adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আসছে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

JUBO DALডেস্ক রিপোর্ট : কোনো হাঁকডাক নেই, অথচ তলে তলে অনেক দূর এগিয়ে গেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
বেশ কিছু দিন ধরে অতি কাছের দু/চার জনের সঙ্গে আলোচনা করেই দল পূনর্গঠন কাজে নেমে পড়েছেন বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়া। মূল দলে হাত দেয়ার আগে তিনি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে ঢেলে সাজাতে চাইছেন।
পিছনের তিক্ত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দীর্ঘ দিন ধরে অবহেলিত ত্যাগী নেতাদেরকে চেয়ারপারসন সামনে নিয়ে আসার কাজটি করে যাচ্ছেন গভীর মনযোগের সঙ্গে।
সৌদি আরব গিয়ে ছেলের সঙ্গে মুখোমুখি বসে এ নিয়ে বিস্তারিত আলোচনা করার সুযোগ না পেলেও শেষ পর্যন্ত প্রযুক্তির সহযোগিতায় ছেলের সমর্থন নিয়ে দল গোছানোর ক্ষেত্রে অনেক দূর এগিয়েও গেছেন।
তবে এ ব্যাপারে দলের সিনিয়র নেতারা প্রায় অন্ধকারে রয়েছেন।এ নিয়েও দলে অস্বস্তি রয়েছে।পদ হারানোর আশঙ্কায় অনেকেই এ নিয়ে চিন্তার রাজ্যে ডুবে আছেন। খোঁজ নিয়ে জানা গেছে সাবেক এই প্রধানমন্ত্রী প্রথমেই যুবদল ও স্বেচ্ছাসেবক দল নিয়ে কাজে হাত দিয়েছেন।
যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বে কারা আসছেন সে ব্যাপারে ফাইলওয়ার্ক শেষ করে ফেলেছেন খালেদা জিয়া। বলতে গেলে এই সহযোগী সংগঠনের নতুন কমিটি প্রায় প্রস্তুত বলে জানা গেছে। শিগগিরই যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণা করা হবে। ঈদের পরেই কমিটি ঘোষণা করা হবে বলে বিএনপির হাইকমান্ড সূত্রে জানা গেছে।
গুলশান কার্যালয় সূত্র জানায়, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি নিয়ে বেশ কিছুদিন ধরে কাজ করছেন খালেদা জিয়া। তারেক রহমানও এ বিষয়ে অবগত। সবকিছু ঠিক থাকলে ঈদের পরপরই এ দুই সংগঠনের কমিটি ঘোষণা হতে পারে।
এরপর পর্যায়ক্রমে অন্য অঙ্গসংগঠনসমূহ ও ঢাকা মহানগর বিএনপির কমিটি দেওয়া হবে। এর আগে ছাত্রদলের অসম্পূর্ণ কেন্দ্রীয় কমিটি,  ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা উত্তর ও দক্ষিণ শাখার পূর্ণাঙ্গ কমিটিতে হাত দেয়া হবে।এ ব্যাপারে কোনো তাড়াহুড়ো করতে চাইছেন না খালেদা জিয়া।
যেকোনো দিন ছাত্রদলের অসম্পূর্ণ কমিটি ঘোষণা হতে পারে। একইভাবে কৃষক দল, তাঁতী দল, ওলামা দল, জাসাসসহ সব অঙ্গসংগঠনেই নতুন নেতৃত্ব আসবে। এসব অঙ্গসংগঠনের পদপ্রত্যাশীরা দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন। জানা গেছে, যুবদলের কমিটির সংক্ষিপ্ত তালিকায় সভাপতি পদে আলোচনায় এগিয়ে আছেন বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী  ও শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন।
আর সাধারণ সম্পাদক পদে সাইফুল আলম নীরবের নামই বেশি আলোচিত হচ্ছে। ওই পদে যুবদলের ১ নম্বর যুগ্ম-সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ এবং বিএনপির সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর নামও আলোচনায় রয়েছে।
আর সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে আলোচনায় রয়েছেন- ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি হাসান মামুন, ছাত্রদলের সাবেক নেতা শহিদুল ইসলাম বাবুল, বজলুল করিম চৌধুরী আবেদ, আনিসুর রহমান খোকন প্রমুখ।
সূত্র জানায়, দলের এই দুর্দিনে সাত বছর ধরে দলীয় পদের বাইরে থাকা নেতাদের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছেন দলের হাইকমান্ড। এসব নেতারা কোনো পদে না থেকেও দলের দুর্দিনে নিষ্ঠার সঙ্গে ঠিকই কাজ করেছেন।
এছাড়া ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি হিসেবে হাসান মামুনের সুপরিচিতি রয়েছে দলের মধ্যে। তিনি সরকারবিরোধী আন্দোলনে কোনো পদে না থেকেও জোরালো ভূমিকা পালন করেছেন। এসব অবগত হওয়ায় তারেক রহমানেরও সুনজরে রয়েছেন তিনি। সবকিছু বিবেচনায় নিয়ে দল তাকে মূল্যায়নের উদ্যোগ নিয়েছে বলে ঘনিষ্ট সূত্রে জানা গেছে।   
এছাড়া যুবদল ঢাকা মহানগর উত্তরের দায়িত্বে যারা আসতে পারেন তাদের মধ্যে আলোচনায় রয়েছেন এস এম জাহাঙ্গীর, তিতুমীর কলেজের সাবেক ভিপি আবু হানিফ।
দক্ষিণের দায়িত্বে যারা আসতে পারেন তাদের মধ্যে আলোচনায় রয়েছেন রকিবুল আলম মজনু, এস এম জিলানী, রফিক আহমেদ ডলার, রফিকুল ইসলাম রাসেল (কমিশনার), আমিরুজ্জামান খান শিমুল, দুলাল হোসেন, হায়দার আলী লেলিন। এছাড়া দপ্তর সম্পাদক পদে ছাত্রদলেল সাবেক দপ্তর সম্পাদক ওমর ফারুক সাফিন প্রায় নিশ্চিত বলে জানা গেছে।
জানা গেছে, তারেক রহমানের পরামর্শ নিয়ে যুবদলের তালিকা চূড়ান্ত করছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ২০১০ সালের ১ মার্চ অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে সভাপতি ও সাইফুল আলম নীরবকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। পরবর্তীকালে ২০১০ সালের ৪ সেপ্টেম্বর খালেদা জিয়া ২০১ সদস্যবিশিষ্ট যুবদলের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটির অনুমোদন দেন।
 যুবদল পুনর্গঠন প্রসঙ্গে মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘যুবদল পুনর্গঠনের প্রক্রিয়া চলছে। বিএনপি চেয়ারপারসন যখন চাইবেন আগের কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি দিতে পারেন।’

জানা যায়, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বেও পরিবর্তন আসছে। সভাপতি পদে আলোচনায় আছেন বিএনপি নেতা এবিএম মোশাররফ হোসেন, স্বেচ্ছাসেবক দলের বর্তমান সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু ও ছাত্রদল ঢাবি শাখার সাবেক সভাপতি মনির হোসেন।
সাধারণ সম্পাদক পদে আলোচনায় এগিয়ে রয়েছেন ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভুইয়া জুয়েল, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাবিবর রশিদ হাবিব, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম।
সাংগঠনিক সম্পাদক পদে আলোচনায় রয়েছেন সাবেক ছাত্রদল নেতা সাইফুল ইসলাম ফিরোজ ও হায়দার আলী লেলিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া