adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকারি কর্মচারীর বিরুদ্ধে মামলায় অনুমতি লাগবে

image_61729_0ঢাকা: অবশেষে মহাজোট সরকারের শেষ সময়ে এসে রোববার জাতীয় সংসদে পাস হলো বহুল আলোচিত দুর্নীতি দমন কমিশন (দুদক) (সংশোধন) বিল-২০১৩। তবে সরকারি কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে সরকারের অনুমোদন ছাড়া দুর্নীতির মামলা দায়ের করা যাবে না, এমন বিধান রাখা হয়েছে।
সংসদে বিলটি উপস্থাপন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী দুদকের অনুমতি ছাড়া এই আইনের অধীনে অন্যকোনো আদালতে বিচার আমলে না নেয়ার প্রস্তাব কণ্ঠ ভোটে পাস হলে তা সংশোধনীতে যুক্ত করা হয়। পরে সংশোধিত বিল কণ্ঠ ভোটে পাস হয়।
বিলে বলা হয়, সরকারি কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে মামলা দায়েরের ক্ষেত্রে ‘ফৌজদারি কার্যবিধির ধারা ১৯৭ এর বিধান আবশ্যিকভাবে প্রতিপালন করতে হবে।’ নতুন আইনে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) শক্তিশালী করতে আইনটিকে সবার ওপর প্রাধান্য দেয়া হয়েছে বলে জানানো হয়।
এতে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধি বা অন্যকোনো আইনে যা কিছুই থাকুক না কেন দুদকের অনুমোদন ছাড়া কোনো আদালত দুদক আইনের অধীনে কোনো অপরাধ বিচারার্থে আমলে নিতে পারবেন না। এছাড়া দুদক মামলায় কোনো ব্যক্তি জামিন চাইলে আদালত কমিশনকে যুক্তিসঙ্গত সময় না দিয়ে শুনানি গ্রহণ করা যাবে না মর্মে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

