adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকা-মুজাহিদের ফয়সালা আগামী মাসেই

1444591752ডেস্ক রিপোর্ট : শেষ হয়েও হলো না শেষ। ছোটগল্পের মতো রয়ে গেল কিছু রেশ। একাত্তরের দুই শীর্ষ ঘাতকের চূড়ান্ত আইনি লড়াই আরও বাকি। জামায়াতে ইসলামী ও বিএনপির প্রভাবশালী দুই নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মানবতাবিরোধী অপরাধ মামলার আপিল নিষ্পত্তি হয়েছে গত জুন-জুলাইয়ে। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিও। এবার রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন নিষ্পত্তির পালা।

আসামিপক্ষ জানিয়েছে, আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করবেন তারা। তবে সেসব প্রক্রিয়া পেরিয়ে মুজাহিদ ও সাকা চৌধুরীর মামলার চূড়ান্ত ফয়সালা পেতে অপো করতে হবে অন্তত নভেম্বর পর্যন্ত। রিভিউ আবেদন খারিজ হলে থাকবে রাষ্ট্রপতির কাছে মা চাওয়ার সুযোগ। আর সবকিছুর রেশ শেষ হবে এভাবেই।

সাকা চৌধুরীর আইনজীবী অ্যাডভোকেট এস এম শাহজাহান প্রতিবেদককে বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই আমরা রিভিউ আবেদন দায়ের করব। অবকাশ শেষে আদালত খোলার শুরুর দিকেই রিভিউ নিষ্পত্তি হবে বলে আশা করছি। ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতিসহ সংশ্লিষ্ট সব বিচারপতির স্বারের পর মুজাহিদ ও সাকা চৌধুরীর আপিলের রায় প্রকাশ করেন সর্বোচ্চ আদালত। পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে আপিল বিভাগে রিভিউ আবেদন করবে আসামিপক্ষ।

পুনর্বিচেনার আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফাঁসি কার্যকর করা হবে না। মানবতাবিরোধী অপরাধ মামলায় আপিল বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী, অগ্রাধিকার ভিত্তিতে রিভিউয়ের শুনানি ও নিষ্পত্তি হবে আপিল বিভাগে। তবে রিভিউ আবেদন কখনোই আপিলের সমতুল্য নয়। মুজাহিদের আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ শিশির মনির এই প্রতিবেদককে বলেন, ১৫ অক্টোবরের মধ্যেই রিভিউ আবেদন করা হবে আদালতে। আমাদের দৃষ্টিতে আপিল বিভাগের রায়ের কিছু 'অসঙ্গতি' রয়েছে। রিভিউ আবেদনে তুলে ধরা হবে সে বিষয়ও।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাবিরোধী ঘাতক সংগঠন আলবদর বাহিনীর প্রধান, বর্তমানে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করতে ১৬ জুন নির্দেশ দেন সুপ্রিমকোর্ট। আর পরবর্তী মাসের ২৯ তারিখ বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসিও বহাল রাখেন সর্বোচ্চ আদালত। এর আগে ২০১৩ সালের জুলাই এবং অক্টোবরে মুজাহিদ ও সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আইনজীবীরা জানিয়েছেন, এ দুই মামলায় নির্ধারিত সময়ের মধ্যে রিভিউ আবেদন করা হলেও নভেম্বরের আগে রিভিউ নিষ্পত্তির সুযোগ নেই। চলমান অবকাশ শেষে সুপ্রিমকোর্টের নিয়মিত কার্যক্রম শুরু হবে নভেম্বরে। অবকাশে জরুরি বিষয়ে শুনানির জন্য চেম্বার আদালত বসলেও আপিল বিভাগের অন্য বিচারপতিরা বেঞ্চে বসেন না। তাই এ বিষয়টির শুনানির জন্য অপো করতে হবে আগামী মাস পর্যন্ত। তবে মানবতাবিরোধী অপরাধ মামলায় রিভিউ বিষয়ক অন্য দুটি আবেদনে দেখা গেছে, এক সপ্তাহের মধ্যেই এর সুরাহা হয়েছে। সেই হিসেবে বলা যায়, মুজাহিদ ও সাকা চৌধুরীর রিভিউ আবেদনের নিষ্পত্তি হতে পারে নভেম্বরের শুরুতেই। রিভিউ নাকচ হলেই আসবে রাষ্ট্রপতির কাছে মা চাওয়ার বিষয়টি।

সংশ্লিষ্ট সূত্রমতে, মুজাহিদ ও সাকা চৌধুরী রাষ্ট্রপতির কাছে মা চেয়ে আবেদন করবেন কিনা সে বিষয়ে রিভিউ নিষ্পত্তির পরেই সিদ্ধান্ত নেবে আসামিপ। তবে মানবতাবিরোধী অপরাধ মামলার অন্য দুই আসামি জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে মা চাননি। আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর ইতিমধ্যেই সাকা চৌধুরী এবং মুজাহিদের সঙ্গে পরিবার ও আইনজীবীদের সাক্ষাত হয়েছে কারাগারে।

সেই সাক্ষাত  পৃথকভাবে আইনজীবী ও পরিবারের সদস্যদের রিভিউয়ের বিষয়ে নির্দেশনা দিয়েছেন দুই আসামি। এখন রিভিউ আবেদন দায়েরের প্রস্তুতি চলছে সেই আলোকেই। মানবতাবিরোধী অপরাধে প্রথম ব্যক্তি হিসেবে ২০১৩ সালের ১২ ডিসেম্বর রাতে ফাঁসিতে ঝোলানো হয় আবদুল কাদের মোল্লাকে। সর্বোচ্চ আদালতে মৃত্যুদণ্ড বহাল থাকায় চলতি বছর ১১ এপ্রিল দ্বিতীয় অপরাধী হিসেবে মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

কাদের মোল্লা ও কামারুজ্জামানের দণ্ড কার্যকরের েেত্র যেসব প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে, রিভিউ খারিজ হয়ে গেলে দণ্ড কার্যকরের েেত্র মুজাহিদ ও সাকা চৌধুরীর েেত্রও একই প্রক্রিয়া নজির হিসেবে থাকছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ বেঞ্চের সদস্য বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর স্বারের পর গত ৩০ সেপ্টেম্বর বিকালে মুজাহিদ ও সাকা চৌধুরীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন আদালত। ইতিমধ্যে মুজাহিদকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানোর পর সাকা চৌধুরীকেও পরোয়ানা পড়ে শোনানো হয়েছে গাজীপুরের কাশিমপুর কারাগারে।-বিডিপ্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া