adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুধুই পোড়া মানুষের আর্তনাদ

image_62105_0ঢাকা: মুখের একপাশ পুরো আগুনে ঝলসে গেছে। বুক থেকে পায়ের পাতা পর্যন্ত সব জায়গায় দগদগে পোড়া, ব্যান্ডেজ দিয়ে মোড়ানো সারা শরীর। সুস্থ স্বাভাবিক কামালের এই করুণ অবস্থা হরতালের আগুনে।

সদরঘাটের ক্ষুদ্র ব্যবসায়ী কামাল হোসেন (৩৫) গত রোববার রাত ৯টার সময় সদরঘাট থেকে পোস্তগোলা যাওয়ার পথে হরতাল সমর্থনকারীদের ছোড়া পেট্রোলবোমায় ঝলসে যান। কামালের শরীরের প্রায় ৩৫ শতাংশ পুড়ে গেছে।
কেবল কামাল হোসেন নন, ১৮ দলীয় জোটের ৮৪ ঘণ্টার হরতালের কয়েক দিনে কামালের মতো আরো অনেকে পুড়ে ঝলসে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। বার্ন ইউনিট এখন তীব্র যন্ত্রণাকাতর পোড়া মানুষের চিৎকার আর আর্তনাদের বিভীষিকায় পরিণত হয়েছে।
হাসপালের বার্ন ইউনিট এবং গণমাধ্যমের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৬ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত রাজধানীসহ সারা দেশে যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল ও পেট্রোলবোমা হামলায় আহত হয়েছেন অন্তত ৪৫-৫০ জন। এর মধ্যে শিশু-কিশোর অন্তত ৯ জন।
বার্ন ইউনিটে এখন পর্যন্ত ২৫-২৭ জন চিকিৎসা নিয়েছেন। চিকিৎসাধীন আছে ১৫-১৭জন। এর মধ্যে কয়েকজনকে আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে নেয়া হয়েছে।
ঢামেক বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শংকর পাল বলেন, ‘গত কয়েকদিনের টানা হরতালে এ পর্যন্ত ৪০ থেতে ৫০ জন বোমায় আহত বা অগ্নিদগ্ধ হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ১৫ থেকে ১৭ জন এখনও চিকিৎসাধীন এবং এদের মধ্যে ৯ থেকে ১০ জন মারা গেছেন।’
তিনি আরো জানান, এছাড়া শুধু ককটেল বিস্ফোরণে স্প্লিন্টারে আহত হয়ে ঢাকা মেডিকেলের ইমারজেন্সি ও ক্যাজুয়ালটি বিভাগে অনেকে চিকিৎসা নিয়েছেন। এদের বেশিরভাগই ঢাকাসহ বিভিন্ন জেলায় আহত হয়ে চিকিৎসা নিতে এসেছেন।
আহত কামালের শাশুড়ি আশুরা বেগম বাংলামেইলকে বলেন, কামাল তার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। গেন্ডারিয়ায় ভাড়া বাসায় বৃদ্ধা মা, স্ত্রী ও দুই সন্তানসহ থাকতেন। ধারদেনা করে চিকিৎসা করা হচ্ছে। আকুতির স্বরে তিনি বলেন, ‘এই ধারদেনা পরে পরিশোধ করবো ক্যামনে। আল্লার দিকে চাইয়্যা আমাদের কেউ সাহায্য না করলে দুইটা বাচ্চা না খাইয়্যা থাকবে।’
একই লেগুনায় কামালের সঙ্গে থাকা নারায়ণগঞ্জের মোক্তার রায়ের (৩০) শরীরও ঝলসে গেছে, তিনিও চিকিৎসাধীন। চিকিৎসকরা জানান, তার শরীরের ১৫ শতাংশ পুড়ে গেছে।
ঘটনার বর্ণনা দিতে গিয়ে মোক্তার বাংলামেইলকে জানান, প্রথমে একটা বিকট শব্দ, তারপর আগুন জ্বলে ওঠে। পরে কে একজন তাকে হাসপাতালে নিয়ে আসে।  
তিনি বলেন, ‘আমরা গরীব মানুষ, দিন আনি দিন খাই। আমাদের ওপর দিয়ে দেশের যত ঝড় যায়। কই তাদের তো কিচ্ছু হয় না, যারা সারাদিন এসির বাতাসে বসে থাকে। আমরা কী দোষ করলাম? তাগো ভোট দেওয়া আমাগো কি দোষের?’
তার পাশের বেডে যন্ত্রণায় কাতরাচ্ছেন গাজীপুরের কাভার্ড ভ্যানের ড্রাইভার মো. রোকন। গাজীপুরের বাইপাস রোডে হরতাল সর্মথনকারী পিকেটাররা তার গাড়ি লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে মারলে তার শরীরের বিভিন্ন অংশ পুড়ে যায়।
রোকন বলেন, ‘তারা দুই নেত্রী ভালো আছে, মাঝখান থেকে আমাদের ক্ষতি হয়। দুই দল পড়ে আছে তাদের স্বার্থ নিয়ে। কে মরলো আর কে বাঁচলো তাদের মাথা ব্যাথা নাই। আমাদের কষ্ট কে বোঝে? মন্ত্রী-মিনিস্টার কেউই আমাদের কষ্ট বুঝবে না আমাদের পরিবার ছাড়া।’
তিনি জানান, তার কাভার্ডভ্যানে থাকা কোম্পানির ১৭ হাজার টাকা, মোবাইল, ড্রাইভিং লাইসেন্স সব পুড়ে গেছে।
হরতালে সহিংসতার আগুনে পুড়ে যাওয়া আরেকজন হলেন আব্দুর রাজ্জাক মিঠুন। গত শনিবার এটিসি বাসে করে শাহবাগ থেকে গুলিস্তান যাওয়ার পথে শিশুপার্কের কাছে পিকেটারদের ছোড়া পেট্রোলবোমায় দগ্ধ হয়ে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি হয়েছেন। তিনি অ্যালিকো ইনস্যুরেন্স কোম্পানির নিউমার্কেট শাখার পিয়ন।
তার পাশে দাঁড়িয়ে থাকা বড় ভাই সম্রাট বলেন, ‘আমার ভাইয়ের কেরানীগঞ্জের বাসায় যাওয়ার কথা ছিল। বাসায় না ফিরে সে এখন হাসপাতালের বেডে যন্ত্রণায় কাতরাচ্ছে। এখন আর ঘর থেকে কেউ বের হলে, ঘরে ফেরার কোনো নিশ্চয়তা নাই। আমরা সাধারণ জনগণ কার ভরসায় ঘর থেকে বের হবো? এরকম রাজনৈতিক অবস্থা আর কতদিন চলবে?’

