adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী হবে, কেউ জানে না

1177ডেস্ক রিপোর্ট : নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি অবস্থানে অনড় থাকায় দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমে সংঘাতময় হয়ে উঠছে অথচ এ থেকে উত্তরণের পথ সবারই অজানা। এমনকি রাজপথের লড়াই শেষপর্যন্ত কোনদিকে মোড় নেবে তাও কেউ জানে না। এ ব্যাপারে অন্ধকারে রয়েছে দু'দলের শীর্ষ রাজনীতিকদের পাশাপাশি রাজনৈতিক পর্যবেক্ষকরাও।
তাই পাড়ামহল্লার চায়ের দোকান থেকে শুরু করে অফিস আদালত বাসে ট্রেনে সবখানেই একই আলোচনা। কোন পথে এগোচ্ছে দেশ? শেষ পর্যন্ত কি সংলাপ-সমঝোতার মধ্য দিয়ে সবদলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন হবে? আন্তর্জাতিক মুরব্বিদের কেউ কি মধ্যস্থতাকারী হিসেবে এগিয়ে আসবে? নাকি হরতাল-অবরোধ-ঘেরাওয়ের মতো কঠোর কর্মসূচিতে লাশের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হবে? দীর্ঘমেয়াদি রাজনৈতিক অস্থিতিশীলতায় দেশের অর্থনৈতিক কাঠামো কী পুরোপুরি ভেঙে পড়বে? শিক্ষা ব্যবস্থার আর কতটা সর্বনাশ ঘটবে?
দেশের প্রধান দুদলের একাধিক শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেও এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া        জানে না : পৃষ্ঠা ২ কলাম ৬
যায়নি। তাদের সবাই যে যার মতো করে পরিস্থিতি ব্যাখ্যা করেছেন। তবে কেউই নিজের মতের পক্ষে শক্ত কোনো যুক্তি দাঁড় করাতে পারেননি।
আওয়ামী লীগের নেতাদের ভাষ্য, সংবিধান মেনে গণতান্ত্রিক ধারার সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে। কিছুটা ছাড় দিয়ে হলেও বিএনপিকে নির্বাচনমুখী করার চেষ্টা চলছে। আন্দোলন করে ১৮ দল সরকারকে চাপে রাখার চেষ্টা করলেও শেষ পর্যন্ত তারা নির্বাচনে যোগ দেবে। তাই সংলাপের অনিশ্চয়তার মধ্যেই ক্ষমতাসীনরা ক্ষমতায় থেকেই প্রস্তুতি নিচ্ছেন জাতীয় নির্বাচনের। এর আগে বাস্তবায়ন করা হচ্ছে নির্দলীয় সরকারের চূড়ান্ত রূপ রেখা।
এদিকে নির্বাচন কমিশনও সেভাবেই তাদের কার্যক্রম পরিচালনার সার্বিক প্রস্তুতি নিয়েছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে বলে কমিশন প্রত্যক্ষ ও পরোক্ষ ইঙ্গিত দিয়েছে।
অন্যদিকে বিএনপির দাবি, সংবিধানের কথা বলে আওয়ামী লীগ একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে। এ জন্য তারা ক্ষণে ক্ষণে ছক পাল্টাচ্ছে। সংলাপের ধোঁয়া তুলে দেশের মানুষের পাশাপাশি আন্তর্জাতিক মহলের আস্থা অর্জনের চেষ্টা করছে। পাশাপাশি বিএনপিকে রাজপথে ব্যস্ত রাখতে চাচ্ছে। বিএনপির ভাষ্য, এ ধরনের কূটকৌশলে আওয়ামী লীগকে নির্বাচনী বৈতরণী পার হতে দেওয়া হবে না। যে কোনো মূল্যেই তারা এ নির্বাচন প্রতিরোধ করবে। দেশের সর্বস্তরের মানুষ এতে পূর্ণ সমর্থন দেবে।
বিএনপি ও আওয়ামী লীগের নেতারা আসন্ন রাজনীতির ভবিষ্যৎ সুনির্দিষ্টভাবে জানাতে না পারলেও যার যার দলীয় নির্দেশনায় 'স্ট্যান্টবাজি' করছেন তা তাদের বিভিন্ন বক্তব্যে স্পষ্ট হয়ে উঠেছে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ইতোমধ্যে বলেছেন, জানুয়ারিতে নতুন সরকার দায়িত্ব নেবে। নির্বাচন যথাসময়ই হবে। বিরোধী দল হরতাল দিল, কি দিল নাথ সেটা নিয়ে চিন্তিত নন। মৌলিক রাজনীতির বিষয়গুলো আওয়ামী লীগের কাছে মুখ্য। নির্বাচন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন এবং সবার অংশগ্রহণে নির্বাচন সেটাই হলো মূল ইস্যু। তিনি বলেন, বিএনপির সঙ্গে যে কোনো সময় আলোচনায় বসে একটি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে চাই। অতীতেও এ ধরনের সমস্যা হয়েছে। তখন রাজনীতিবিদরাই আলোচনা করে সমস্যার সমাধান করেছেন।
এদিকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের নীতিগত ঘোষণা চায় বিএনপি। সংলাপ অনিশ্চিত হওয়ায় রাজপথকেই সঙ্কট সমাধানের ক্ষেত্র ভাবা হচ্ছে। তফসিল ঘোষণা হওয়া মাত্র অবরোধ ও অসহযোগ আন্দোলনের কর্মসূচি দেয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে তারা।
এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, নির্দলীয় সরকারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। সংলাপ ও আন্দোলন একসঙ্গে চলবে। সরকার চাইলে এর মধ্যেই সংলাপ চালাতে পারে। আন্দোলনের প্রক্রিয়া প্রসঙ্গে তিনি বলেন, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ধ্বংসাত্মক আন্দোলন করেছে। সময় যত যাবে, আন্দোলনের সঙ্গে জনগণ আরো বেশি সম্পৃক্ত হবে। বর্তমান এ সঙ্কট অস্তিত্বের সঙ্কট। সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে বর্তমান সরকারই এ সঙ্কট সৃষ্টি করেছে।
প্রধান দুই দলের শীর্ষ নেতাদের ভিন্নমুখী অনুমান সত্য না হলে দেশে কী ঘটবে তা নিয়ে উৎকণ্ঠায় রাজনৈতিক পর্যবেক্ষকরা। তাদের আশঙ্কা, ১৮ দলীয় জোটের সঙ্গে সরকারের সংলাপ হলেও তাতে সঙ্কটের সমাধান হবে না। আর একতরফা নির্বাচন হলে তাতে আন্তর্জাতিক মহল ও দেশের জনগণের সমর্থন পাওয়া যাবে না। ফলে ওই সরকার দীর্ঘমেয়াদি হবে না। দেশের রাজনীতির ইতিহাসে এ ধরনের নজির রয়েছে তা-ও স্মরণ করিয়ে দেন পর্যবেক্ষকরা। এ পরিস্থিতিতে অগণতান্ত্রিক তৃতীয় শক্তির উত্থানের আশঙ্কাও রয়েছে বলে মনে করেন তারা।
এদিকে মুখে স্বীকার না করলেও তলে তলে এ আতঙ্কে ভুগছেন দুই দলেরই শীর্ষ রাজনীতিকরাও। সে সঙ্কটময় পরিস্থিতি মোকাবেলায় অনেকেই নানা ধরনের প্রস্তুতি নিচ্ছেন বলেও জানা গেছে।
এদিকে দুই রাজনৈতিক দলের বিপরীতমুখী অবস্থান এবং মাঠ দখলের লড়াইয়ের কারণে সবার মনে এখন প্রশ্নথ আবারো কি ঘটতে যাচ্ছে সেই ২০০৬ সালের ২৮ অক্টোবরের রক্তপাতের ঘটনার পুনরাবৃত্তি? আবারো কি ক্ষমতায় আসছে ওয়ান ইলেভেনের মতো কোনো অগণতান্ত্রিক সরকার।
ওয়ান ইলেভেনের প্রেক্ষাপটে শীর্ষ রাজনীতিবিদদের বিরুদ্ধে আনা হয় ব্যাপক দুর্নীতির অভিযোগ। অনেককে সহ্যও করতে হয় জেল, জুলুম ও নির্যাতন। অনেকে পালিয়ে বাঁচেন বিদেশে। আবার কেউ কেউ সংস্কারপন্থী হয়ে সেই সরকারের সঙ্গে আঁতাত করে নিজেকে রক্ষার পথ খুঁজে নেন। এবারো সেই রকম সম্ভাবনা তৈরি হওয়ায় অনেক রাজনীতিবিদই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছেন।
আওয়ামী লীগ-বিএনপি ও দুদক সূত্রগুলো বলছে, আবারো আস্বাভাবিক কিছুর সম্ভাবনা দেখা দেয়ায় অনেক রাজনীতিবিদ বিভিন্নভাবে দুদকের সঙ্গে যোগাযোগ রাখছেন। কেউ কেউ সেখান থেকে নিয়ে রেখেছেন ক্লিন সার্টিফিকেটও। এদিকে সম্ভাব্য প্রতিখকূল অবস্থা থেকে নিজেকে বাঁচাতে বিদেশে পাড়ি জমানোরও বন্দোবস্ত করেছেন অনেক রাজনীতিবিদ। কেউ কেউ ঝামেলাযুক্ত সম্পদও বিক্রি করে ফেলার চেষ্টায় রয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে বিএনপি ও আওয়ামী লীগের কয়েকজন নেতা জানিয়েছেন, কী ঘটতে যাচ্ছে কিছুই সুনির্দিষ্ট করে বলা যাবে না। তবে ভালো কিছু হয়তো অপেক্ষা করছে না। ঘটে যেতে পারে ১/১১-এর মতো কোনো পরিস্থিতিও। তাই সবাইকে প্রস্তুত থাকতে হবে। বিগত সময়ে রাজনীতিবিদদের যেভাবে চরিত্র হনন করা হয়েছে। তেমন কিছু হলে এবারো পার পাওয়া মুশকিল হবে।
২০০৭-০৮ সালে ওই সরকারের সময় যারা নিজ দলের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল তারা পরে দলে সুবিধাজনক অবস্থানেই ছিল। তাই এবার তেমন কিছু হলে ঝুঁকি না নেয়ার পক্ষেই বেশির ভাগ নেতা। পরিস্থিতির পরিবর্তন হলে ম্যানেজ করা কঠিন হবে না। সঙ্গত কারণে নিজেদের বাঁচিয়েই চলতে হবে এমনটাই ভাবছেন অনেকেই।  যাযাদি
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া