adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সাকিব ক্যালিসকে ছাড়িয়ে শীর্ষে অশ্বিন

images (1)ঢাকা: কোলকাতা টেস্টে অসাধারণ সেঞ্চুরি করার পাশাপাশি চমৎকার বোলিং সর্বশেষ আইসিসি টেস্ট অলরাউন্ডারের তালিকার শীর্ষে পৌঁছে দিয়েছে ভারতের অফস্পিনার রবিচন্দন অশ্বিনকে। বাংলাদেশের কৃতি অলরাউন্ডার সাকিব আল হাসান এবং দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ জ্যাক ক্যালিসকে পেছনে ফেলে তিনি এই কৃতিত্ব অর্জন করলেন।

সদ্য সমাপ্ত কোলকাতা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে দুই উইকেট নেয়ার পর ভারতের একমাত্র ইনিংসে রোহিত শর্মার সঙ্গে জুটি বেঁধে ৭ম উইকেটে রেকর্ড ২৮০ রান যোগ করেন এই ডানহাতি স্পিনার। সেই সঙ্গে দ্বিতীয় টেস্ট শতক এবং ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসও(১২৪) তুলে নেন অশ্বিন। পরে অতিথিদের দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ৩ উইকেট তুলে নিয়ে শতক ও পাঁচ উইকেট নিয়ে চমৎকার অলরাউন্ড নৈপূণ্য দেখান তিনি। আর এর ফলেই সাকিব আল হাসানের চেয়ে ৪৩ রেটিং পয়েন্ট বেশী নিয়ে শীর্ষে উঠে এলেন তিনি। এর আগে তিনি র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে ছিলেন। একইসঙ্গে আইসিসি টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়েও ষষ্ঠ স্থানে রয়েছেন তিনি।

২০১৩ সালটি ছিলো অশ্বিনের জন্য সাফল্যময় একটি বছর। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টে তিনি ২০.১০ গড়ে ২৯ উইকেট নেন। এছাড়াও এ বছরের সবার্ধিক উইকেট শিকারীদের তালিকার ৬ষ্ঠ স্থানে রয়েছেন তিনি ২০.০২ গড়ে ৩৪ উইকেট নিয়ে। মাত্র ৫ টেস্টেই তিনি এই সাফল্য তুলে নেন।

২০১১ সালের নভেম্বরে অভিষেকের পর এখন পর্যন্ত ১৭ টেস্ট খেলেছেন অশ্বিন। এই সময়ে তিনি ৪১.১১ গড়ে ৭৪১ রান সংগ্রহের পাশাপাশি ৯৭ উইকেট নেন। যার গড় ২৮.০৭।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া