adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতালে নিত্যপ্রয়োজনীয় পণ্য আসবে ট্রেনে

 carot300x157একের পর এক হরতাল, অবরোধসহ রাজনৈতিক অস্থিতিশীল পরিবেশে ট্রেনের মাধ্যমে তরিতরকারী, শাকসবজিসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্য ট্রেনে পরিবহনের সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়।
বুধবার রেলপথমন্ত্রী মো. মুজিবুল হকের সভাপতিত্বে রেল ভবনে আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
এ লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহ মোহাম্মদ জহিরুল ইসলামকে প্রধান করে ১৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি পণ্য পরিবহনে সমস্যা নিরূপণ করাসহ অতিদ্রুত এ সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ নিবে। এ কমিটিতে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর প্রতিনিধি, ব্যবসায়ী সংগঠনের নেতা ও রেলওয়ের প্রতিনিধিরা অন্তর্ভূক্ত আছেন।
সভায় রেলপথ মন্ত্রী  জানান, বিরাজমান অস্থির পরিস্থিতির কারণে বিভিন্ন পণ্যসামগ্রী সড়ক পথে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে ব্যাঘাত ঘটছে। এজন্য রেলওয়ের মাধ্যমে পণ্যসামগ্রী বিশেষ করে কাঁচামাল ও পচনশীল পণ্য যাতে কম খরচে ও সহজে বিভিন্ন গন্তব্যে পৌঁছানো যায় সে ব্যবস্থা নেয়া হয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন যাত্রীবাহী ট্রেনের সঙ্গে এক বা একাধিক পণ্যবাহী বগি যুক্ত করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের জনগণের কল্যাণে রেলওয়ে বরাবরই উদ্যোগ নিয়েছে। এবারও জনগণের কল্যাণে এ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হচ্ছে। যখন যে ট্রেনে লাগেজ কোচ প্রয়োজন হবে সেখানেই তা সরবরাহ করা হবে।এ কাজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।
আন্তঃমন্ত্রণালয় বৈঠকে স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার, কাওরান বাজার কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির প্রতিনিধি এবং রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত কয়েক সপ্তাহে তিন দফায় টানা ৬০ ও ৮৪ ঘণ্টা হরতালে রাজধানীতে পণ্য আসতে না পারায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে সবকিছুতে অগ্নিমূল্য। এছাড়া পচনশীল পণ্য পরিবহন সম্ভব না হওয়ায় স্থানীয় বাজারে লাখ লাখ টাকার কাঁচা শাকসবজি পচে নষ্ট হয়ে যাচ্ছে। এতে ভোক্তা যেমন পড়েছেন ভোগান্তিতে তেমনি লোকসান গুণছেন ব্যবসায়ীরা। এর প্রভাবে সরাসরি উৎপাদক পর্যায় অর্থাৎ কৃষকরাও ক্ষতিগ্রস্ত হওয়ায় আশঙ্কার মধ্যে আছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া