adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দূষণের নগরী ঢাকা

image_29274_0ঢাকা: দিনে দিনে দূষণের নগরী হয়ে রাজধানী ঢাকা। দূষণ রোধে নেয়া বিভিন্ন পদক্ষেপের বাস্তবায়ন নেই। ফলে দূষণ বাড়ছেই। বসবাসের অযোগ্য হয়ে পড়ছে নগরী।

পরিবেশবাদীরা বলছেন, দূষণ রোধে নেয়া পদক্ষেপের অর্ধেক বাস্তবায়িত হলে পরিস্থিতির অনেক উন্নতি হতো।

জানা গেছে, শিল্পবর্জ্য, ট্যানারি শিল্প, নদী-খাল দখল ও দূষণ, ফিটনেসবিহীন গাড়ি ঢাকার পরিবেশদূষণের জন্য মূলত দায়ী।

পাল্লা দিয়ে বাড়ছে শব্দ দূষণ

গত এপ্রিলে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-এর প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন কারণে উচ্চ শব্দের উৎসগুলো একদিকে যেমন বাড়ছে, তেমনি শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা বাস্তবায়নে কর্তৃপক্ষের উদাসীনতায় সম্প্রতি শব্দ দূষণ মারাত্মক পর্যায়ে পৌঁছেছে।

ঢাকার বিভিন্ন স্থানের শব্দের মাত্রা পরিমাপের ভিত্তিতে প্রতিবেদনে বলা হয়, শারীরিক ও মানসিক ক্ষতি লাঘবে শব্দ দূষণ নিয়ন্ত্রণে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণে পরিবেশ অধিদফতর, সিটি করপোরেশন, রাজউক, স্থানীয় সরকার, আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সবার কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

প্রতিবেদনে বলা হয়, নীরব এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৮৪-১০৪ ডেসিবেল, যা মানমাত্রার চেয়ে দেড় থেকে দুই গুণ বেশি। মিশ্র এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৮৮-১০৪ ডেসিবেল, যা মানমাত্রার চেয়ে দেড় থেকে দুই গুণ বেশি।

বাণিজ্যিক এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৯১-১০৮ ডেসিবেল, যা মানমাত্রার চেয়ে দেড় থেকে দুই গুণ বেশি। মিশ্র এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৮৮-১০৪ ডেসিবেল, যা মানমাত্রার চেয়ে দেড় থেকে দুই গুণ বেশি। শিল্প এলাকায় দিবাকালীন শব্দের মাত্রা ৮৬-৯৩ ডেসিবেল।

বিধি মোতাবেক মানমাত্রায়- নীরব এলাকায় দিবা ৫০ ডেসিবল, রাত্রিতে ৪০ ডেসিবল; আবাসিক এলাকায় ৫৫, ৪৫; মিশ্র এলাকায় ৬০, ৫০; বাণিজ্যিক এলাকায় ৭০, ৬০; শিল্প এলাকায় ৭৫, ৭০ ডেসিবেল।

প্রতিবেদনে বলা হয়, উচ্চ শব্দ শিশু, গর্ভবতী মা এবং হৃদরোগীদের জন্য মারাত্মক ক্ষতিকর। শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত করছে। আকস্মিক উচ্চ শব্দ মানবদেহে রক্তচাপ ও হৃদকম্পন বাড়িয়ে দেয়, মাংসপেশির সংকোচন করে এবং পরিপাকে বিঘ্ন ঘটায়।

এছাড়াও শ্রবণশক্তি কমে আসে, বধির হওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়, মাথাব্যথা, বদহজম, অনিদ্রা, মনসংযোগ কমে যাওয়া, খিটখিটে মেজাজ, বিরক্তিবোধ, এমনকি অস্বাভাবিক আচরণ করার মত মনোদৈহিক নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। কণ্ঠনালীর প্রদাহ, আলসার, মসি-কের রোগও হতে পারে।

হঠাৎ খুব জোর শব্দ যেমন যানবাহনের তীব্র হর্ন বা পটকা ফাটার আওয়াজ মানুষের শিরা ও স্নায়ুতন্ত্রের ওপর প্রচণ্ড চাপ দেয়। এ ধরনের শব্দের প্রভাবে সাময়িকভাবে রক্তপ্রবাহে বাধার সৃষ্টি হয়, রক্তনালী সংকুচিত হয়, রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ এ হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং এর চারপাশের ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকা ‘নীরব এলাকা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোনো প্রকার হর্ন বাজানো সম্পূর্ণ নিষিদ্ধ।

বায়ু দূষণে বাড়ছে রোগব্যাধি

মারাত্মক বায়ু দূষণের কারণে ঢাকা শহরের মানুষ প্রতিনিয়ত অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট, ফুসফুসের ক্যান্সারসহ মারাত্মক ক্রনিক রোগে আক্রান্ত হচ্ছে।

নানা অবহেলা ও অসচেতনতার কারণে বর্তমানে পরিবেশ দূষণ বেড়ে মারাত্মক পর্যায়ে পৌঁছে গেছে।

অভিযোগ রয়েছে, ফিটনেস এবং কালো ধোঁয়ার সহনীয় মাত্রা পরীক্ষা ছাড়াই ঢাকায় অনেক ট্রাক ঢুকছে। এসব যানবাহন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া পরিবেশকে বিষিয়ে তুলছে।

জানা গেছে, ঢাকার পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, সাভার, ধামরাই, টঙ্গী, যাত্রাবাড়ী, তেজগাঁও, লালবাগ, হাজারীবাগ, এলাকাগুলো হলো সবচেয়ে বেশি দূষণ ছড়াচ্ছে। প্রতিদিনের হাজার হাজার টন মানব ও গৃহস্থালির বর্জ্য ঢাকারই আশপাশে খোলা ট্রাকে করে নিয়ে ফেলা হচ্ছে। ঢাকা শহরের মধ্যে যেসব ডাস্টবিন রয়েছে তাও উন্মুক্ত। এছাড়াও বাসাবাড়ি থেকেও যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে দেয়া হচ্ছে।

এছাড়াও লালবাগ, হাজারী বাগের ট্যানারি, ক্ষুদ্র শিল্প, প্লাস্টিক কারখানা, তেজগাঁওসহ বিভিন্ন স্থানের অপরিকল্পিত শিল্প কারখানা থেকে নির্গত ধোঁয়া পরিবেশকে বিষয়ে তুলছে। ক্ষুদ্র কারখানা, ইটের ভাটা, বিভিন্ন শিল্প পণ্যের ডাম্পিং, ডিজেল ইঞ্জিন, ফিটনেস বিহীন গাড়ির নির্গত ধোঁয়া, গৃহস্থালীর বর্জ্যসহ প্রতিনিয়ত নির্গত ধোঁয়া থেকে সৃষ্টি হচ্ছে মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর সালফার ডাই-অক্সাইড, নাইট্রাস অক্সাইড, কার্বন মনোক্সাইড, হাইড্রোকার্বন ইত্যাদি। এগুলো প্রতিনিয়ত মিশছে পরিবেশে। এর মধ্যেই মানুষ শ্বাস নিচ্ছে এবং ছাড়ছে। এই দূষিত পরিবেশে শ্বাস নিতে নিতে মানুষ মারাত্মক রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

পরিবেশবাদী সংগঠনগুলোর মতে, ঢাকার বায়ু দূষণ মারাত্মক পর্যায়ে পৌঁছে গেছে। এর ফলে অ্যাজমা, ফুসফুসের ক্যান্সার, হাঁপানি, শ্বাসকষ্টসহ মারাত্মক অসুখে আক্রান্ত হচ্ছে নগরবাসী

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া