adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় মিনিটে স্মার্টফোনের ব্যাটারি চার্জ!

New+'Yolk+And+Shell'+Battery+Technology+Could+Charge+Your+Phone+In+SIX+Minutesডেস্ক রিপোর্ট : খুব শীঘ্রই হয়তো ছয় মিনিটে চার্জ হবে স্মার্টফোনের ব্যাটারি, আর একবারের চার্জেই চলবে টানা তিনদিন। আর এই সম্ভাবনার মূলে রয়েছে যুক্তরাষ্ট্রের ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) উদ্ভাবিত নতুন প্রযুক্তি ‘ইয়োক অ্যান্ড শেল’।
এক প্রতিবেদনে ইয়াহু নিউজ জানিয়েছে, প্রচলিত স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় তিন গুণ বেশি বিদ্যুৎশক্তি ধারণ করতে পারে এমআইটির ‘ইয়োক অ্যান্ড শেল’ প্রযুক্তি।
প্রতিবার চার্জ করার সময় প্রসারিত ও সংকুচিত হতে থাকে লিথিয়াম আয়ন ব্যাটারির ইলেকট্রোডগুলো। সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পেতে থাকে ব্যাটারিগুলোর পারফর্মেন্স। এর বিপরীতে ‘ইয়োক অ্যান্ড শেল’-এর ইলেকট্রোড অ্যালুমিনিয়াম ন্যানোপার্টিকেল দিয়ে তৈরি। এর বাইরের আবরণ টাইটানিয়াম ডাইঅক্সাইডের তৈরি। ফলে বারবার চার্জ করলেও বাইরের আবরণের কোনো তি না করেই অটুট থাকে ‘ইয়োক অ্যান্ড শেল’-এর পারফর্মেন্স।

এই প্রক্রিয়ায় একদিকে ব্যাটারি যেমন আরও দ্রুত চার্জ করা যাবে। ঠিক একইভাবে দীর্ঘ সময় সেই চার্জ ধরে রাখা যাবে। বর্তমানের প্রচলতি ডিভাইসগুলোর ব্যাটারির আকারের সঙ্গে মিল রেখেই এই প্রযুক্তি ব্যবহার করে নতুন ব্যাটারি তৈরি করা সম্ভব যার পারফর্মেন্স কয়েক গুণ বেশি হবে।

এ ব্যাপারে ন্যানইয়াং টেকনোলিজ ইউনিভার্সিটি ইন সিঙ্গাপুরের কেমিকাল অ্যান্ড বায়োমলিকিউলার ইঞ্জিনিয়ারিংয় বিষয়ের সহযোগী অধ্যাপক ডেভিড লু বলেন, “পরীাগারে ইয়োক-শেল পার্টিকলগুলো খুবই ভালো ফলাফল দিয়েছে। আমার কাছে যে বিষয়টি সবচেয়ে বেশি আকর্ষণীয় মনে হয়েছে সেটি হল, পুরো প্রক্রিয়াটি তুলনামূলক সহজ এবং ব্যবহারযোগ্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া