adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব ঘাটতি ৫৭৯৮ কোটি টাকা: ব্যাখ্যা চেয়েছে অর্থ মন্ত্রণালয়

bangladesh11446488172ডেস্ক রিপোর্ট : চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব ঘাটতির বিষয়ে ব্যাখ্যা চেয়ে রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
 
প্রথম তিন মাসে ৫ হাজার ৭৯৮ কোটি টাকার রাজস্ব আদায়ের ঘাটতিসহ নানা বিষয় নিয়ে আগামি ৫ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আন্তজার্তিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বৈঠক রয়েছে।
 
আর ওই বৈঠককে সামনে রেখেই অর্থ মন্ত্রণালয় থেকে সম্প্রতি  এনবিআরকে চিঠি দেওয়া হয়েছে। এনবিআরের একটি উর্ধ্বতন সূত্র তা নিশ্চিত করেছে। 
 
সূত্র জানায়, রাজস্ব ঘাটতি ইস্যুতে আইএমএফের কাছে যাতে অর্থ-মন্ত্রণালয় যুক্তিসঙ্গত কারণ দেখাতে সম হয় সে বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা চাওয়া হয়েছে চিঠিতে।
 
একইসঙ্গে রাজস্ব ঘাটতি মোকাবেলায় এনবিআর কি কি পদপে নিয়েছে তার বিস্তারিত তথ্য জানতে চেয়েছে অর্থ মন্ত্রণালয়। এমনকি প্রয়োজনে রাজস্ব আদায়ে কৌশল, কর্ম পরিকল্পনা ও প্রশাসনিক কর্মকর্তাদের পরিবর্তনের হুশিয়ারিও দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
 
এছাড়া আগামি ৫ নভেম্বর অনুষ্ঠেয় বৈঠকেকে সামনে রেখে ভ্যাট আইন বাস্তবায়নের অগ্রগতি ও পরিকল্পনার বিস্তারিত প্রতিবেদন, নতুন ভ্যাট আইনের আওতায় কতজন করদাতাকে আনার জন্য চিহ্নিত করা হয়েছে ইত্যাদির বিস্তারিত পরিসংখ্যান চেয়েছে মন্ত্রণালয়। কেননা আইএমএফকে এই সব তথ্য সরবরাহ করতে হবে বলে চিঠিতে জানানো হয়েছে।
 
তবে এনবিআরের অন্য একটি সূত্র ইতিমধ্যে চিঠির জবাব তৈরী করে মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে।
 
বাংলাদেশের অন্যতম দাতা সংস্থা আইএমএফ। এ কারণে সরকারের আর্থিক পলিসি, উন্নয়ন ও রাজস্ব আদায় প্রভৃতি বিষয়ে আইএমএফকে অবগত করে থাকে সরকার।
 
চলতি ২০১৫-১৬ অর্থ বছরে এনবিআরের রাজস্ব আহরণের
লক্ষ্যমাত্রার ধরা হয়েছে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা যা গত অর্থবছরের সংশোধিত ল্যমাত্রার তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি। এর মধ্যে আয়কর থেকে আসার কথা ৬৫ হাজার ৯৩২ কোটি, ভ্যাট থেকে ৬৩ হাজার ৯০২ কোটি ও শুল্ক থেকে ৪৬ হাজার ৫৩৬ কোটি টাকা।
 
কিন্তু অর্থবছরের প্রথম প্রান্তিকে এনবিআরের রাজস্ব আদায় করেছে ৩০ হাজার ৯১০ কোটি টাকা। যেখানে এ সময়ে রাজস্ব আহরণের ল্যমাত্রা ছিল ৩৬ হাজার ৭০৮ কোটি টাকা। অর্থ্যাৎ ঘাটতির পরিমাণ ৫ হাজার ৭৯৮ কোটি টাকা।
 
এর মধ্যে এ সময়ে আয়করে রাজস্ব আদায়ের
লক্ষ্যমাত্রার ছিল ১১ হাজার ৫৭৭ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৯ হাজার ৫৫১ কোটি টাকা। অর্থাৎ এ খাতে ঘাটতি ২ হাজার ২৬ কোটি টাকা।
 
এছাড়া ভ্যাট থেকে প্রথম প্রান্তিকে
লক্ষ্যমাত্রার ছিল ১৩ হাজার ৯১৬ কোটি টাকা। এর বিপরীতে আদায় ১১ হাজার ৪৯৯ কোটি টাকা। অর্থ্যাৎ এ খাতে ঘাটতি ২ হাজার ৪১৭ কোটি টাকা।
 
অন্যদিকে আমদানি শুল্ক বাবদ জুলাই-সেপ্টেম্বর সময়ে ১১ হাজার ২১৫ কোটি টাকার
লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৯ হাজার ৮৫৫ কোটি টাকা। ঘাটতি দাঁড়িয়েছে ১ হাজার ৩৬০ কোটি টাকা। অর্থ্যাত কোন খাতেই ল্যমাত্রা অর্জন করতে পারেনি এনবিআর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া