adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক-মামুনের মামলার রায় রোববার

image_54457 (1)ঢাকা: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের অর্থপাঁচার মামলায় রায় আগামী রোববার ঘোষণা করা হবে।
 
মামলাটির যুক্তিতর্কের শুনানি শেষে বৃহস্পতিবার ঢাকার তৃতীয় বিশেষ জজ মোতাহার হোসেন আগামী ১৭ নভেন্বর (রোববার) রায় ঘোষণার দিন ধার্য করেন।
 
দুর্নীতি দমন কমিশনের পক্ষে একদিন এবং আসামিপক্ষে দুইদিন যুক্তিতর্কের শুনানির পর বিচারক এ রায়ের তারিখ ঠিক করলেন।
 
আসামিপক্ষে দ্বিতীয় দিন বৃহস্পতিবার বিএনপি নেতা ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভোকট এ বি এম খায়রুল ইসলাম লিটন যুক্তিতর্ক উপস্থাপন করেন।
 
যুক্তিতর্কের শুনানি শেষে আসামিপক্ষের আইনজীবীরা দাবি করেন, দুদক মামলা প্রমানে সমর্থ হননি। তাই আসামিদের তারা বেকসুর খালাস দাবি করেন।
 
গত ৭ নভেম্বর দুদকের পক্ষে বিশেষ পিপি মোশারফ হোসেন কাজল যুক্তিতর্ক আদালতে উপস্থাপন করে আসামি মামুন ও তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি দাবি জানান।
 
আদালত মামলাটিতে তদšত কর্মকর্তা ও মার্কিন গোয়েন্দা সংস্থার ফেডারেল ব্যুরো অফ ইনভেসটিগেশনের (এফবিআই) এজেন্ট মিস ডেবরা লেপরোভেটসহ ১৩ জন সাক্ষ্য গ্রহণ করেন।
 
রাষ্ট্র পক্ষে যারা সাক্ষ্য দিয়েছে  তারা হলেন, বাদী দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিম, মামলাটির রেকর্ডিং অফিসার হোসনে আরা বেগম, মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেসটিগেশনের (এফবিআই) এজেন্ট মিস ডেবরা লেপরোভেট, ধোবাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর আলীমুজ্জামান, গুলশান থানার ওসি কামাল উদ্দিন, নির্মান কনস্ট্রাকশন কোম্পানীর চেয়ারপারসন খাদিজা ইসলাম, সপ্তম সাক্ষী পুলিশ কর্মকর্তা মাসুদ করিম, সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার সৈয়দ এহসানুল হাফিজ ,জেনারেল ম্যানেজার ওমর ফারুক, সাবেক উপ-মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম,নিবার্হী কমকর্তা বিভুত ভুষন ,দুর্নীতি দমন কমিশনের ডিপুটি ডাইরেক্টর তাহেসুন হক ও মামলার বাদি মোহাম্মদ ইব্রাহিম তদান্ত কমকর্তা হিসেবে দ্বিতীয় বার সাক্ষ্য দেন।
 
২৭ আক্টোবর আসামি মামুনের আইনজীবী এ বি এম খায়রুল ইসলাম লিটন উক্ত মামলা আসামি পক্ষে  সাফাই সাক্ষির নামের ২৪ জনের তালিকা আদালতে জমা দিলে আদালত উক্ত তালিকা থেকে ৮ জনকে তলব করলে সেখান থেকে ৩১ আক্টোন্বর ৫ জন স্বাক্ষী  আদালতে জবানবন্দী প্রদান করেন । ২৭ আক্টোবর মামুন আতœপক্ষ সমর্থন ১০টি পয়েন্ট উল্লেখ্য করে ৫ পৃষ্টার লিখিত বক্তব্য প্রদান করে তা আদালতে জমা দেন।
 
আদালতে যে ৫ জন আসামির পক্ষে সাক্ষ্য দিয়েছিলেন তারা হলেন, ওয়ান গ্রুপের উপদেষ্টা এডভোকেট আহমেদ আজম খান, ওয়ান কম্পোজিট মিলস লিমিটেডের পরিচালক নাসির উদ্দিন মিঞা,  পরিচালক এনামুলহক,  ওয়ান টেক্সের পরিচালক আবেদ হাসান মাহমুদ ও ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের পরিচালক এ এইচ এম জাহাঙ্গীর।
 
যে তিন জন  সাফাই স্বাক্ষী জন্য সময়ের আবেদন করা হয়েছিল তারা হলেন, ,ওয়ান গ্রুপের পরিচালক বাবুল কাজী, ওয়ান জেনিম মিলস লিমিটেডের পরিচালক ইরশাদ করিম, এ্যাপেক্স গ্রুপের ফোরম্যান হারুন আর-রশিদ।
 
টঙ্গীতে প্রস্তাবিত ৮০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ পাইয়ে নির্মাণ কন্সট্রাকশন কোম্পানি লিমিটেডের মালিক খাদিজা ইসলামের কাছ থেকে গিয়াসউদ্দিন আল মামুন ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৮৪৩ টাকা নেন।
 
সিঙ্গাপুরে এই টাকা লেনদেন হয়। এরপর মামুন ওই অর্থ সিঙ্গাপুরের ক্যাপিটাল স্ট্রীটের সিটি ব্যাংক এন এতে তার নামের ব্যাংক হিসাবে জমা করেন।
 
  • এই টাকার মধ্যে তারেক রহমান তিন কোটি ৭৮ লাখ টাকা খরচ করেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে। ২০১১ সালের ৬ জুলাই দুদক আদালতে মামলাটিকে চার্জশিট দাখিল করেন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া