দুদক আইনের ৩৩-এর উপধারা ৫ সংযোজন করে বলা হয়েছে, দুদক গৃহীত যে কোনো কার্যক্রমের যে কোনো পর্যায়ে কোনো আদালতে কেউ প্রতিকার চাইলে মামলায় দুদককে পক্ষভূক্ত করতে হবে। আইনে তথ্য প্রদানকারীর পরিচয়কে সুরক্ষা দেয়া হয়েছে। তবে মিথ্যা তথ্য প্রদান করলে আইনে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।
২০০৪ সালে প্রণীত এই আইনটি সংশোধনের জন্য ২০১১ সালের ২৮ ফেব্রুয়ারি বিলটি সংসদে উত্থাপিত হয়। সংসদীয় কমিটি বিলটিতে তেরোটি সংশোধনী আনেন।
গৃহীত উবায়দুল মোক্তাদির চৌধুরীর আনা বিলের সংশোধনীতে বলা হয়েছে, ২০০৪ সালের ৫নং আইনের ধারা ৩২-এর পরিবর্তে নিম্নরূপ ৩২ ধারা প্রতিস্থাপিত হবে: (১) ফৌজদারি কার্যবিধি বা আপাতত বলবৎ অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, নির্ধারিত পদ্ধতিতে কমিশনের অনুমোদন ব্যতিরেকে কোনো আদালত এই আইনের অধীন কোনো অপরাধ বিচারার্থে আমলে নিবেন না।
৩২(ক) তে বলা হয়েছে, এই আইনের অধীন সরকারি কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে মামলা দায়েরের ক্ষেত্রে ‘ফৌজদারি কার্যবিধির ধারা ১৯৭ এর বিধান আবশ্যিকভাবে প্রতিপালন করতে হবে’। অর্থাৎ সরকারি কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে সরকারের অনুমোদন ছাড়া দুর্নীতির মামলা দায়ের করা যাবে না।
সংসদে বিলের ৮ দফা বর্জনের সংশোধনী গৃহীত হওয়ার ফলে মূল আইনের ২৩(ক) উপধারা যোগ করে স্থায়ী কমিটির সুপারিশকৃত আইনের ‘অন্য কোনো আইন যাই থাকুক না কেন, দুর্নীতি প্রতিরোধের বিষয়ে মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক, এনবিআর, বাংলাদেশ ব্যাংক, র‌্যাব, পুলিশসহ সরকারের ঘোষিত প্রতিষ্ঠান কমিশনকে তথ্য প্রদান করবে। যথাসময়ে প্রয়োজনীয় সহযোগিতা না করলে বা স্ব উদ্যোগে তথ্য প্রদানে ব্যর্থ হলে আইনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিধান’ বিল থেকে বিলুপ্ত হয়েছে।
সংশোধিত আইনে নতুন করে স্থাবর-অস্থাবর সম্পত্তির বিষয়টি সুনির্দিষ্ট ও স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। এতে দেশে-বিদেশে সন্দেহভাজন দুর্নীতিবাজদের দৃশ্যমান ও অদৃশ্য সম্পত্তির বিষয়ে ব্যবস্থা গ্রহণ সহজ হবে। বিলে দুদক আইনকে প্রাধান্য দিতে মূল আইনের ‘২(ক)’ উপধারা সংযোজন করে বলা হয়, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইনে যা কিছু থাক না কেন, এ আইনের বিধানাবলী প্রাধান্য পাবে’। আইনে বলা হয়েছে, ‘কোনো ব্যক্তির দেয়া তথ্য দেওয়ানি বা ফৌজদারি আদালতে সাক্ষ্য হিসেবে গ্রহণ করা যাবে না।’
এছাড়া কোনো সাক্ষীকে অভিযোগকারীর পরিচয় প্রকাশ করতে বাধ্য করা যাবে না। তবে অপরাধের পূর্ণ তদন্তের পর আদালত যদি মনে করে, মিথ্যা তথ্য প্রদান করা হয়েছে বা তথ্য প্রদানকারীর পরিচয় প্রকাশ করা ছাড়া ন্যায়বিচার করা সম্ভব নয়, তাহলে আদালত পরিচয় প্রকাশ করতে পারবে। তবে কমিশন বা সরকারি কর্মকর্তা-কর্মচারী বা সাধারণ নাগরিক যে কেউ ইচ্ছাকৃতভাবে কোনো মিথ্যা তথ্য প্রদান করলে আইনের ২৮(গ) ধারার (২)-এর ১ উপধারায় অপরাধী হিসেবে গণ্য হবেন এবং কমপক্ষে দুই বছর এবং সর্বোচ্চ পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।
বিলে দুদকের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দুদক আইনের অধীন অপরাধ তদন্তের ক্ষেত্রেও সংশোধনী আনা হয়েছে। বিলে বলা আছে, কমিশন নিজে তাদের অপরাধ তদন্ত করতে পারবে না। দুদক কর্মকর্তা-কর্মচারীদের অপরাধ তদন্তের দায়িত্ব পুলিশ বা অন্য কোনো সংস্থাকে দিতে হবে। দায়িত্ব পাওয়ার ১২০ কার্যদিবসের মধ্যে তদন্তকারী কর্মকর্তাকে তদন্ত কাজ শেষ করতে হবে। এসময়ের মধ্যে তদন্ত শেষ করতে না পারলে তদন্তকারী কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন আরও ৬০ কার্যদিবস সময় বাড়াতে পারবে।
আইনের ৩৩ ধারা সংশোধন করে দুদককে আদালতে মামলায় পক্ষভুক্ত করার কথা বলা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, ‘দুদক থেকে দায়ের করা মামলায় অথবা দুদকের গৃহীত যে কোনো কার্যক্রমে যে কোনো পর্যায়ের আদালতে কেউ কোনো প্রতিকার প্রার্থনা করলে দুদককে পক্ষভুক্ত করতে হবে। এছাড়া দুদকের দায়ের করা কোনো মামলায় বা কোনো কার্যক্রমে কোনো ব্যক্তি জামিন কিংবা অন্য কোনো প্রকার প্রতিকার প্রার্থনা করলে দুদককে শুনানির জন্য যুক্তিসঙ্গত সময় প্রদান না করে শুনানি গ্রহণ করা যাবে না।’

উল্লেখ্য, বর্তমানে দুদককে পক্ষভুক্ত না করায় দুর্নীতি মামলার আসামিরা সুবিধা পাচ্ছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া