adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্বৈরাচার পাশে বসিয়ে গণতন্ত্রের কথা বলছে সরকার’

nazrul islamনিজস্ব প্রতিবেদক : নিরপেক্ষ সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে একটি কার্যকর নির্বাচন ছাড়া দেশের চলমাস সংকট থেকে উত্তরণের উপায় নেই বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি নেতা মরহুম অ্যাডভোকেট আফসার আহমদ সিদ্দিকীর ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা ও দোয়া মাহফিলে তিনি এ দাবি করেন।
তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগের ১৯৯৬ সালে আন্দোলনের কথা মনে করিয়ে দিয়ে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, আওয়ামী লীগ দীর্ঘদিন আন্দোলনের পর তাদের দাবির পরিপ্রেক্ষিতে আমরা নিরপেক্ষ নির্দলীয় সরকারের আইন পাস করেছি। সেই নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করে। পরবর্তী নির্বাচনে বিএনপি জয়লাভ করে। এবার ক্ষমতায় এসে আওয়ামী লীগ যখন দেখলো তাদের সঙ্গে জনগণ নেই, তখনই ষড়যন্ত্র শুরু করে।
তিনি বলেন, দেশে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিএনপি শান্তিপূর্ণ আন্দোলন করছে তাই গণতান্ত্রিক এ আন্দোলন সফল হবেই। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

স্বাধীনতার পর আওয়ামী লীগ জনগণ ও রাষ্ট্রের জন্য যা করা প্রয়োজন তা করেনি এমন দাবি করে তিনি বলেন, “তারা (আওয়ামী লীগ) সব সময়ে ক্ষমতাকেই বড় করে দেখেছে। স্বাধীনতার মাত্র তিন বছরের মাথায় গণতন্ত্রকে হত্যা করে বাকশাল কায়েম করেছিল। আর এবার ক্ষমতায় এসে জনগণের রায় না নিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পদ্ধতি বাতিল করে দলীয় পদ্ধতিতে নির্বাচনের ব্যবস্থা করেছে।
জাসদকে (ইনু) সন্ত্রাসী দল আখ্যা দিয়ে নজরুল ইসলাম বলেন, সরকার জাসদের মতো সন্ত্রাসীকে সঙ্গে নিয়ে স্বৈরাচারীদের পাশে বসিয়ে সন্ত্রাসী ও স্বৈরাচারীর বিরুদ্ধে বক্তব্য দেয়।
আফসার আহমদ সিদ্দিকীকে স্মরণ করে তিনি বলেন, “তিনি ছিলেন একজন আপাদমস্তক রাজনীতিবিদ।  তিনি স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য সংগ্রাম করে গেছেন।  তার  সংগ্রামকে সামনে রেখে আমাদের গণতন্ত্র রক্ষার জন্য আন্দোলন করতে হবে।
আয়োজক সংগঠনের আহ্বায়ক জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, সহ তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া