adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতালে সবজিচাষী ও ব্যবসায়ীরা সংকটে

image_54166ব্যবসায়ীরা অভিযোগ করছেন, হরতালের যে প্রভাব উৎপাদন ও বাজার ব্যবস্থায় পড়ছে, তার ক্ষতি পুষিয়ে নেয়া খুবই কঠিন। এর জন্য সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন প্রান্তিক চাষীরা।
যশোরের সাতখাইল সবজির হাটের সবজি চাষী ফরিদুল ইসলাম বলছিলেন দেশের অন্যতম এই সবজির বাজার হরতালের কারণে এখন জনশূণ্য। অথচ পাইকার আর আড়দতারদের ভিড়ে এই হাটটি সবসময় থাকে সরগরম। টানা হরতালের একটা বড় প্রভাব এসে পড়েছে সবজির উৎপাদন আর বাজার ব্যবস্থায়।
তিনি বলেন, “একদিনে বাজারে উঠে পাঁচ হাজার মণ মাল। এই মাল পাঁচদিন জমলেতো পঁচিশ হাজার হয়ে যাবে। মানুষতো আর সব একসাথে খাইতে পারেনা। যারা কিনবে তারা যদি না কিনতে পারে, বাজারজাত যদি না হয় তাইলেতো সব পচে যাওয়াই স্বাভাবিক।”
একই ধরনের অভিযোগ শোনা যায় ঈশ্বরদীর সবজি চাষী ও ব্যবসায়ী কিতাব আলীর কন্ঠে। তিনি অভিযোগের সুরে বলেন, দেশের মানুষের কাছে খাবার পৌঁছে দেয়ার জন্য তারা কাজ করছেন অথচ রাজনৈতিক অস্থিরতায় সবচেয়ে বেশি ক্ষতির মুখেই পড়েন তারা।
তিনি বলেন, “ গত তিন সপ্তাহের হরতালে আমরা যে কি দুর্ভোগ আর কী সীমাহীন কষ্টে আছি বলা যাবেনা। আমরা শ্রমিকের মজুরি দিতে পারছিনা, শ্রমিক আসতে পারছেনা, আমাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারছিনা। কি করে আমরা শ্রমিকের বেতন দিবো। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষি লেভেলটা মাটির সাথে মিশে যাচ্ছে। এভাবে চলতে পরিণতি যে কি হবে আল্লাহই জানেন।”
বগুড়ার মহাস্থানগড়, নরসিংদীর বেলাবো, শিবালয়সহ বিভিন্ন জায়গার সবজি চাষী ও ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায় হরতালের কারণে পণ্য সরবরাহ করতে না পেরে তারা কতটা দুর্ভোগ পোহাচ্ছেন।
বগুড়ার মহাস্থানগড়ের সবজি ব্যবসায়ী বাদশাহ মিয়া জানান, হরতালের কারণে চাষীরা আবাদ করেও তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারছেননা। যে কয়টা বিক্রি করছে সস্তাদামেই ছেড়ে দিতে হচ্ছে হরতালের কারণে।
একই কথা বলেন ঈশ্বরদীর ভালুইমারির সবজি ব্যবসায়ী মোহাম্মদ জাহিদুল। তিনি বলেন, উৎপাদিত অনেক সবজি সরবরাহ করতে না পারার কারণে পঁচে যেতে বসেছে।
তিনি বলেন, “এখন আমরা কই নিয়া যাব কন। এমন কোন জায়গা নাইতে যেইখানে যাইয়া আমরা বেচবো। বাড়িত থেকে বাইর হইতে পারিনা বেচবো যাইয়া কোন জায়গায়। মাঠেইতো সব নষ্ট হইয়া যাচ্ছে।”
সবজি চাষী ও ব্যবসায়ীরা বলছেন হরতালের মতো কর্মসূচির খারাপ প্রভাব সবার আগে তাদের উপরেই পড়ছে। মৌসুমে পর্যাপ্ত উৎপাদন হলেও বাজারজাত করতে না পারার কারণে তাদের চোখেমুখে হাসির বদলে এখন দুর্ভোগ আর লোকসানের চিন্তা।
শুধু সবজি ব্যবসা নয়, ঢাকার বাইরে অন্য ব্যবসাতেও হরতালের প্রভাব পড়েছে। যশোরের গদখালীতে ফুলের যে পাইকারী বাজার রয়েছে সেখান থেকে ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় ফুল বাজারজাত করা হয়। টানা হরতালের কারণে এই ব্যবসাতেও লক্ষাধিক টাকার লোকসান গুনতে হচ্ছে এবং সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন চাষীরা, জানালেন গদখালী ফুলচাষী কল্যাণ সমিতির সভাপতি আবদুর রহিম।
ব্যবসায়ীদের মতে, হরতালে ভাঙচুর, প্রাণহানি আর অগ্নিসংযোগের ক্ষতির পাশাপাশি চাষীরা যেভাবে দিনদিন পিছিয়ে যাচ্ছে সে ক্ষতিও সহজে পূরণ হবার নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া