীর উপদেষ্টারা

image_54570_0ঢাকা: সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়ার পাশাপাশি পুরোদস্তুর নির্বাচনী প্রক্রিয়া শুরু করেছে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলের এই নির্বাচনী কর্মকাণ্ড নিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টারা।



আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে দলটির নির্বাচনি ইশতেহার তৈরি, দলীয় প্রার্থী বাছাই, দলের জনপ্রিয়তা মূল্যায়ন জরিপের কাজে নিবিড়ভাবে সম্পৃক্ত প্রধানমন্ত্রীর কয়েকজন উপদেষ্টা। তাদের কয়েকজন আবার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। সে কারণেই তারা রাষ্ট্রীয় বিষয়ের পাশাপাশি রাজনৈতিক বিষয়েও প্রধানমন্ত্রীকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন বলে আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন।



আগামী দশম জাতীয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে চেয়ারম্যান করে গঠিত আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হিসেবে রয়েছেন এইচ টি ইমাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন প্রশাসন বিষয়ক এই উপদেষ্টা আওয়ামী লীগের নির্বাচনী কর্মকাণ্ডের একটা বড় অংশের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।



পররাষ্ট্র উপদেষ্টা ড. গওহর রিজভীকে সম্প্রতি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত করেছেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপদেষ্টা পরিষদের সদস্যবলে তিনিও এখন আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির অন্যতম সদস্য।



প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা এবং আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ড. মশিউর রহমান দলীয় নির্বাচনি প্রক্রিয়া দেখভালের পাশাপাশি নিজেও এমপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। আওয়ামী লীগের নির্বাচনি কর্মকাণ্ডের বেশ কিছু কার্যক্রমের সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে। তিনি খুলনা-৬ আসন থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোট করার ইচ্ছে রয়েছে বলেও জানা গেছে।



ড. আলাউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রীর শিক্ষা উপদেষ্টা হিসেবে রয়েছেন। আগামী নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী বাছাই প্রক্রিয়ায় সঙ্গে তিনি নিবিড়ভাবে সম্পৃক্ত রয়েছেন। দলীয় সূত্রে এ তথ্য জানা যায়।



আওয়ামী লীগের একটি সূত্রের দাবি, তৃণমূলের নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে আওয়ামী লীগের যে প্রার্থী তালিকা তৈরি করা হচ্ছে সেই তালিকা প্রণয়নের অন্যতম দায়িত্বশীল ব্যক্তি ড. আলাউদ্দিন আহমেদ। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য সম্প্রতি দলটির নির্বাচনসংক্রান্ত বেশ কয়েকটি বৈঠকে উপস্থিত ছিলেন।



প্রধানমন্ত্রী কার্যালয়ের ওয়েবসাইটের তথ্যমতে বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাতজন মন্ত্রীপর্যায়ের উপদেষ্টা রয়েছেন। নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সহায়তা করার জন্য মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ইতিমধ্যেই পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে মন্ত্রী-প্রতিমন্ত্রী আর উপদেষ্টাদের নিয়োগ প্রক্রিয়া ভিন্ন। সঙ্গত কারণে তাদের পদত্যাগ প্রক্রিয়াও ভিন্ন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া