adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগ্রহ কমছে নতুন ট্যাবে!

full_1464397503_1438489541ডেস্ক রিপোর্ট : বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাত এপ্রিল থেকে জুন মাসে বিশ্ববাজারে ট্যাব বিক্রি কমে গেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এ তথ্য জানিয়েছে। আইডিসির বিশ্লেষক জিতেশ উবরানির মতে, ট্যাবের দীর্ঘায়ু, ট্যাবের সঙ্গে বড় মাপের স্মার্টফোনের প্রতিযোগিতা বেড়ে যাওয়া প্রভৃতি কারণে নতুন ট্যাবের প্রতি মানুষের আগ্রহ কমে যা”েছ।

ট্যাবের বাজারে জনপ্রিয় দুই ব্র্যান্ড অ্যাপল ও স্যামসাংয়ের বাজার দখলও কমেছে এই প্রান্তিকে। আইডিসির গবেষকেরা বলছেন, টানা তৃতীয় প্রান্তিকে ট্যাবের বিক্রি কমতে দেখা গেল। গত প্রান্তিকে চার কোটি ৪৭ লাখ ইউনিট ট্যাব বিক্রি হয়েছে যা গত বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে সাত শতাংশ এবং এ বছরের প্রথম প্রান্তিকের চেয়ে তিন দশমিক নয় শতাংশ কম।

ট্যাবের বাজারে গত প্রান্তিকে এক কোটি নয় লাখ আইপ্যাড বিক্রি করে বাজারের শীর্ষে রয়েছে অ্যাপল। বর্তমানে ট্যাবের বাজারের সাড়ে ২৪ শতাংশ অ্যাপলের দখলে। তবে গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এ বছর ১৭ দশমিক সাত শতাংশ আইপ্যাড বিক্রি কমেছে।

ট্যাবের বাজারে ১৭ শতাংশ দখল নিয়ে দ্বিতীয় অব¯’ানে আছে স্যামসাং। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে ৭৬ লাখ ইউনিট ট্যাব বিক্রি করেছে স্যামসাং যা গত বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ১২ শতাংশ কম।
অ্যাপল ও স্যামসাংয়ের ট্যাব বিক্রি কমলেও বাজারের তৃতীয় অব¯’ানে থাকা লেনোভোর ট্যাব বিক্রি বেড়েছে। এ ছাড়াও চীনের হুয়াউয়ে ও এলজির ট্যাব বিক্রিও বেড়েছে।বাজার গবেষকেরা বলছেন, পরিচিত এই পাঁচটি ব্র্যান্ড মিলে বিশ্বের ট্যাব বাজারের ৫৪ শতাংশ দখল করে রেখেছে।

আইডিসির গবেষকেরা বলছেন, ২০১০ সালে আইপ্যাড বাজারে আসার পর থেকে ট্যাবের বাজার বাড়ছিল। কিন্তু গত তিন প্রান্তিক ধরে ট্যাবের বাজার পড়তির দিকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া