adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজভীই একমাত্র ভরসা

download (2)ঢাকা: রুহুল কবির রিজভীই এখন বিএনপির একমাত্র ভরসা। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা আত্মগোপনে, চেয়ারপারসনও বাসায় ‘অবরুদ্ধ’ থাকায় দলের মুখপাত্রের ভূমিকায় অবতীর্ণ হয়ে সরকারের বিরুদ্ধে একাই লড়াই চালিয়ে যাচ্ছেন দলের এ যুগ্ম মহাসচিব।

বিরোধী দলের আন্দোলন দমাতে শক্ত অবস্থান নিয়েছে সরকার। হরতাল ঘোষণার পর শুক্রবার রাতে গ্রেপ্তার হয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু এবং খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস। তাদের গ্রেপ্তারের পর দলের পক্ষ থেকে প্রতিবাদ জানানোর জন্যও কাউকে পাওয়া যায়নি।

এছাড়া গ্রেপ্তারের জন্য দলের প্রায় সব সিনিয়র নেতার বাসায় পুলিশ অভিযান চালিয়েছে। গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে চলে গেছেন ভারপ্রাপ্ত মহাসচিবসহ সব স্তরের নেতারা। তাদের মোবাইল ফোনও বন্ধ। এ অবস্থায় সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ জানানো, দলের বক্তব্য মিডিয়ার মাধ্যমে দেশবাসীর কাছে তুলে ধরার জন্য আর কেউ না থাকুক, আছেন রিজভী। তিনি দপ্তরের দায়িত্বেও নিয়োজিত। দলীয় যে কোনো বিষয়ে এখন সাংবাদিক থেকে শুরু করে তৃণমূল নেতাকর্মীরা চেয়ে থাকছেন রিজভীর দিকেই।

শুক্রবার রাত দশটার দিকে এই রিজভীই র্শীষ নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলন করার সময়ই প্রেসক্লাব চত্বরে অবস্থান নেয় বিপুল সংখ্যক সাদা পোশাকধারী পুলিশ। আটক এড়াতে প্রেসক্লাবেই রাত যাপনের সিদ্ধান্ত নেন রিজভী।

গভীর রাত পর্যন্ত প্রেসক্লাবে অবস্থানের পর ভোররাতে পুলিশের চোখ ফাঁকি দিয়ে তিনি নিরাপদ আশ্রয়ে চলে যান। এরপর শনিবার ভোরে দলীয় কার্যালয়ে ঢোকার জন্য দুঃসাহসিক অভিযানে নামেন তিনি। সূত্রে জানা গেছে, পুলিশ নয়াপল্টন কার্যালয় অবরুদ্ধ করে রাখায় বিকল্প পথে তিনি কার্যালয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। এজন্য খুব সকালে পুলিশের চোখ ফাঁকি দিয়ে পাশের ভবনের ছাদে ওঠেন। সেখান থেকে চারপাঁচজন অফিস স্টাফ তাকে টেনে কার্যালয়ে তুলে নেন।

উল্লেখ্য, রিজভী আহমেদ স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় রাজশাহীতে পায়ে গুলিবিদ্ধ হওয়ার পর ঠিকমতো চলাফেরা করতে পারেন না। লাঠি নিয়ে হাঁটেন তিনি।

সিনিয়ররা কেউ না থাকলেও দলীয় কার্যালয়ে অবরুদ্ধ থেকেই তিনি দলের মুখপাত্রের দায়িত্ব পালন করছেন। শনিবার সকাল থেকে রোববার বিকেল পর্যন্ত সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ ও হরতালের সার্বিক চিত্র তুলে ধরে একাধিক সংবাদ সম্মেলন করেছেন ও প্রতিক্রিয়া জানিয়েছেন, পাঠিয়েছেন বিভিন্ন বিবৃতি।

