adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তৃতীয় পক্ষ থেকে দূরে থাকুন’

image_62252_0 (1)ঢাকা: তৃতীয় কোনো পক্ষ যদি আপনাদের বিশৃঙ্খল করার চেষ্টা করে তাহলে তা থেকে দূরে থাকুন এবং মনোযোগ দিয়ে কাজ করুন। দয়া করে কারও কথায় নিজের দেশের শিল্পকে ধ্বংস করার পথে হাঁটবেন না।

পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম ন্যূনতম মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উদ্দেশে এ কথা বলেন।

বুধবার বিকেলে বিজিএমইএ অডিটরিয়ামে ‘কমপ্লায়েন্স ইস্যু অব আরএমজি সেক্টর’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিজিএমইএ ও বিকেএমইএ যৌথভাবে তাদের সব সদস্যকে নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সভা শেষে বিজিএমইএ সভাপতি বলেন, ‘আমরা আশাবাদী, ২১ নভেম্বরের মধ্যে ন্যূনতম মজুরি বিষয়ে একটা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছব। এ বিষয়ে সরকারের সহযোগিতায় আমরা দ্রুত কাজ করে যাচ্ছি।’

অনুষ্ঠানে শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বলেন, ‘পোশাকশিল্পের শ্রমিকদের জন্য কল্যাণ ফান্ড গঠনের কাজ চলছে। তাছাড়া পোশাক কারখানাগুলো অডিটের ব্যাপারে এখন থেকে আইএলও (আন্তর্জাতিক শ্রমসংস্থা) বা আইএলওর নির্দেশনা ছাড়া কাউকে অনুমতি দেয়া হবে না। শ্রমিকদের জন্য দ্রুত ট্রেড ইউনিয়ন গঠনের কথাও বলেন তিনি।

এসময় বাংলাদেশস্থ নেদারল্যান্ড হাইকমিশনার গারবেন ডি জং বলেন, ‘বিশ্ব বাজারে এ ব্যবসা টিকিয়ে রাখতে হলে বাংলাদেশের জন্য বাজারে অগ্রাধিকার সুবিধা (জিএসপি) অত্যন্ত জরুরি। তাছাড়া প্রতিযোগিতায় টিকে থাকার স্বার্থেই মালিক, শ্রমিক ও ক্রেতাদের একসাথে কাজ করতে হবে।’

একই সঙ্গে  শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য পোশাক কারখানার মালিকদের অনুরোধ জানান তিনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র হাইকমিশনের রাজনীতি ও অর্থনীতি বিভাগের ডেপুটি চিফ টোবে গ্লোকোজম্যান, ব্রিটিশ হাইকমিশনের প্রতিনিধি এইচই সারা কোক, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মাহবুব আহমেদ এবং বিজিএমইএ ও বিকেএমইএর সদস্যরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া