adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিত ও অশ্বিনের ব্যাটে সুদৃঢ় অবস্থানে ভারত

image_61309_0ঢাকা: রোহিত শর্মার অভিষেক শতক এবং অফস্পিনার রবিচন্দন অশ্বিনের অনমনীয় ব্যাটিং নৈপূণ্যে কোলকাতা টেস্টের দ্বিতীয় দিনেই সুদৃঢ় অবস্থানে পৌঁছে গেছে ভারত। প্রথম ইনিংসে অতিথিদের ২৩৪ রানে গুটিয়ে দেয়ার পর দ্বিতীয় দিনশেষে ভারতের প্রথম ইনিংসে সংগ্রহ ৬ উইকেটে ৩৫৪ রান।

ইডেন গার্ডেনে দ্বিতীয় দিনে ক্রিকেটপ্রেমীরা উম্মুখ হয়ে ছিলেন ১৯৯তম টেস্ট খেলতে নামা শচীনের ব্যাটিং উপভোগের জন্য। কিন্তু দুটি চারের সাহায্যে ১০ রান করে ক্যারিবীয় স্পিনার শেন শিলিংফোর্ডের ঘুর্ণিতে লেগ বিফোরের ফাঁদে পড়েন। শচীন ভক্তদের আক্ষেপ অবশ্য দুর করেছেন ১০৮ ওয়ানডে খেলার পর টেস্ট অভিষেক হওয়া রোহিত শর্মা। অভিষেক টেস্টেই অসাধারণ ব্যাট করে শতক উপহার দেন তিনি। বিশেষ করে ৭ম উইকেট জুটিতে অফস্পিনার রবিচন্দন অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে দিনশেষে অবিচ্ছিন্ন থেকে ১৯৮ রান যোগ করে ভারতকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করেন।

আগের দিনের বিনা উইকেটে ৩৭ রান নিয়ে খেলতে নেমে ভারত এক পর্যায়ে ৮৩ রানেই ৫ উইকেট হারায়। এ অবস্থায় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তরুণ রোহিতের সঙ্গে জুটি বেঁধে ৭৩ রান যোগ করে সেই বিপর্যয় কিছুটা হলেও সামাল দেন। তবে অশ্বিন ও রোহিত জুটির নৈপূণ্যেই ভারত দিনশেষে শক্ত অবস্থানে পৌঁছে। রোহিত ২২৮ বলের মোকাবেলায় ১৬ চার ও ১ ছক্কায় ১২৭ রান তুলে অপরাজিত থাকেন। আর স্পিনার অশ্বিন ব্যাটসম্যানদের লজ্জায় ফেলে ১৪৮ বলের মোকাবেলায় ১০ চারের সাহায্যে দিনশেষে ৯২ রানে অপরাজিত থাকেন। ধোনি করেন ৪২ রান।

ক্যারিবীয় স্পিনার শেন শিলিংফোর্ড ভারতের টপ অর্ডার ব্যাটিংকে কোনঠাসা করে একে একে ৪টি উইকেট তুলে নেন। দিনশেষে তিনি ১৩০ রানের খরচায় ৪ উইকেট নেন। টিনো বেস্ট এবং অভিষিক্ত পেসার শেলডন কোট্রেল উভয়ই ৫৩ রান ব্যয় করে একটি করে উইকেট নেন।

ভারত এখন ৪ উইকেট হাতে রেখে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের চেয়ে ১২০ রানে এগিয়ে। মূলতঃ অভিষেক হওয়া দুই খেলোয়াড় পেসার মোহাম্মদ শামি এবং রোহিত শর্মার কৃতিত্বেই ভারত এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিয়ন্ত্রণ দখল করেছে। শামি তার অভিষেক ইনিংসে ৭১ রানে ৪ উইকেট নেন। আর রোহিত প্রথম ইনিংসেই অপরাজিত শতক হাঁকিয়ে দলকে নির্ভরতা যোগালেন।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ২৩৪(স্যামুয়েলস ৬৫, চন্দরপল ৩৬, কেইরন পাওয়েল ২৮, ড্যারেন ব্রাভো ২৩, ক্রিস গেইল ১৮, শামি ৪/৭১, অশ্বিন ২/৫২, শচীন ১/৫, ভুবনেশ্বর ১/৩৩, ওঝা ১/৬২)

ভারত প্রথম ইনিংস ৩৫৪/৬ (রোহিত ব্যাটিং ১২৭, অশ্বিন ব্যাটিং ৯২, ধোনি ৪২, বিজয় ২৬ ধাওয়ান ২৩, পুজারা ১৭, শচীন ১০, কোহলি ৩, শিলিংফোর্ড ৪/১৩০, বেস্ট ১/৫৩, কোট্রেল ১/৫৩ )

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া