২৩শে আগস্ট, ২০১৯ ইং | ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

সিরিয়ায় যাওয়া পরিবারটিকে ‘ফিরে আসার’ আহ্বান

SERIAডেস্ক রিপোর্ট : বাংলাদেশি বংশোদ্ভুত ১২ জনের একটি ব্রিটিশ পরিবার তাদের সাথে যোগ দিয়েছে বলে কট্টর ইসলামি সংগঠন আইএসের কাছ থেকে বিবৃতি আসার পরদিন, বাংলাদেশে ওই পরিবারের বাকি সদস্যরা তাদের ফিরে আসার জন্য আবেদন করেছে। সিলেটের ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও গ্রামে বিবিসির সাথে কথা বলার সময় তারা এই আবেদন জানান।
 
মে মাসে এই মাইজগাঁওতে পরিবারিক বাড়িতে ছুটি কাটিয়ে লন্ডন ফেরার পথে বৃটেনের লুটন শহরের বাসিন্দা আবদুল মান্নানের পরিবারের ১২ জন তুরস্কের ইস্তাম্বুল থেকে উধাও হয়ে যায়।
পরে শনিবার ইসলামিক স্টেট দাবি করে পরিবারটি তাদের সাথে যোগ দিয়েছে।
আবদুল মান্নানের ছোট ভাই আবদুল লতিফ – যিনি মাইজগাঁওএর পারিবারিক বাড়িতে থাকেন – তারা এ ব্যাপারে কী বলবেন বুঝে উঠতে পারছেন না বলেই মনে হয়েছে।
আবদুল লতিফ জানান, তার পরিবারের যে সদস্যরা আইএসএর সাথে যোগ দিয়েছেন তাদেরকে তারা ফিরে আসার আহ্বান জানিয়েছেন। তারা বাংলাদেশে বা বৃটেনে যে কোন জায়গাতেই ফিরে আসতে চাইলে সেই দেশের সরকার যেন তাতে সহায়তা করে – সে আবেদনও জানান তিনি।
লতিফ এ কথাও বলছেন আইএসের কব্জায় একবার যারা চলে যায় তাদের পক্ষে ফিরে আসা সহজ নয় বলেই তার ধারণা।
তার মতে, তার ভাইয়ের পরিবারের সদস্যদের সিরিয়ায় চলে যাবার কথা নয় – তবে তাদের মধ্যে হয়তো দুএকজন কট্টর ইসলামী মতবাদের কেই আছেন – যার প্ররোচনায় এমনটা ঘটে থাকতে পারে।

আবদুল লতিফের সাথে কথা বলে মনে হয়েছে, এ পরিবারের লোকদের মধ্যে যে কট্টরপন্থায় দীক্ষা নিয়েছে তা তারা বুঝতে পারেন নি, তবে বিশেষ করে বৃটেনপ্রবাসী ভাই আবদুল মান্নানের দুই মেয়ের আচার-আচরণ দেখে কিছুটা আঁচ করতে পেরেছিলেন।

লতিফের কথায়, তারা নিজেরা ধর্মভীরু এবং ধর্ম পালনের ব্যাপারে ঐকান্তিক হলেও দুই ভাতিজীর ঘরের বাইরে সর্বক্ষণ নিকাব পরা, হাত ঢাকার জন্য দস্তানা পরা – এসব তাদের কাছে অস্বাভাবিক মনে হতো।
এ ঘটনা বাংলাদেশে ও বিদেশের সংবাদ মাধ্যমে খবর হবার পর এখন পরিবারের ওপর পুলিশের নিয়মিত নজরদারি হচ্ছে। গোয়েন্দা সংস্থার লোকজন ওই পরিবারের লোকদের জিজ্ঞাসাবাদ করছে। তারা বলছেন, আবদুল মান্নানের পরিবার সিরিয়ায় চলে যাবার সাথে তাদের কোনো সম্পৃক্ততা নেই, কিন্তু তাদেরকেই সব প্রশ্নের জবাব দিতে হ”ে। বিবিসি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া