adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজধানীর বাজারে হরতালের প্রভাব

image_53303_0ঢাকা: পরপর দুই সপ্তাহে টানা তিনদিন করে হরতালের কারণে রাজধানীর কাঁচাবাজারগুলোতে নিত্যপণ্যের দাম বেড়েছে অস্বাভাবিক হারে। খুচরা বাজারে তো বটেই, এমনকি পাইকারি বাজারেও হু হু করে দাম বাড়ার প্রবণতা লক্ষ্য করা গেছে।


সবজি কিনতে গিয়ে দাম শুনেই নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। পাইকারি ব্যবসায়ীরা দাবি করছেন- ছয়দিন হরতালের কারণে ঢাকার বাইরে থেকে সবজি নিয়ে আসতে না পারায় সৃষ্ট সংকটের কারণেই এভাবে সবজির দাম বেড়েছে। তবে খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে- ব্যবসায়ীরা জানতেন যে, হরতালে এ ধরনের সংকট হবে। আর এই সুযোগ নিয়ে বাড়তি লাভের লোভে অনেক ক্ষেত্রে পাইকাররাও বিভিন্ন ধরনের খাদ্য আগে থেকেই গুদামে রেখে কিছুটা কৃত্রিম সংকট সৃষ্টি করায় দাম বেড়েছে আরো।


এছাড়া, ঢাকার বাজারগুলোতে সময়মত পণ্য সরবরাহ করতে না পারায় মফস্বলের বাজারে লাখ লাখ টাকার সবজি পচে গেছে। এরই সুযোগ নিয়ে পাইকাররা আগেই গুদামে রাখা বাসী সবজিরও দাম বাড়িয়ে দিয়েছেন।


শীতের এই মৌসুমে কাঁচাবাজারে সবজির দাম চড়া না থাকার কথা থাকলেও হরতাল ও রাজনৈতিক অস্থিরতার দোহাই দিয়ে পাইকাররা আলু, পটল, বেগুন, করল্লা, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, গাজর, শসা, পেঁপেসহ সবধরনের সবজির দাম কেজিপ্রতি ২০ থেকে ৫০ টাকা করে বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।


সরেজমিনে দেখা গেছে, আলু কেজি প্রতি ১৮ টাকা থেকে বেড়ে অন্তত ২২ টাকা, প্রতি কেজি পটল ৩০ টাকা থেকে বেড়ে হয়েছে প্রায় ৪০ টাকা, বেগুণ ৪০ টাকা থেকে বেড়ে কেজিপ্রতি প্রায় ৬৫ টাকা, করল্লা ৪০ টাকা থেকে বেড়ে দ্বিগুণ দামে অর্থাৎ প্রায় ৮০ টাকা করে প্রতি কেজি, বাঁধাকপি প্রতি কেজি ২০ টাকা থেকে বেড়ে প্রায় ৪০ টাকা, শীতকালীন শাক ১০ টাকার আঁটি ২৫ টাকা থেকে শুরু করে শাকভেদে প্রায় ৫০ টাকা পর্যন্ত দাম হাঁকছেন ক্রেতারা।


এদিকে এক সপ্তাহের ব্যবধানে চালের বাজারেও অস্বাভাবিকভাবে মূল্য বৃদ্ধির কারণে অস্থিরতা দেখা গেছে, চালের প্রকারভেদ অনুযায়ী প্রতি কেজিতে দাম বেড়েছে চার থেকে ১০ টাকা। খুচরা বাজারে মিনিকেট চাল কেজি প্রতি ৪৮ থেকে ৫৪ টাকা, নাজিরশাইল চাল ৫৫ থেকে ৬৮ টাকা, কাটারিভোগ প্রতিকেজি ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।


ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাত্র এক সপ্তাহের ব্যবধানে পাইকারদের বস্তা প্রতি চাল কিনতে হয়েছে ১০০ থেকে ১৫০ টাকা বাড়তি দামে। পাশাপাশি হরতালের কারণে বাড়তি পরিবহণ খরচও যোগ হয়েছে।


তাছাড়া প্রান্তিক কৃষকদের কাছে বছরের এই সময়ে ধানের মজুদ কম থাকায় বাজারে ধানের সরবরাহও কম, তাই ব্যবসায়ীদের বেশি দামে ধান কিনতে হচ্ছে। কৃষকদের কাছে বেশি দামে ধান কেনার কারণে তারা মণ প্রতি অন্তত ১০০ টাকা করে বেশি দামে বিক্রি করছেন ঢাকার ব্যবসায়ীদের কাছে। সব মিলিয়ে তাই ঢাকার পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের ধারণা এই মৌসুমে চালের দাম আর কমার উপায় নেই বললেই চলে।


এদিকে ঢাকায় বিভিন্ন ধরনের মাছের দাম খুব একটা না বাড়লেও আগের মতোই চড়া দামেই বিক্রি হচ্ছে। তবে ফার্মের মুরগি ও ডিমের দাম কিছুটা কমতির দিকে। প্রতি কেজি ফার্মের মুরগি ১১০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া