adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিশরের কাছে অস্ত্র বিক্রি করতে রাজি রাশিয়া

179444023জুলকারনাইন জ্যাকি: রাশিয়া শীঘ্রই মিশর সরকার কে অত্যাধুনিক সামরিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করবে। শুক্রবার রাশিয়ার সরকারি অস্ত্র নির্মানকারী সংস্থা রসোবরোনেকস্ট এর  একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা এই তথ্যটি মিডিয়াকে জানান তবে মিশরের ক্রয় ক্ষমতার উপর ওই সব সামরিক সরঞ্জামগুলোর সরবরাহ নির্ভর করবে। 
বিগত সপ্তাহে কয়েকটি মিডিয়ায় প্রকাশিত হয় যে মার্কিন সরকার মিশর কে পরবর্তীতে আর কোনও ধরনের সামরিক সহায়তা প্রদান করবে না এবং সেই ঘোষনার পর সম্ভবত মিশরীয় সরকার এই অবস্থান পরিবর্তন করল। 
বিভিন্ন তথ্য থেকে জানা যায় যে মিশর সরকার রাশিয়ার তৈরি বিভিন্ন রকমের আধুনিক সমরাস্ত্র ক্রয় বাবদ ৪ বিলিয়ন ডলার ব্যয় করতে আগ্রহী। 
রসোবরোনেকস্ট এর ওই কর্মকর্তা বলেন ‘আমরা মিশরীয় কর্তৃপক্ষের সাথে নতুন অস্ত্র বিক্রয় এবং পুরাতন অস্ত্র মেরামতের বিষয়ে আলোচনা করতে আগ্রহী, তবে তা অনেক অংশে নির্ভর করবে মিশরীর কর্তৃপক্ষের ক্রয় ক্ষমতার উপর, অবশ্য এক্ষেত্রে মস্কো কায়রোকে ঋন দেওয়ার বিষয়টিও নিয়েও আলোচনা করতে পারে’। 
রাশিয়ার বৈদেশিক মন্ত্রনালয়ের মুখপাত্র আলেকজান্ডার লুকালেভিচ বলেন ‘প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই সেরগু ও পররাষ্ট্র মন্ত্রী  সার্গেই ল্যাভরভ আগামি ১৩-১৪ নভেম্বর মিশর সফরে যাবেন এবং সেখানে দেশটির কর্তৃপক্ষের সাথে এই সব সরবরাহের বিষয় নিয়ে আলোচনা করবেন এবং এ সফর এ দুই দেশের আঞ্চলিক নিরাপত্তা ও সামরিক সাহায্যের বিষয় প্রাধান্য পাবে’। 
মার্কিন কূটনৈতিক ব্যর্থতার সুযোগ নিয়ে রাশিয়া আবারও মিশরের সাথে নতুন করে সামরিক সংযোগ বৃদ্ধি ও কূটনৈতিক সস্পর্ক তেরি করতে যাচ্ছে।
উল্লেখ্য  ১৯৬০-৭০ দশকে সোভিয়েত ইউনিয়নের সাথে অনেক ভালো কূটনৈতিক সম্পর্ক ছিল মিশরের যখন আব্দেল নাসের মিশরের রাষ্ট্রপতি ছিলেন। কায়রো সে সময় মস্কোর নিকট থেকে বিপুল পরিমান সামরিক যুদ্ধাস্ত্র, ট্যাংকার ও যুদ্ধ বিমান ক্রয় করে। 
পরবর্তীতে নাসেরের মৃত্যুর পর আনোয়ার সাদাত ক্ষমতায় এসে পশ্চিমা দেশগুলোর সাথে ব্যাপক সস্পর্ক উন্নয়ন করেন এবং ২০০০০ রাশিয়ান সামরিক উপদেষ্টাদের মিশর থেকে বিতাড়িত করেন এবং তারপর থেকে মিশর রাশিয়ার আর কোন অস্ত্র ক্রয় করেনি। রিয়া নভো¯িত্ম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া