পুরো শরীরে ব্যান্ডেজ বাঁধানো অবস্থায় শুয়ে আছেন ময়মনসিংহ শহরের গাড়িচালক হারুনুর রশীদ, তার চোখে মুখে এখনও আতঙ্ক। গত শনিবার রাত সাড়ে ৮টায় ময়মনসিংহের জিলা স্কুল মোড়ে হরতাল সমর্থনকারীদের ছোড়া পেট্রোলবোমায় তার পুরো শরীর ঝলসে যায়।
তার সঙ্গে কথা বলতে গেলে তার এক স্বজন ক্ষোভ প্রকাশ করেন বলেন, ‘কী আর বলবেন, আজ কয়েকদিন থেকে বিভিন্ন মিডিয়া ও মানবাধিকার সংস্থা আসছে, তাদের মতো করে লিখছেন, তাতে আমাদের কী হচ্ছে? আমরা বুঝি আমাদের জ্বালা। এটা একটা স্বাধীন দেশ। এখানে মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারে না। এই গরীব মানুষটা এখন কীভাবে সংসার চালাবেন আবার চিকিৎসার খরচ বহন করবেন?’
স্বজন বাবলা আহমেদ আরো বলেন, ‘তার ছোট বাচ্চা আছে তারা তো সারাক্ষণ বাবা বাবা করে যাচ্ছে। তার স্ত্রী তো পাগল হয়ে গেছে প্রায়। পুরো পরিবার তার ওপর নির্ভরশীল। এখন তার পরিবারের পাশে দাঁড়াবে কে? এ নির্যাতনের দায়ভার কে নেবে? তারই বা কী দোষ ছিল? সব মিডিয়ার মাধ্যমে আমরা এর বিচার চাই। আর জানাতে চাই, রাজনীতিবিদরা যেন আমাদের স্বার্থে আলোচনা করে এই নির্মম নির্যাতন যেন বন্ধ করে।’
হরতালের সহিংসতায় রিকশাচালক আমানউল্লাহর সন্তান কিশোর মিলনও (১৩) বাদ যায়নি । জিগাতলা থেকে মিরপুর ১ নম্বরে যাওয়ার পথে ধানমণ্ডি ৬ নম্বরে হরতালকারীরা যাত্রীবেশে উঠে লেগুনায় আগুন ধরিয়ে দিলে সে দগ্ধ হয়।
বাবা আমানউল্লাহ জানান, মিলন ভালো করে কথা বলতে পারে না, নিজে গোসল করতে পারে না। এমনকি তাকে কাপড়ও পরায় দিতে হয়। তারপরও অভাবের সংসারের একটু সাহায্য করার জন্য লেগুনায় হেলপারের কাজ দিয়েছি।
মিলন জানায়, হরতালের ভয়ে সে কাজে যেতে যেতে চায় নাই। কিন্তু লেগুনার মালিক বাবুল তাকে জোর করে কাজে নিয়ে আসে।
ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে  চিকিৎসাধীন অবস্থায় কাতরাতে দেখা যায় জনসেবা পরিবহনের হেলপার কিশোর রনিকে (১৩)। ১০ তারিখ ভোর ৫টায় হরতালকারীরা মিরপুর শহরের শাহআলী থানার দিয়াবাড়ি এলাকায় বাসে আগুন দিলে সে আহত হয়।
ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আরো আছেন, গামের্ন্টস কর্মী সাগর দাশ (১৮), সাগর মাহমুদ (২২) এবং আইসিইউতে আছে মন্টু পাল (৩২)। তার অবস্থা আশঙ্কাজনক।
হরতালে আহতদের এখন শরীরে জ্বালা পোড়া, মাথায় সংসারের খরচের চাপ আর চিকিৎসার খরচ জোগানোর চিন্তা- সব মিলে তারা এখন চরম দুদর্শার মধ্যে পতিত। বেডে শুয়ে কাতরান আর আক্ষেপ করেন, কবে আমাদের দেশে থেকে রাজনৈতিক সহিংসতা বন্ধ হবে আর কত প্রাণকে আগুনে পুড়লে তাদের সুবুদ্ধি হবে?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া