adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুগলের ৬ বিলিয়ন ডলার অর্থদণ্ড হতে পারে

googleBG_515270102আন্তর্জাতিক ডেস্ক : বর্তমানে প্রযুক্তিপণ্যের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলোচিত খবরের মধ্যে রয়েছে সার্চ জায়ান্ট গুগলকে বড় অঙ্কের অর্থদণ্ড দেয়ার বিষয়টি। 

এ বিষয়ে সম্প্রতি এক খবরে জানানো হয়, গুগলকে প্রায় ৬ বিলিয়ন ডলার জরিমানার মুখে পড়তে হতে পারে। এর কারণ হিসেবে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, গুগলের নিজস্ব প্রচারণায় প্রভাব বিস্তারের কথা। আর এ ধরনের অনিয়মের অভিযোগে ইন্ডিয়ার ফেয়ার-ট্রেড ওয়াচডগ (সিসিআই ) গুগলকে এই অর্থদণ্ড দিতে পারে। 
তথ্য মতে, আগেও ইউরোপিয়ান কিছু দেশে একই ধরনের কার্যকলাপের দায়ে এরুপ পরিস্থিতির সম্মুখীন হয় সার্চ জায়ান্ট। 
ব্যাবসায় প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা নিশ্চিত করার ল্েয কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) এই পর্যবেণ করে। ফলে কিছু েেত্র গুগলের প্রভাব বিস্তারের প্রমাণ পাওয়া যায়। 
প্রত্যহ গুগলের সব সেবা ব্যবহারকারীদের সেবায় বেশ অস্বাভাবিকতা প্রতীয়মান হয়েছে। প্রাপ্ত অভিযোগের মধ্যে রয়েছে সার্চের ফলাফলে গুগলের নিজেদের পণ্যগুলোতে সমর্থন। পেইড সার্চের েেত্র পপাতিত্ব। কনটেন্টে প্রবেশে অনুমোদন না দেয়া।
অবশ্য, সিসিআই এখন ফলাফলের ভিত্তিতে অনুসন্ধানগুলো নিশ্চিত করছে। 
ইকোনোমিকস টাইমসের প্রতিবেদনেও গুগলের অনিয়ম প্রমাণিত হওয়ার খবরটি উঠে আসে।

সাম্প্রতিক এ ঘটনা ছাড়াও সিসিআই’র অনুসন্ধানকারী দল সেই ২০১১ সাল থেকে গুগলের বিরুদ্ধে কতিপেয় অভিযোগ অনুসন্ধান করে এবং যেগুলোর স্পষ্টই প্রমাণ খুজে পায়।

উল্লেখ্য, এ ঘটনায় সিসিআই’র নিয়ম অনুযায়ী গুগলের তিন বছরের আয়ের ১০ শতাংশের সমান জরিমানা হতে পারে যার পরিমান প্রায় ৬ বিলিয়ন ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া