adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একটি ব্রিজের রহস্য যেখান থেকে ৬০০ কুকুর আত্মহত্যা করেছে! (ভিডিও)

1435259714আন্তর্জাতিক ডেস্কঃ এ বড় জটিল রহস্য! কিছুতেই স্থায়ী সমাধান পাচ্ছেন না বিশেষজ্ঞরা। কোন দুঃখে এহেন 'গণ-আত্মহত্যা', শত ভেবেও কারণ জানা যাচ্ছে না। স্কটল্যান্ডের একটি শতাব্দী প্রাচীন পরিত্যক্ত ব্রিজ থেকে মরণ-ঝাঁপ দিয়েছে ৬০০টি কুকুর। ৫০ ফুটের ওই ব্রিজ থেকে ঝাঁপ দিয়েই চলেছে একের পর সারমেয়। আত্মঘাতী কুকুরগুলির মধ্যে ৫০টির ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থা আশঙ্কাজনক।

স্কটল্যান্ডের ডামবার্টন শহরের ওই প্রাচীন সেতুটির নামই হয়ে গেছে 'suicide bridge'। একই দিনে পালে পালে কুকুর একসঙ্গে ঝাঁপ দিয়েছে ওই সেতু থেকে। ঘটনাটিকে অতিপ্রাকৃতিক বিষয় হিসেবেই দেখছেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের বক্তব্য, ওই ব্রিজটি আসলে অভিশপ্ত। অতিপ্রাকৃতিক কিছু একটা আকর্ষণ করছে কুকুরদের। সেই কারণেই এত কুকুর ব্রিজটি থেকে ঝাঁপ দিয়ে প্রাণ দিচ্ছে।

যদিও স্থানীয়দের এই দাবি একেবারেই মানতে নারাজ পশু মনোবিদরা। শয়ে শয়ে কুকুরের এই ভাবে আত্মহত্যার কারণ খুঁজতে জোর গবেষণা শুরু করেছেন তারা। কিছু বিজ্ঞানীর মতে, আসলে ওই ব্রিজের নিচে থাকা পানিই আকর্ষণ করছে কুকুরদের। তারা হয়তো ওই পানিতে নিজেদের প্রতিবিম্ব দেখে বুঝতে না-পেরে ঝাঁপ দিচ্ছে। 

অ্যানিমেল প্ল্যানেট চ্যানেলের পশু মনোবিদ ডেভিড স্যান্ডস অবশ্য আরেকটি বিকল্প তত্ত্বের কথা বলছেন। তার কথায়, 'আমার মনে হয়, নিচে কী আছে, তা দেখার অতি কৌতুহল। মানুষ হিসেবে আমি আগুনের তাপ অনুভব করতে পারি। ঝর্নার শব্দ ও গন্ধ বুঝতে পারি। আমি যখন প্রথমবার ওই পরিত্যক্ত ব্রিজের উপর দাঁড়ালাম, আমারও একটি অদ্ভুত অনুভূতি হল। নিচে কী রয়েছে, তা দেখার জন্য মুখ বাড়ালাম। কুকুরগুলোর মনেও এই ধরনের কোনো অনুভূতি জন্মালে, আমি খুবই আশ্চর্য হব। তবে আমার দৃঢ় বিশ্বাস, অতিকৌতুহলেই মরণ-ঝাঁপ দিয়েছে কুকুরগুলো।'

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=2h47R69zP_Q#t=28

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া