adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিলিপাইনে জাতীয় দুর্যোগ ঘোষণা

image_61959_0ঢাকা: সুপার টাইফুন হাইয়ানের আঘাতে লণ্ডভণ্ড ফিলিপাইনে জাতীয় দুর্যোগ অবস্থা ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের ধ্বংসলিলায় ব্যাপক মানবিক পরিস্থিতি সৃষ্টি হওয়ায় মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো এই ঘোষণা দেন।
সোমবার এক বিবৃতিতে তিনি স্বীকার করেন, ‘সবচেয়ে ক্ষতিগ্রস্থ দুই প্রদেশ লেইতি এবং সামারে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানি হয়েছে।’
এখনো দেশটির ওই দুই প্রদেশে লক্ষ লক্ষ মানুষ আশ্রয়হীন অবস্থায় সাহায্যের জন্য অপেক্ষা করছে। এই দুই প্রদেশেই হাইয়ানের আঘাতে কমপক্ষে ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে উদ্ধারকর্মী ও স্বেচ্ছাসেবকরা সবচেয়ে বেশি ক্ষতি হওয়া লেইতি প্রদেশের বিভিন্ন ধ্বংসস্তুপ সরিয়ে এখনো মৃতদেহ বের করে আনছেন। আহত মানুষদের ছোট ছোট অস্থায়ী ক্যাম্প করে চিকিৎসা দিচ্ছে রেড ক্রসসহ কয়েকটি সংগঠন। তবে তারপরও জরুরিভিত্তিতে দেশটির দুর্গত মানুষের জন্য খাদ্য, পানীয় ও চিকিৎসা সহায়তা দরকার বলে জানানো হয়েছে।
এদিকে সোমবার জাতিসংঘ মহাসচিব বান কি মুন জানিয়েছেন, ফিলিপাইনকে সাহায্য করতে মঙ্গলবার তারা বৃহৎ পরিসরে একটি মানবিক পরিকল্পনা প্রকাশ করবেন। তিনি ফিলিপাইনের দুর্গত মানুষদের সঙ্গে সংহতি জানানোর জন্য সদস্য দেশগুলোকে আহ্বান জানান।
গত শুক্রবার প্রলয়ংকরী ঘূর্ণিঝড় হাইয়ান ফিলিপাইন উপকূলে আঘাত হানে। এরপর এটি ক্রমশ অগ্রসর হয়ে সোমবার আঘাত হানে ভিয়েতনামে। ভিয়েতনামে এর আঘাতে ভূমিধ্বস ও জলচ্ছাসে ১১ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।
উল্লেখ্য, এখন পর্যন্ত পৃথিবীর মাটিতে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে শক্তিশালী। এর ঘণ্টাপ্রতি ১৯০ কিলোমিটারের চেয়ে বেশি গতিবেগের বাতাস এতটাই শক্তিশালী যে, তা যে কোনো আশ্রয়কেন্দ্রকেও উড়িয়ে নিয়ে যেতে সক্ষম বলে সাবধান করা হয়েছিল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া