এর আগেও দলের সংকট মুহূর্তে বিভিন্নভাবে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ থেকে একাধিকবার দায়িত্ব পালন করেছেন তিনি। ৫৬ দিন পর্যন্ত দলীয় কার্যালয়ে অবরুদ্ধ থাকারও রেকর্ড আছে তার। কিছুদিন আগে অবরুদ্ধ থাকা অবস্থায় রিজভী অসুস্থ হয়ে পড়লে চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  তাকে দেখতে নয়াপল্টনে আসেন।

দায়িত্বপালনরত সাংবাদিক ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা বলাবলি করেন, নেতারা সবাই আত্মগোপনে, কাজপাগল বিএনপির সক্রিয় নেতা রিজভী না থাকলে এই সংকটকালে দেশবাসীর কাছে দলের অবস্থান কে তুলে ধরতো। রিজভীর মতো নেতা থাকার জন্যই বিএনপি এখনও টিকে আছে।

একা কাজপাগল রিজভী
একেবারে একা হয়ে পড়েছেন রিজভী আহমেদ। রিজভী ছাড়া বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এখন নেতাকর্মী শূন্য। ছয় জন অফিস স্টাফ ছাড়া কেউ নেই। ফলে একেবারে একা হয়ে পড়েছেন তিনি। তার চেহারাতেও নেমে এসেছে ক্লান্তির ছাপ। নির্ঘুম চোখই বলে দেয় তিনি এখন খুব একাকী। তারপরও দলের দফতরের দায়িত্ব বিরামহীনভাবে পালন করে চলেছেন ত্যাগী এ নেতা।

গ্রেপ্তার আতংকে কোনো নেতাই শনিবার থেকে দলীয় কার্যালয়ে আসছেন না। যারা আসতে চাচ্ছেন তাদেরও প্রবেশ করতে দিচ্ছে না আইনশৃঙ্খলা বাহীনি।

অন্যান্য হরতালে সংবাদ সম্মেলন হয় বিকেল ৪টায়। কিন্তু দলের নেতাকর্মীরা দুপুরেই হাজির হয়ে আসন দখল করে নেন। উদ্দেশ্য বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের আরও কাছে ভিড়ে পদ-পদবি হাতিয়ে নেয়া। সেইসঙ্গে টেলিভিশনে চেহারা দেখিয়ে নিজ এলাকায় ক্ষমতার প্রভাব খাটানো। এমন অনেক হয়েছে, সংবাদ সম্মেলনে অন্যরা আসন দখল করে রাখায় নিজেই বসার জায়গা পাননি রিজভী।

তবে এবারের চিত্র ভিন্ন। মিডিয়ার সামনে সংবাদ সম্মেলন একাই প্রতিক্রিয়া জানচ্ছেন রিজভী। তার আশপাশের চেয়ার খালি। ছবি ওঠাতে রিজভীর পেছনে যারা দাঁড়িয়ে থাকতেন তারাও সবাই লাপাত্তা।

সংবাদকর্মীদের সরব উপস্থিতির জন্য সকাল থেকে অফিসটি নীরব থাকে না। তবে সংবাদ সম্মেলনের পর একে একে সংবাদকর্মীরা চলে গেলেই নয়াপল্টনের ছয়তলা ভবনটিতে নেমে আশে সুনশান নীরবতা। মাঝখানে তিন তলায় রিজভীর প্রহর গোনা। দিন যায় রাত আসে। সবকিছু নীরব নিস্তব্ধ। তবে তিন তলায় অনেক রাত পর্যন্ত রিজভী জেগে থাকেন। কখন কী খবর আসে তা মিডিয়াকে জানানোর জন্য। হরতালের শুরুতে খুব ভোরে সংবাদকর্মীদের সঙ্গে কথা বলতে হয়, তাই ওঠেনও খুব সকালে।
সংবাদকর্মীদের উপস্থিতিতে আবার সরব হয়ে ওঠে অফিস। কর্মব্যস্ত হয়ে পড়েন কাজপাগল রিজভীও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া